SVSKP Scheme: শুরু করুন নিজের ব্যবসা, ঋণ দেবে পশ্চিমবঙ্গ সরকার! এইভাবে করুন আবেদন

Skill Development: এই প্রকল্পের অধীনে ১৮ থেকে ৪৫ বছর বয়স্ক যে কোনও বেকার যুবক/যুবতী যার পারিবারিক মাসিক আয় ১৫ হাজার টাকার নিচে, তাদের ব্যবসা তৈরি এবং প্রতিষ্ঠার জন্য ঋণ দেওয়া হবে।

SVSKP Scheme: শুরু করুন নিজের ব্যবসা, ঋণ দেবে পশ্চিমবঙ্গ সরকার! এইভাবে করুন আবেদন
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 1:10 AM

কলকাতা: কর্মসংস্থানের লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থার প্রকল্প চালু করছে পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্পের অধীনে ১৮ থেকে ৪৫ বছর বয়স্ক যে কোনও বেকার যুবক/যুবতী যার পারিবারিক মাসিক আয় ১৫ হাজার টাকার নিচে, তাদের ব্যবসা তৈরি এবং প্রতিষ্ঠার জন্য ঋণ দেওয়া হবে। ৫ জন বা তার বেশি সদস্য যুক্ত কোনও অংশীদার ব্যবসায়ীদের ক্ষেত্রে এই ঋণের পরিমাণ সর্বাধিক ২৫ লক্ষ টাকা অবধি হতে পারে। এই প্রকল্পের সম্পর্কে এই নজরে বিস্তারিত জেনে নেওয়া যাক…

প্রকল্পের খুঁটিনাটি

  1. ১ থেকে ৪ জনের ব্যবসার ক্ষেত্রে সর্বাধিক ১০ লক্ষ টাকা ঋণ অবধি আবেদন করা যেতে পারে। এই প্রকল্পের নাম ‘আত্মমর্যাদা’। ৫ জন বা তার বেশি ব্যক্তির যৌথ ব্যবসার ক্ষেত্রে ২৫ লক্ষ টাকা অবধি ঋণ পাওয়া যেতে পারে। প্রাপ্ত অর্থ থেকে কৃষি বাদে যে কোনো শিল্প বা ব্যবসা করা যাবে।
  2. এই প্রকল্পের সুবিধা পেতে গেলে উদ্যোগপতিদের ৫ শতাংশ অর্থ বিনিয়োগ করতে হবে। সরকারি অনুদান হিসাবে ৩০ শতাংশ অর্থ রাজ্য সরকার দেবে (সর্বোচ্চ অনুদানঃ আত্মমর্যাদায় – ১.৫ লক্ষ টাকা, অত্মসন্মানে – ৩.৫ লক্ষ টাকা)। বাকি ৬৫ শতাংশ অথবা অবশিষ্ট অর্থ রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক/আর্থিক সংস্থা থেকে বর্তমান সুদের হারে ঋন হিসাবে দেওয়া হবে।
  3. এই প্রকল্পে আবেদনকারীদের এমপ্লমেন্ট এক্সচেঞ্জের কাজ না থাকলে বেকারি শংসাপত্র নিতে হবে। ব্লক এলাকার জন্য – গেজেটেড অফিসার / গ্রামপঞ্চায়েত প্রধান, পৌর এলাকার জন্য – গেজেটেড অফিসার / পৌরসভার কাউন্সিলার এবং পৌর নিগমের ক্ষেত্রে – গেজেটেড অফিসার / পৌরনিগমের কাউন্সিলরের থেকে শংসাপত্র নিতে হবে।

প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্যতা

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদনকারী বা আবেদনকারীদের নিম্নলিখিত যোগ্যতা থাকা বাধ্যতামূলক। এক নজরে জেনে নিন…

  1. ঋণ মঞ্জুরের পর নিজেদের দেয় উল্লিখিত ৫ শতাংশ অর্থ সংশ্লিষ্ট ব্যাঙ্কে পৃথক অ্যাকাউন্ট খুলে জমা দিতে হবে।
  2. আগে কোনও সরকারি প্রকল্প থেকে ঋণ নিলে সেই ঋণ শোধ করে এই প্রকল্পের অন্তর্ভুক্ত হতে হবে।
  3. যারা অল্প মূলধন নিয়ে ইতিমধ্যে ব্যবসা শুরু করেছেন তারা এই প্রকল্প চলাকালীন কিংবা তার পরেও প্রকল্পের সর্বোচ্চ সীমা পর্যন্ত ঋণ এবং অনুদান পেতে পারেন।
  4. রাজ্যের প্রতিটি ব্লক, পৌরসভা এবং কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের ১৫টি বোরোতে এই ফর্ম পাওয়া যাবে। সচিত্র পরিচয়পত্র দেখিয়ে ব্লক / পৌর / বোরো স্বনিযুক্তি আধিকারিক – র অফিস থেকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এবং আবেদনপত্র পূরণ করার পর প্রয়োজনীয় নথি সহ সেখানেই জমা দিতে হবে।
  5. যে কোনো শিল্প বা ব্যবসার ক্ষেত্রেই সংশ্লিষ্ট পৌরসভা / গ্রাম পঞ্চায়েত থেকে ট্রেড লাইসেন্স সংগ্রহ করতে হবে।
  6. পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র ও কুটির শিল্প বিভাগ এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রন পর্ষদ থেকে ছাড়পত্র সংগ্রহ করতে হবে। বিশদে জানতে সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করুন।