Recruitment: মাসে লাখ টাকা আয় করতে চান, রইল এই সেরা ১০ চাকরির ঠিকানা…

Recruitment: কর্মজীবনে পা রাখার আগেই যদি কেরিয়ার নিয়ে একটু ঘাঁটেন, তবে দেখতে পাবেন যে এমন অনেক চাকরি আছে, যেখানে ব্যাপক চাহিদা রয়েছে কর্মীর। তার উপরে বেতনও দারুণ।

Recruitment: মাসে লাখ টাকা আয় করতে চান, রইল এই সেরা ১০ চাকরির ঠিকানা...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 20, 2022 | 8:15 AM

কলকাতা: কলেজ বা বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পার করতেই শুরু হয়ে যায় চাকরির খোঁজ। অনেকে পছন্দসই কিছুই খুঁজে পান না। কেউ আবার চাকরি পেলেও, সেখানো মনমতো বেতন পান না। এই নিয়ে প্রায় সমস্ত কর্মীর মনেই প্রচুর ক্ষোভ। কিন্তু কর্মজীবনে পা রাখার আগেই যদি কেরিয়ার নিয়ে একটু ঘাঁটেন, তবে দেখতে পাবেন যে এমন অনেক চাকরি আছে, যেখানে ব্যাপক চাহিদা রয়েছে কর্মীর। তার উপরে বেতনও দারুণ।  এমনই ১০ চাকরির খোঁজ রইল, যেখানে বিপুল কর্মী চাহিদার পাশাপাশি ভাল বেতনও মেলে।

১. অ্যাপ্লিকেশন সফটওয়্যার ডেভেলপার-

মোবাইল, কম্পিউটারের আবদ্ধ হয়ে পড়েছি আমরা। যত প্রযুক্তির উপর নির্ভরশীলতা বাড়ছে, ততই অ্যাপ্লিকেশন সফটওয়্যার ডেভেলপারদের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, আগামী ২০২৬ সালের মধ্যে সফটওয়্যার ডেভেলপারদের চাহিদা ৩১ শতাংশ বৃদ্ধি পাবে। এদের বেতনও লক্ষাধিক টাকা।

২. মার্চেন্ট নেভি-

ভারতীয় নৌসেনার এই বিভাগে বেতন বাকি চাকরির তুলনায় অনেকটাই বেশি। দ্বাদশ শ্রেণিতে অঙ্ক, রসায়ন ও পদার্থবিদ্যা নিয়ে পাশ করলেই মার্চেন্ট নেভিতে চাকরির সুযোগ পাওয়া যায়। সরকারি চাকরি হওয়ায় অবসরের পরও ভবিষ্যৎ সুরক্ষিত রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ টাকা মেলে।

৩. সিভিল সার্ভিস-

আইপিএস, আইএএস অফিসার হওয়ার স্বপ্ন অনেকেই দেখেন। দেশের সবথেকে সম্মানীয় চাকরির মধ্যে অন্যতম হল সিভিল সার্ভিস। স্নাতক স্তর পাশ করার পর কঠোর পরিশ্রমের মাধ্যমে ইউপিএসসি, আইপিএস, আইএএস পরীক্ষায় পাশ করলেই প্রশাসনিক উচ্চ স্তরে চাকরি পাওয়া যায়। আইপিএস, আইএএসদের বেতন শুরু হয় ৫৬ হাজার টাকা থেকে, যা সর্বাধিক আড়াই লক্ষ টাকা অবধি হতে পারে। এছাড়া বাড়ি ভাড়া, গাড়ি, যাতায়াতের খরচ, মহার্ঘ ভাতা সহ একাধিক অতিরিক্ত সুবিধাও পাওয়া যায়।

৪.চিকিৎসক-

ঈশ্বরের সমকক্ষ বলে যদি কাউকে সম্মান ও গুরুত্ব দেওয়া হয়, তারা হলেন চিকিৎসক। করোনা সংক্রমণ আমাদের ফের একবার বুঝিয়ে দিয়েছে চিকিৎসকদের গুরুত্ব। তবে শুধু সেবাই নয়, এই পেশাতে বিপুল অর্থ উৎপার্জনের সুযোগও রয়েছে।

৫. তথ্য় প্রযুক্তি সংস্থার কর্মীরা-. 

তথ্য প্রযুক্তি নির্ভর দুনিয়াতে এই শাখার কর্মীদের চাহিদা বিপুল। পরিশ্রম হলেও, তার যথাযথ পারিশ্রমিকও মেলে এই কর্মক্ষেত্রে। তথ্য প্রযুক্তি সংস্থার কর্মীদের বেতন শুরু হয় ৪০ থেকে ৫০ হাজার টাকায়। পরবর্তী ধাপে তা আরও বাড়তে থাকে।

৬. ইঞ্জিনিয়ার-

সড়ক থেকে শুরু করে কারখানা, ছোটখাটো জিনিস থেকে শুরু করে ভারী মেশিন- যাবতীয় কাজের সঙ্গেই জড়িত ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখা। সেই কারণে যুগ যুগান্তর ধরে মা-বাবাদের স্বপ্ন থাকে, তাদের সন্তান ইঞ্জিনিয়ার হবে। ৩০ হাজার টাকা থেকে শুরু করে মাসে ৩ থেকে ৩০ লক্ষ টাকা অবধি হতে পারে ইঞ্জিনিয়ারদের বেতন।

৭. চার্টার্ড অ্যাকাউন্টেন্ডেন্ট-

ব্য়বসা-বাণিজ্যের খুঁটিনাটি হিসাব রাখার জন্য একমাত্র ভরসা চার্টার্ড অ্যাকাউন্টেন্ডেন্টরাই। সেই কারণেই বড় বড় সংস্থায় এক বা একাধিক অ্যাকাউন্টেন্ডেন্ট রাখা হয়। এদের বেতন বছরে ৭ লক্ষ টাকা থেকে ৭০ লক্ষ টাকা অবধি হতে পারে।

৮.ম্যানেজমেন্ট কনসাল্টেন্ডেন্ট-

যেকোনও সংস্থাতেই কর্ম ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে বাজারদরের উপরের নজর রাখার জন্য  ম্যানেজমেন্ট কনসাল্টেন্ডেন্টের প্রয়োজন পড়ে। এদের মাসিক বেতন ৪৫ হাজার টাকা থেকে ৩-৪ লক্ষ টাকা হতে পারে।

৯.আইনজীবী-

যুগ যুগ ধরে যেকোনও বিবাদের মীমাংসা বা সুবিচার পেতে মানুষ আদালতের উপরই ভরসা রেখেছে। সময় যত গড়াচ্ছে, তত মামলা-মোকদ্দমার সংখ্যাও হু হু করে বৃদ্ধি পাচ্ছে। সেই কারণেই বর্তমান সময়ে আইনজীবী হওয়া অত্যন্ত লাভজনক। ভাল ল ফার্মে কর্মীরা বছরে ১৩ থেকে ২৫ লক্ষ টাকা অবধি উপার্জন করতে পারে।

১০. বিমান পরিষেবা-

আকাশপথে ভ্রমণ করতে কার না ভাল লাগে? তবে এই পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরাও প্রচুর টাকা আয় করেন, একথা অনেকেই জানেন না। এয়ার হস্টেস থেকে শুরু করে পাইলট, সব ক্ষেত্রেই বেতন অত্যন্ত ভাল।