Manipur Assembly Election: দলকে ‘বুড়ো আঙুল’ দেখিয়ে বিজেপিতে যোগ একমাত্র তৃণমূল বিধায়কের

Manipur Assembly Election: দলকে 'বুড়ো আঙুল' দেখিয়ে বিজেপিতে যোগ একমাত্র তৃণমূল বিধায়কের
ছবি: টুইটার

Manipur Assembly Election: ২০১৭ সালের মণিপুর বিধানসভা নির্বাচনে থাঙ্গা বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে জিতেছিলেন টংব্রাম রবীন্দ্র সিং। পরবর্তীকালে তিনি বিজেপি নেতৃত্বাধীন জোট সরকারকে সমর্থন করেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 20, 2022 | 11:22 PM

ইম্ফল: সামনেই মণিপুর বিধানসভা নির্বাচন (Manipur Assembly Election)। ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখ ও মার্চের ৩ তারিখ ৬০ বিধানসভা আসনে মণিপুরে ভোটাধিকার প্রয়োগ করবেন নাগরিকরা। বেশ কিছুদিন ধরে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে জাতীয় রাজনীতিতে ভিত শক্ত করতে মরিয়া তৃণমূল। গোয়া, হরিয়ানা, ত্রিপুরা, মেঘালয়ের মতো রাজ্যগুলিতেও পা ফেলেছে বাংলার শাসক দল। তবে নির্বাচনের আগে মণিপুরে বড়সড় ধাক্কা খেল তৃণমূল। মণিপুরে দলে একমাত্র বিধায়ক টংব্রাম রবীন্দ্র সিং শেষমেশ শাসক বিজেপিতে যোগদান করলেন। বৃহস্পতিবার গেরুয়া পতাকা হাতে তুলে নেন টংব্রাম রবীন্দ্র সিং।

Image

২০১৭ সালের মণিপুর বিধানসভা নির্বাচনে থাঙ্গা বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে জিতেছিলেন টংব্রাম রবীন্দ্র সিং। পরবর্তীকালে তিনি বিজেপি নেতৃত্বাধীন জোট সরকারকে সমর্থন করেন। গতমাসেই কংগ্রেস ছেড়ে আসা নেতা ইয়েংখোম সুরচন্দ্র সিংও এদিন পদ্ম শিবিরে নাম লিখিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক এবং অসমের মন্ত্রী অশোক সিংহলের উপস্থিতিতে তাঁরা গেরুয়া পতাকা হাতে তুলে নেন। বিজেপির যোগদান অনুষ্ঠানে মণিপুর বিজেপি সভাপতি অধিকারীমায়ুম শারদা দেবীও উপস্থিত ছিলেন। টুইট করে এই যোগদানের কথা জানিয়েছেন বিজেপি সভাপতি। বিজেপি সভাপতি মতে এই দুই নেতার বিজেপিতে যোদদান রাজ্যের উন্নয়নের নিরিখে ইতিবাচক পদক্ষেপ এবং এরফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের ওপর আস্থা প্রকাশিত হয়েছে।

সদ্য তৃণমূলত্যাগী টংব্রাম রবীন্দ্র সিং জানিয়েছে বিজেপি নেতৃত্বের প্রতি তাঁর পূর্ণ আস্থা রয়েছে এবং দলের কাজ করার জন্য তিনি মুখিয়ে রয়েছেন। উল্লেখ্য, ২০১৭ সালের নির্বাচনে কাকচিং বিধানসভা কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে জিতেছিলেন সুরচন্দ্রা। তবে হলফনামাতে নিজের সম্পতি সংক্রান্ত তথ্য ভুল দেওয়ার অভিযোগে মণিপুর আদালতের নির্দেশে তাঁর বিধায়ক পদ খারিজ হয়ে যায়।

প্রসঙ্গত এবার মণিপুর বিধানসভা নির্বাচন বিজেপির কাছে ক্ষমতা ধরে রাখার চ্যালেঞ্জ। সম্ভবত এবারের নির্বাচনে এনপিপির সঙ্গ ছেড়ে নাগাল্যান্ড পিপলস ফ্রন্টের সঙ্গে জোট গড়তে পারে বিজেপি। মণিপুরের প্রতিবেশী রাজ্য নাগাল্যান্ডে সেনা বাহিনীর গুলিতে ১৪ জন গ্রামবাসীর মৃত্যুর ঘটনা নিয়ে উত্তপ্ত পরিস্থিতি। সেনা বাহিনীর সঙ্গে সম্পূর্ণ অসহযোগিতার ডাক দিয়েছে বিভিন্ন কোন্যক সংগঠনগুলি। এমনকি অনেকেই উত্তর পূর্বের বিভিন্ন রাজ্য থেকে আফস্পা আইন প্রত্যাহারের দাবি জানিয়েছে। আফস্পা প্রত্যাহার মণিপুরের নির্বাচনে অন্যতম প্রধান ইস্যু। কংগ্রেস ইতিমধ্যেই ক্ষমতায় এলে আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছে। এবারের নির্বাচনে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারে কিনা সেটাই এখন দেখার।

আরও পড়ুন : Goa Assembly Election 2022 : “মিথ্যে কথা বললে মানহানির মামলা করুন”, জোট তরজা নিয়ে পি চিদম্বরমকে তোপ অভিষেকের

আরও পড়ুন: Abhishek on Kalyan: ‘কল্যাণ বন্দ্যোপাধ্যায় ঠিকই বলেছেন…মমতাই নেত্রী, দলে গণতন্ত্র আছে প্রমাণিত’, মুখ খুললেন অভিষেক

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA