Govt Jobs: পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষায় বসবেন? দেখে নিন UPSC- ২০২৪ -এর ক্যালেন্ডার

Govt Jobs: প্রার্থীরা UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট, upsc.gov.in-এ প্রকাশিত পরীক্ষার ক্যালেন্ডার দেখতে পারেন। এখানেই দেখা যাবে ২০২৪ সালে কমিশন কখন, কোন পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করবে এবং কখন আবেদন প্রক্রিয়া শুরু হবে।

Govt Jobs: পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষায় বসবেন? দেখে নিন UPSC- ২০২৪ -এর ক্যালেন্ডার
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 12, 2023 | 1:36 AM

নয়া দিল্লি: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) ২০২৪ সালে অনুষ্ঠিত পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে। প্রকাশিত ইউপিএসসি ক্যালেন্ডার ২০২৪ অনুযায়ী, সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা ২০১৪ আগামী ২৬ মে, ২০২৪ -এ অনুষ্ঠিত হবে এবং ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ -এ বিজ্ঞপ্তি জারি করা হবে। আর আবেদনের শেষ তারিখ ৫ মার্চ, ২০২৪ নির্ধারণ করা হয়েছে।

প্রার্থীরা UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট, upsc.gov.in-এ প্রকাশিত পরীক্ষার ক্যালেন্ডার দেখতে পারেন। এখানেই দেখা যাবে ২০২৪ সালে কমিশন কখন, কোন পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করবে এবং কখন আবেদন প্রক্রিয়া শুরু হবে। এর সম্পূর্ণ কর্মসূচিও প্রকাশিত হয়েছে। আরও তথ্যের জন্য প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটেও যেতে পারেন।

UPSC NDA, NA I এবং CDS I পরীক্ষা ২০২৪ আগামী ২১ এপ্রিল, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। যার জন্য আবেদনগুলি ২০ ডিসেম্বর, ২০২৩ থেকে ৯ জানুয়ারী ২০২৪ পর্যন্ত গ্রহণ করা হবে। যদিও UPSC NDA, NA II এবং CDS II পরীক্ষা ২০২৪ আগামী ৯ সেপ্টেম্বর, ২০২৪ -এ অনুষ্ঠিত হবে এবং এর জন্য আবেদন প্রক্রিয়া ১৫ মে থেকে শুরু হবে এবং ৪ জুন, ২০২৪ -এ শেষ হবে৷ UPSC ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (প্রধান)২০২৪ পরীক্ষা ২৩ জুন, ২০২৪ -এ হবে।

UPSC ক্যালেন্ডার ২০২৪ পিডিএফ ১) NDA I পরীক্ষা ২০২৪ – ২১ এপ্রিল ২০২৪ ২) CDS 1 পরীক্ষা ২০২৪ – ২১ এপ্রিল ২০২৪ ৩) সিভিল সার্ভিসেস পরীক্ষা (CSE) প্রিলিমিনারি ২০২৪ – ২৬ মে ২০২৪ ৪) UPSC CSE মেইনস – ২০ সেপ্টেম্বর ২০২৪ ৫) UPSC ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা ২০২৪ – ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ৬) UPSC ESE মেইন পরীক্ষা ২০২৪ – ২৩ জুন ২০২৪ ৭)কম্বাইন্ড মেডিকেল সার্ভিসেস (CMS) ২০২৪ – ১৪ জুলাই ২০২৪ ৮) UPSC CAPF AC ২০২৪ – ৪ আগস্ট ২০২৪

UPSC ২০২৪ ক্যালেন্ডার প্রার্থীরা এই লিঙ্কে ক্লিক করে ২০২৪ বার্ষিক পরীক্ষার ক্যালেন্ডার ডাউনলোড করতে পারেন। এই সমস্ত পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গে আবেদন প্রক্রিয়াও শুরু হবে। আবেদন শুধুমাত্র অনলাইন মোডে জমা দিতে হবে। UPSC যথাসময়ে পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড জারি করবে।