West Bengal Job: লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি শিক্ষক নিয়োগ এ রাজ্যের স্কুলে, জানুন আবেদন করার পদ্ধতি

West Bengal Job: এই পদের জন্য আবেদনকারীদের আলাদা করে অনলাই বা অফলাইনে আবেদন করার প্রয়োজন নেই। বরং সরাসরি ইন্টারভিউয়ের নির্দিষ্ট দিনে প্রয়োজনীয় নথীপত্র সহ উপস্থিত হতে হবে।

West Bengal Job: লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি শিক্ষক নিয়োগ এ রাজ্যের স্কুলে, জানুন আবেদন করার পদ্ধতি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 6:29 PM

কলকাতা: দেশে করোনা সংক্রমণ কমার সঙ্গে সঙ্গেই কর্মসংস্থানের বাজারেও জোয়ার এসেছে। করোনা পরিস্থিতিতে যখন দেশের অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছিল, সেই সময় নতুন কর্ম সংস্থান তো দূর স্থান চাকরি গিয়েছিল বহু মানুষের। ফের ধীরে ধীরে অর্থনীতির উন্নতি হওয়ায় দেশে বেসরকারি সংস্থাগুলির পাশাপাশি সরকারি ক্ষেত্রেও কর্মী নিয়োগ শুরু হয়েছে। এই অবস্থায় চাকরি প্রার্থীদের জন্য খুশির খবর বয়ে এনেছে কেন্দ্রীয় স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। সম্প্রতি বিভিন্ন বিষয়ে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এ রাজ্যের কেন্দ্রীয় বিদ্যালয়গুলির জন্য। এই বিজ্ঞপ্তি অনুযায়ী কোনও লিখিত পরীক্ষা ছাড়াই এই শিক্ষক নিয়োগ করা হবে। জানা গিয়েছে বহরমপুরের কেন্দ্রীয় বিদ্যালয়ে এই শিক্ষক নিয়োগ করা হবে। রাজ্যের যে কোনও জেলার প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

প্রাইমারি শিক্ষক পদে নিয়োগ করা হবে বহরমপুর কেন্দ্রীয় স্কুলে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের উচ্চমাধ্যমিকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। পাশাপাশি D.Ed অথবা B.Ed থাকতে হবে। এর সঙ্গেই প্রার্থীকে আবশ্যিক CTET পাশ করতে হবে। এসবের পাশাপাশি দক্ষতা থাকতে হবে ইংরেজি অথবা হিন্দিতে পড়ানোর।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

ট্রেনি গ্র্যাজুয়েট বা TGT শিক্ষকও নিয়োগ করা হবে। হিন্দি, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, ভূগোল, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, অঙ্ক এবং বিজ্ঞান বিষয়ে নিয়োগ করা হবে টিজিটি শিক্ষক। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের যে বিষয়ের শিক্ষক হিসেবে আবেদন করতে চান, সেই বিষয়ে ৫০ শতাংশ নম্বর নিয়ে চার বছরের ইন্টিগ্রেটেড স্নাতক পাশ করতে হবে। তবে যারা তিন বছরের স্নাতক কোর্স করেছেন এবং পাশাপাশি B.Ed ও করেছেন তারাও আবেদন করতে পারবেন। তবে দুই ক্ষেত্রেই প্রার্থীদের CTET পাশ করতে হবে। এছাড়াও প্রার্থীদের হিন্দি অথবা ইংরেজিতে পড়ানোর দক্ষতা থাকার পাশাপাশি কম্পিউটার চালাতে জানতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

ইংরেজি, হিন্দি, অঙ্ক, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, জীববিদ্যা, ইতিহাস এবং অর্থনীতি বিষয়ে পড়ানোর জন্য পোস্ট গ্র্যাজুয়েট টিচার বা পিজিটি টিচারও নিয়োগ করা হবে।

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের দু বছরের ইন্টিগ্রেটেড স্নাতকোত্তর পাশ করতে হবে ৫০ শতাংশ নম্বর নিয়ে। অথবা প্রার্থীদের ৫০ শতাংশ স্নাতকোত্তর পাশের সঙ্গে সঙ্গে B.Ed পাশ করতে হবে। এছাড়াও প্রার্থীদের দক্ষতা থাকতে হবে হিন্দি ইংরেজিতে পড়ানোর পাশাপাশি কম্পিউটারেও।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

শিক্ষক নিয়োগ করা হবে কম্পিউটার ইনস্ট্রাক্টর পদেও। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বি.ই, বি.টেক, বিসিও, এম.এসসি অথবা বি.এসসি পাশ করতে হবে। পাশাপাশি যারা অঙ্ক নিয়ে স্নাতক কিম্বা কম্পিউটার অ্যাপ্লিকেশনের ডিপ্লোমা কোর্স করেছেন তারাও এই পদে আবেদন করতে পারবেন। অন্যদিকে যারা DOEACC থেকে এ লেভেলের স্নাতকোত্তর পাশ করেছেন তারাও যোগ্য এই পদে আবেদনের জন্য।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

