FCI Recruitment 2022: ৪৭০০-রও বেশি শূন্যপদ, অষ্টম শ্রেণি পাশ হলেই মিলবে ফুড কর্পোরেশনে চাকরি, আবেদন করুন এখনই…

FCI Recruitment 2022: ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া (Food Corporation of India)-এ গ্রেড ২, ৩ ও ৪ মিলিয়ে মোট ৪৭১০টি শূন্যপদে নিয়োগ করা হবে। অষ্টম বা দশম শ্রেণি পাশ করলেই এই শূন্যপদে আবেদন করা যাবে।

FCI Recruitment 2022: ৪৭০০-রও বেশি শূন্যপদ, অষ্টম শ্রেণি পাশ হলেই মিলবে ফুড কর্পোরেশনে চাকরি, আবেদন করুন এখনই...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 12, 2022 | 7:30 AM

কলকাতা: বর্তমানে পরিবর্তিত সময়ে চাকরিতে নিরাপত্তা চাইলে একমাত্র ভরসার স্থান সরকারি চাকরি(Government Jobs), তা সে কেন্দ্রীয় সরকারের হোক বা রাজ্য সরকারের। সরকারি চাকরি করার শখ কার না রয়েছে? কিন্তু সরকারি চাকরিতে নিয়োগের খবর মেলাই দুষ্কর। নানা কারণে বিগত কয়েক বছর ধরেই সরকারি চাকরির নিয়োগ পদ্ধতি কার্যত আটকে রয়েছে। তবে করোনার ধাক্কা কাটিয়ে ওঠার পর ধীরে ধীরে ফের কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে। শুরু হচ্ছে সরকারি চাকরিতে নিয়োগও। এমনই এক সুযোগ নিয়ে এসেছে ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া (Food Corporation of India)। গ্রেড ২, ৩ ও ৪ মিলিয়ে মোট ৪৭১০টি শূন্যপদে নিয়োগ করা হবে। অষ্টম বা দশম শ্রেণি পাশ করলেই এই শূন্যপদে আবেদন করা যাবে। ফুড কর্পোরেশনের অফিশিয়াল ওয়েবসাইট fci.gov.in -এ গিয়ে সরাসরি আবেদন করা যাবে।

ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ায় নিয়োগের পদ্ধতি-

মোট শূন্যপদের সংখ্যা-

৪৭১০। এরমধ্যে গ্রেড-২ তে মোট ৩৫টি শূন্যপদ রয়েছে। গ্রেড-৩ তে মোট ২৫২১টি শূন্যপদ রয়েছে। গ্রেড-৪ এ মোট ২১৫৪টি শূন্যপদ রয়েছে।

বেতন

সপ্তম পে কমিশনের নিয়ম অনুযায়ী গ্রেড ২, ৩ ও ৪-র কর্মচারীদের বেতন ধার্য করা হবেয

আবেদনের পদ্ধতি-

অনলাইনে আবেদন করা যাবে।

শিক্ষাগত যোগ্যতা-

আবেদনকারীদের অবশ্যই অষ্টম বা দশম শ্রেণি পাশ হতে হবে।

বয়সসীমা

আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে কেন্দ্রের নিয়ম অনুযায়ী জনজা-উপজাতিদের ক্ষেত্রে বয়সসীমায় ছাড় দেওয়া হবে।

আবেদনের ফি-

এই শূন্যপদগুলিতে আবেদনের জন্য কোনও আবেদন ফি দিতে হবে না।

গুরুত্বপূর্ণ তারিখ-

৯ মে এই শূন্যপদগুলিতেন নিয়োগের নির্দেশিকা প্রকাশ পেয়েছে। শীঘ্রই আবেদন শুরু ও শেষের তারিখ জানিয়ে দেওয়া হবে ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে।

কীভাবে আবেদন করবেন?

প্রথমেই ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ‘রিক্রুটমেন্ট’ অপশনে ক্লিক করতে হবে।

এবার অনলাইন ফর্ম অপশনে ক্লিক করতে হবে।

এবার যাবতীয় তথ্য পূরণ করে সাবমিট  অপশনে ক্লিক করতে হবে।

শেষে ফর্ম সাবমিট হওয়ার নথি হিসাবে একটি প্রিন্ট আউট বের করতে হবে।

নিয়োগের পরীক্ষা-

ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার বিভিন্ন পদে নিয়োগের জন্য শারীরিক দক্ষতা, লিখিত পরীক্ষা, মেডিকেল পরীক্ষা দিতে হবে। এছাড়া যাবতীয় নথি যাচাই করা হবে। সমস্ত নথি ও তথ্য় সঠিক থাকলে তবেই নিয়োগ করা হবে।