Madhya Pradesh: ছেলেকে উত্তরসূরি ঘোষণা করতেই খেপে লাল ভাই, প্রকাশ্য মঞ্চেই কংগ্রেসের পারিবারিক কলহ

Madhya Pradesh Assembly Election 2023: মধ্য প্রদেশ বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক তোলপাড় ভোপালের আকিল পরিবারে। প্রায় উত্তর প্রদেশের যাদব পরিবারের মতো পরিস্থিতি। ছেলেকে উত্তরসূরি হিসেবে ঘোষণা করেছেন আরিফ আকিল। এতে যারপরনাই ক্ষুব্ধ তাঁর ভাই আমির আকিল।

Madhya Pradesh: ছেলেকে উত্তরসূরি ঘোষণা করতেই খেপে লাল ভাই, প্রকাশ্য মঞ্চেই কংগ্রেসের পারিবারিক কলহ
আরিফ ও আমির আকিলImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2023 | 7:08 PM

ভোপাল: আর কয়েক মাস পরই মধ্য প্রদেশে বিধানসভা নির্বাচন। বৃহস্পতিবার (১৭ অগস্ট), এই নির্বাচনের জন্য প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে, বিজেপির সকল স্তরের নেতারা বিরোধী দলগুলির বিরুদ্ধে পরিবারতন্ত্রের রাজনীতি করার অভিযোগ করেন। এবার এই পরিবারতন্ত্রের জঘন্য ছবি দেখা গেল মধ্য প্রদেশে। প্রার্থী কে হবেন, তাই নিয়ে প্রকাশ্য মঞ্চেই দ্বন্দ্বে জড়ালেন কাকা-ভাইপো! পরিস্থিতি অনেকটাই কয়েক বছর আগে উত্তর প্রদেশে যাদব পরিবারের ক্ষমতার দ্বন্দ্বের মতো। তবে, সেই ক্ষেত্রে লড়াইটা ছিল পুরো দলের নিয়ন্ত্রণ নিয়ে। এই ক্ষেত্রে লড়াইটা আবদ্ধ আছে একটি বিধানসভা কেন্দ্রের মধ্যে।

গত ৬ বার ভোপাল উত্তর বিধানসভা কেন্দ্র থেকে টানা নির্বাচিত হয়েছেন বিশিষ্ট কংগ্রেস নেতা আরিফ আকিল। মধ্য প্রদেশের সর্বশেষ কংগ্রেস সরকারের অন্য়তম মন্ত্রীও ছিলেন তিনি। তবে দীর্ঘদিন ধরেই অসুস্থ এই বিশিষ্ট নেতা। তাঁর পক্ষে এইবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বেশ কঠিন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এই অবস্থায় তাঁর উত্তরসূরি কে হবেন, তাই নিয়ে আগ্রহ ছিল। স্বাধীনতা দিবসের দিন, সেই জল্পনার অবসান ঘটিয়েছেন খোদ আরিফ আকিল। প্রত্যেক স্বাধীনতা দিবসেই পয়গম-ই-মহব্বত নামে এক সমাবেশের আয়োজন করে আকিল পরিবার। এইবারও তার ব্যতিক্রম হয়নি।

অনুষ্ঠান মঞ্চে আরিফ আকিল ছাড়াও উপস্থিত ছিলেন মধ্য প্রদেশের আরেক প্রাক্তন মন্ত্রী সজ্জন ভার্মা, আরিফ আকিলের ভাই আমির আকিল এবং আরিফের ছেলে আতিফ আকিল। মঞ্চ থেকেই আরিফ জানিয়ে দেন, তিনি আসন্ন নির্বাচনে লড়বেন না। তাঁর উত্তরসূরি হিসাবে তিনি ঘোষণা করেন ছেলে আতিফ আকিলের নাম। জানিয়ে দেন, ভোপাল উত্তর কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন আতিফ। শুধু তাই নয়, সজ্জন ভার্মাকে আরিফ বলেন, বিষয়টি কমল নাথকে জানাতে। তবে, উত্তরসূরি হিসেবে আতিফের নাম ঘোষণা করতেই, শুরু হয়েছে ক্ষমতার দ্বন্দ্ব। মঞ্চ থেকেই ক্ষোভ প্রকাশ করেন আমির আকিল। বিক্ষোভ দেখান আমিরের অনুগামীরাও।

কয়েক বছর আগে, প্রায় একই ছবি দেখা গিয়েছিল মুলায়ম সিং যাদবের পরিবারেরও। মুলায়ম সিং যাদবের পর সমাজবাদী পার্টির ক্ষমতা কার হাতে যাবে, তাই নিয়ে প্রতিযোগিতা ছিল মুলায়মের ভাই শিবপাল যাদব এবং ছেলে অখিলেশ যাদবের মধ্যে। মুলায়ম তাঁর উত্তরসূরি হিসেবে অখিলেশের নাম ঘোষণা করায় দল ও পরিবারে ভাঙন ধরেছিল। আলাদা হয়ে গিয়েছিলেন শিবপাল। এখন অবশ্য মুলায়মের মৃত্যুর পর ফের কাকা-ভাইপোয় মিল হয়েছে। কিন্তু, ভোপালের কাকা-ভাইপোর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

এর আগে ২০১৫ সালে ভোপাল পৌর কর্পোরেশন নির্বাচনে, ৮ নম্বর ওয়ার্ড থেকে কংগ্রেস প্রার্থী হয়েছিলেন আমির আকিল। নির্দল প্রার্থী মহম্মদ সৌদের কাছে হেরে যান তিনি। ভোপাল পৌরসভার ৮ লম্বর ওয়ার্ডটি , ভোপাল উত্তর বিধানসভা কেন্দ্রের মধ্যেই পরে। পৌরসভার নির্বাচনেও জিততে না পারায়, ভাইয়ের উপর আস্থা হারিয়েছেন আরিফ আকিল, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে, প্রকাশ্যে এই পারিবারিক দ্বন্দ্বের পরিবেশ অস্ত্র তুলে দিয়েছে বিজেপির হাতে। আকিল পরিবারের বাইরে কেন কাউকে প্রার্থী করছে না কংগ্রেস, সেই প্রশ্ন তুলেছে গেরুয়া শিবির। এখনও নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়নি। শেষ পর্যন্ত ভোপাল উত্তর কেন্দ্রে কংগ্রেসের টিকিটে কে প্রার্থী হন, এখন সেটাই দেখার।