Rahul on foreign trip: সামনেই ৫ রাজ্যে নির্বাচন, গুরুত্বপূর্ণ সময়ে আবারও বিদেশ গেলেন রাহুল গান্ধী

Rahul Gandhi: আগামী বছরের শুরুতেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়ার সঙ্গেই হবে পঞ্জাব বিধানসভা নির্বাচন। যখন অন্যান্য রাজনৈতিক দলগুলি শেষ মূহুর্তের প্রস্তুতি ঝালিয়ে নিতে ব্যস্ত, ঠিক সময়েই রাহুলের বিদেশ সফরের খবর সামনে আসায় নতুন করে আলোচনা শুরু হয়েছে।

Rahul on foreign trip: সামনেই ৫ রাজ্যে নির্বাচন, গুরুত্বপূর্ণ সময়ে আবারও বিদেশ গেলেন রাহুল গান্ধী
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 7:39 PM

নয়া দিল্লি: তিনি পূর্ণ সময়ের রাজনীতিক নন। এই কটাক্ষে বারবারই বিদ্ধ হয়েছেন রাহুল গান্ধী। এর আগে বিভিন্ন সময়ে ছুটি কাটাতে বিদেশ দেখে যেতে দেখা গিয়েছিল কংগ্রেস সাংসদকে। নতুন বছর আগমনের আগে আরও একবার বিদেশ পাড়ি দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পাঁচরাজ্যের বিধানসভা নির্বাচনের আগে রাহুলের বিদেশ সফর নিয়ে নতুন করে বিতর্ক দানা বেঁধেছে। কংগ্রেস জানিয়েছে, ‘ব্যক্তিগত প্রয়োজনে’ বুধবার বিদেশ গিয়েছেন কংগ্রেস সাংসদ।

সম্প্রতি সংসদের শীতকালীন অধিবেশনের আগেই দীর্ঘ একমাস বিদেশে কাটিয়ে অধিবেশনে যোগ দিয়েছিলেন রাহুল গান্ধী। কংগ্রেস মুখপাত্র তথা দলের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, “ব্যক্তিগত কারণে বিদেশ গিয়েছেন রাহুল গান্ধী। বিজেপি ও তাদের সাংবাদিক বন্ধুদের এই নিয়ে গুজব ছড়ানোর দরকার নেই।” যদিও দলের তরফে জানানো হয়নি রাহুল কোথায় গিয়েছেন এবং কবে ফিরবেন।

আগামী বছরের শুরুতেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়ার সঙ্গেই হবে পঞ্জাব বিধানসভা নির্বাচন। যখন অন্যান্য রাজনৈতিক দলগুলি শেষ মূহুর্তের প্রস্তুতি ঝালিয়ে নিতে ব্যস্ত, ঠিক সময়েই রাহুলের বিদেশ সফরের খবর সামনে আসায় নতুন করে আলোচনা শুরু হয়েছে। কংগ্রেস সূত্র জানিয়েছে, জানুয়ারি মাসের ৩ তারিখ পঞ্জাবের মোগা জেলাতে জনসভার মাধ্যমে কংগ্রেস শাসিত রাজ্যে নির্বাচনী প্রচার শুরু করার কথা ছিল রাহুলের। তাঁর বিদেশ সফরের কারণে সম্ভবত সেই জনসভা স্থগিত করা হবে বলেই জানা গিয়েছে। একই সময় পঞ্জাবে বিজেপির প্রচার শুরু করার কথা। সম্ভবত জানুয়ারি মাসের ৫ তারিখ পঞ্জাবে যাচ্ছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই কর্মসূচি স্থগিত করে রাহুলের বিদেশ সফর কংগ্রেস কর্মীদের মনোবলকে ধাক্কা দিতে পারে বলেই মনে করা হচ্ছে। মুখে কিছু না বললেও এই সিদ্ধান্ত নিয়ে খুব বেশি প্রসন্ন নয় পঞ্জাব কংগ্রেস।

প্রসঙ্গত, ১৯ নভেম্বর, গুরু নানক জন্ম জয়ন্তীর দিন জাতির উদ্দেশ্যে ভাষণে কৃষি আইন বাতিলে কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু আইন বাতিলের ঘোষণাই নয়, দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছিলেন প্রধানমন্ত্রী। নিন্দুকদের অনেকেই বলেছিলেন, আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই ওই সিদ্ধান্ত নিয়েছিলেন প্রধানমন্ত্রী, কারণ কৃষি আইন লাগু হওয়ার পর সবথেকে বেশি প্রতিবাদে সরব হয়েছিলেন পঞ্জাবের কৃষকরা। এমনকি কৃষক আন্দোলনেও সব থেকে বেশি সক্রিয় ভূমিকায় ছিলেন পঞ্জাবের কৃষকরা। সংসদে নিয়মমাফিক আইন বাতিলের পরই, আগামী ৫ জানুয়ারি পঞ্জাবে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে গিয়ে প্রধানমন্ত্রী কী বার্তা দেন সেদিকেও নজর থাকবে সকলের।

আরও পড়ুন Punjab Election: ভোটের মুখেই দলত্যাগ দুই বিধায়কের, পঞ্জাব কংগ্রেসের বিড়ম্বনা ক্রমেই বাড়ছে

আরও পড়ুন Exclusive Omicron Report: এক সপ্তাহের মধ্যেই বাংলায় তৃতীয় ঢেউ, দৈনিক সংক্রমণ ৩০-৩৫ হাজার! বিস্ফোরক তথ্য রাজ্যের কাছে