Rajasthan Assembly Election Exit Poll 2023: পাশা পাল্টাবে রাজস্থানে? বুথ ফেরত সমীক্ষায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে বিজেপি

Rajasthan Assembly Election Exit Poll: বুথফেরত সমীক্ষায় যে ট্রেন্ড দেখা যাচ্ছে, তা কংগ্রেসের জন্য খুব একটা আশাব্যঞ্জক নয়। যদিও রাজনৈতিক বিশ্লেষকদের ব্যাখ্যা, এই বুথ ফেরত সমীক্ষাগুলি শুধুই জনমতের একটি আভাস মাত্র। এর সঙ্গে নির্বাচনী ফলাফল সবসময় নাও মিলতে পারে।

Rajasthan Assembly Election Exit Poll 2023: পাশা পাল্টাবে রাজস্থানে? বুথ ফেরত সমীক্ষায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে বিজেপি
রাজস্থান বিধানসভা নির্বাচনের বুথ ফেরত সমীক্ষাImage Credit source: TV9 Network
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2023 | 7:24 PM

রাজস্থান: লোকসভা ভোটের আগে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট কংগ্রেস ও বিজেপি দুই শিবিরের জন্যই বড় পরীক্ষা। আগামী রবিবার (৩ ডিসেম্বর) রাজস্থানের ১ হাজার ৮৬২ প্রার্থীর ভাগ্য গণনা। কার মুখের হাসি চওড়া হবে, সেই ফয়সলা হয়ে যাবে রবিবারই। রাজস্থানের বিধানসভা ভোটে একটি প্রচলিত ট্রেন্ড রয়েছে গত কয়েক দশক ধরে। প্রতিবার ভোট সরকার বদল হয় এখানে। এখন ক্ষমতায় রয়েছে কংগ্রেস। এবারের ভোটে অশোক গেহলটরা মরিয়া চেষ্টা চালিয়েছেন, রাজস্থানের প্রচলিত ট্রেন্ড ভেঙে ফের একবার তখতের দখল নেওয়ার।

তবে বুথফেরত সমীক্ষায় যে ট্রেন্ড দেখা যাচ্ছে, তা কংগ্রেসের জন্য খুব একটা আশাব্যঞ্জক নয়। যদিও রাজনৈতিক বিশ্লেষকদের ব্যাখ্যা, এই বুথ ফেরত সমীক্ষাগুলি শুধুই জনমতের একটি আভাস মাত্র। এর সঙ্গে নির্বাচনী ফলাফল সবসময় নাও মিলতে পারে। এই বুথফেরত সমীক্ষাগুলি অতীতে বিভিন্ন সময়ে যেমন নির্বাচনী ফলাফলের সঙ্গে মিলে যেতে দেখা গিয়েছে, তেমনই আবার অনেক সময় এক্সিট পোলের যাবতীয় ট্রেন্ড একশো আশি ডিগ্রি ঘুরে যেতেও দেখা গিয়েছে নির্বাচনী ফলাফলে।

পোলস্ট্র্যাটের বুথ ফেরত সমীক্ষা

১৯৯ আসনের রাজস্থান বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১০০টি আসন। পোলস্ট্র্যাটের বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত বিজেপি ও কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হলেও অল্প ব্যবধানে এগিয়ে থাকছে পদ্ম শিবিরই। পোলস্ট্র্যাটের বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, রাজস্থানে কংগ্রেস পেতে পারে ৯০-১০০টি আসন। সেখানে কংগ্রেসকে টপকে এগিয়ে যেতে পারে বিজেপি। তাদের ঝুলিতে যেতে পারে ১০০-১১০টি আসন। অন্যান্যরা পেতে পারে ৫-১৫টি আসন।

ভোট শেয়ারে কার কেমন হালচাল

বুথ ফেরত সমীক্ষায় আরও একটি প্রবণতা দেখা যাচ্ছে, ভোট শেয়ারের দিক থেকেও কংগ্রেসকে পিছনে ফেলে দিচ্ছে বিজেপি। এক্সিট পোলের ট্রেন্ড বলছে, বিজেপি রাজস্থানে পেতে পারে ৪১.৮ শতাংশ ভোট। সেখানে কংগ্রেসের হাতে যেতে পারে ৩৯.৯ শতাংশ ভোট। অন্যান্যরা পেতে পারে ১৮.৩ শতাংশ ভোট।

সিএনএক্সেপ বুথ ফেরত সমীক্ষা

সিএনএক্স-এর বুথ ফেরত সমীক্ষাতেও অনেকটা এগিয়ে বিজেপি। সেখানে দেখা যাচ্ছে বিজেপি ১১১টি আসন জিততে পারে রাজস্থানে, কংগ্রেস সেখানে অনেকটা পিছিয়ে। গেহলটদের ঝুলিতে যেতে পারে ৭৪টি আসন। অন্যান্যরা পেতে পারে ১৪টি আসন।

ইটিজি বুথ ফেরত সমীক্ষা

ইটিজি রিসার্চের বুথ ফেরত সমীক্ষাতেও পূর্বাভাস, রাজস্থানে ধরাশায়ী হতে পারে কংগ্রেস। তাদের এক্সিট পোলে ইঙ্গিত, গেহলটরা পেতে পারেন ৫৬-৭২টি আসন। অন্যদিকে বিজেপি পেতে পারে ১০৮-১২৮টি আসন। অন্যান্যরা পেতে পারে ১৩-২১টি আসন।

অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা

কংগ্রেসের আশা কিছুটা জিইয়ে রাখছে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষা। তাদের পূর্বাভাস, হাড্ডাহাড্ডি টক্করে বিজেপিকে পিছনে ফেলে দিতে পারে কংগ্রেস। ৮০-১০০টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৮৬-১০৬টি আসন। অন্যান্যরা জিততে পারে ৯-১৮টি আসনে।