নিয়োগ করা হবে ডান্স কোচ পদের জন্যও। এই পদে আবেদনকারী প্রার্থীদের রাজ্য অথবা জাতীয় স্তরের যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে নাচ নিয়ে ডিপ্লোমা, ডিগ্রি অথবা স্নাতক পাশ করতে হবে। পাশাপাশি হিন্দি অথবা ইংরেজি ভাষায় কথা বলায় দক্ষ হতে হবে। পাশাপাশি কম্পিউটার অথবা আইসিটি (ICT) সম্পর্কেও ধারনা থাকতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

যোগ শিক্ষক পদে নিয়োগ করা হবে কেন্দ্রীয় স্কুলে। এই পদের জন্য আবেদন করতে প্রার্থীদের যে কোনও স্বীকৃতি সরকারি অথবা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক হতে হবে অথবা এক বছরের ডিপ্লোমা কোর্স করতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

নার্স পদেও কর্মী নিয়োগ করা হবে কেন্দ্রীয় স্কুলে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের নার্সিংয়ে ডিপ্লোমা থাকতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

বহরমপুরের এই কেন্দ্রীয় স্কুলে গেমস কোচ পদেও কর্মী নিয়োগ করা হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের রাজ্য অথবা জাতীয় স্তরের শিক্ষা প্রতিষ্ঠান থেকে খেলার যে কোনও শাখায় ডিপ্লোমা অথবা ডিগ্রি অথবা স্নাতক কোর্স পাশ হতে হবে। পাশাপাশি হিন্দি বা ইংরেজিতে কথা বলায় দক্ষ হতে হবে। এছাড়াও কম্পিউটার বা আইসিটি-র ব্যাপারে জানা থাকতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

বহরমপুরের এই কেন্দ্রীয় স্কুলে একজন ডাক্তারও নিয়োগ করা হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে এমবিবিএস পাশ করতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

এছাড়াও অ্যাকাডেমিক কাউন্সিলর পদেও কর্মী নিয়োগ করা হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীদের যে কোনও সরকারি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সাইকোলজিতে বিএ বা বিএসসি স্নাতক হতে হবে। এর পাশাপাশি প্রার্থীদের কাউন্সিলিংয়ের এক বছরের স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সও পাশ করতে হবে। এছাড়াও প্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে।

বয়স, আবেদন পদ্ধতি, ইন্টারভিয়ের সময়

সমস্ত পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৬৫ বছরের মধ্যে। নির্বাচিত প্রার্থীদের কেন্দ্রীয় বিদ্যালয়ের নিয়মানুযায়ীই যোগ্য বেতন দেওয়া হবে।

এই পদের জন্য আবেদনকারীদের আলাদা করে অনলাই বা অফলাইনে আবেদন করার প্রয়োজন নেই। বরং সরাসরি ইন্টারভিউয়ের নির্দিষ্ট দিনে প্রয়োজনীয় নথীপত্র সহ উপস্থিত হতে হবে।

০৮.১১.২০২১ তারিখ সকাল ৯ টা থেকে প্রাইমারি শিক্ষকদের ইন্টারভিউ নেওয়া হবে।

৮.১১.২০২১ তারিখে গেমস কোচ, যোগা শিক্ষক, ডাক্তার, নার্স, এবং কাউন্সিলর পদের ইন্টারভিউ হবে বেলা ১২টা থেকে।

৯.১১.২০২১ তারিখে পিজিটি (পদার্থবিদ্যা, রসায়ন বিদ্যা, অঙ্ক, জীববিদ্যা, কম্পিউটার) এবং টিজিটি (অঙ্ক এবং বিজ্ঞান), কম্পিউটার ইনস্ট্রাক্টর পদের ইন্টারভিউ হবে সকাল ৯টা থেকে।

৯.১১.২০২১ তারিখে পিজিটি (ইংরেজি, হিন্দি, ইতিহাস, ভূগোল এবং রাষ্ট্রবিজ্ঞান) এবং টিজিটি (হিন্দি, ইংরেজি, সোশ্যাল সাইন্স এবং সংস্কৃত) শিক্ষকের জন্য বেলা ১২ টা থেকে ইন্টারভিউ হবে।

আবেদন করার আগে বহরমপুর কেন্দ্রীয় বিদ্যালয় দ্বারা প্রকাশিত বিজ্ঞপ্তিটি প্রদেয় লিঙ্ক থেকে পড়ে দেখা জরুরী। https://berhampore.kvs.ac.in/sites/default/files/Part%20time%20notification%202021-22_0.pdf

আরও পড়ুন: West Bengal Job: ক্লাস টেন পাশ করলেই ভারত কুকিং কোল লিমিটেডে চাকরি,জানুন আবেদন পদ্ধতি