Electoral bond: নির্বাচনী বন্ডের মাধ্যমে কে কাকে কত টাকা দিল? গোপন রইল না আর কোনও তথ্য

Electoral bond: বৃহস্পতিবারের (২১ মার্চ) পর, নির্বাচনী বন্ড নিয়ে আর কোনও তথ্য়ই গোপন থাকল না। কোন ব্যক্তি বা সংস্থা কোন রাজনৈতিক দলকে কত টাকার নির্বাচনী বন্ড দিয়েছেন, প্রকাশ্যে এসে গেল সব তথ্য। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গেলেই এই তথ্য পাওয়া যাবে।

Electoral bond: নির্বাচনী বন্ডের মাধ্যমে কে কাকে কত টাকা দিল? গোপন রইল না আর কোনও তথ্য
নির্বাচনী বন্ডের সব তথ্য় প্রকাশ করল কমিশন Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Mar 21, 2024 | 8:00 PM

নয়া দিল্লি: কোন ব্যক্তি বা সংস্থা কোন রাজনৈতিক দলকে কত টাকার নির্বাচনী বন্ড দিয়েছেন, এবার জানা গেল সেই গুরুত্বপূর্ণ তথ্যও। বৃহস্পতিবারের (২১ মার্চ) পর, নির্বাচনী বন্ড নিয়ে আর কোনও তথ্য়ই গোপন থাকল না। এর আগে এই বিষয়ে দুটি তথ্যাবলী প্রকাশ করেছিল নির্বাচন কমিশন। তাতে, কোন দাতা, কোন তারিখে কত টাকার বন্ড কিনেছেন এবং কোন তারিখে কোন দল কত টাকর বন্ড ভাঙিয়েছে তা জানা গিয়েছিল। কিন্তু দুই তথ্যাবলীতেই বন্ডের নম্বর ছিল না। যা নিয়ে এসবিআই-কে তিরস্কার করেছিল সুপ্রিম কোর্ট। ব্যাঙ্ককে নির্বাচনী বন্ড সংক্রান্ত সকল তথ্য প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছিল। এদিন, সেই তথ্য নির্বাচন কমিশনের হাতে তুলে দেয় এসবিআই। তারপরই, কমিশনের ওয়েবসাইটে এই বাড়তি তথ্য প্রকাশ করা হয়েছে।

নির্বাচন কমিশনের সরকারি ওয়েবসাইটে একটি লিঙ্ক রয়েছে। www.eci.gov.in/candidate-politicalparty – এই লিঙ্কে ক্লিক করলেই সিরিয়াল নম্বর-সহ নির্বাচনী বন্ড সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে। এদিনই সকালে, সুপ্রিম কোর্টে একটি হলফনামা দাখিল করে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছিল, নির্বাচনী বন্ডের সমস্ত বিবরণ নির্বাচন কমিশনকে দেওয়া হয়েছে। কোনও তথ্য গোপন রাখা হয়নি। গত সোমবারই, সুপ্রিম কোর্ট এসবিআই-কে নির্দেশ দিয়েছিল, অনন্য বন্ড নম্বর-সহ নির্বাচনী বন্ডের সমস্ত বিস্তৃত বিবরণ, বৃহস্পতিবার (২১ মার্চ) বিকেল ৫টার মধ্যে নির্বাচন কমিশনকে দিতে হবে। কমিশনকেও, এসবিআই-এর থেকে পাওয়া পরই এই তথ্য তাদের ওয়েবসইটে আপলোড করতে নির্দেশ দেওয়া হয়েছিল। নির্বাচনী বন্ডের এই অনন্য নম্বরই বন্ডের ক্রেতা এবং প্রাপকদের মধ্যে একমাত্র যোগসূত্র।