Union Health Ministry: ভোটমুখী রাজ্যগুলিতে টিকাকরণে গতি আনার নির্দেশ কেন্দ্রের, জোর করোনা পরীক্ষাতেও

Coronavirus Vaccination in Poll bound states: ভোটমুখী পাঁচ রাজ্যকে টিকাকরণে (COVID 19 Vaccination) আরও গতি আনতে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সেই সঙ্গে করোনা পরীক্ষাও (COVID testing) বাড়াতে বলা হয়েছে।

Union Health Ministry: ভোটমুখী রাজ্যগুলিতে টিকাকরণে গতি আনার নির্দেশ কেন্দ্রের, জোর করোনা পরীক্ষাতেও
চিন্তা বাড়ছে স্বাস্থ্য মন্ত্রকের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 9:56 PM

নয়া দিল্লি : মাস খানেক পরেই উত্তর প্রদেশ সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন(Poll bound states) হওয়ার কথা রয়েছে। ওমিক্রনের (Omicron Variant) বাড়বাড়ন্তের মধ্যে সেই ভোটের আকাশে কালো মেঘ দেখা দিয়েছিল। তবে দুপুর থেকেই কানাঘুষো শোনা যাচ্ছিল, ভোট পিছোবে না। নির্ধারিত সময়েই ভোট হবে। এবার সেই ইঙ্গিত আরও জোরালো হল। ভোটমুখী পাঁচ রাজ্যকে টিকাকরণে (COVID 19 Vaccination) আরও গতি আনতে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সেই সঙ্গে করোনা পরীক্ষাও (COVID testing) বাড়াতে বলা হয়েছে।

ভোটমুখী রাজ্যগুলির সঙ্গে পর্যালোচনা বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (Union Health Secretary Rajesh Bhushan) সোমবার কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার জন্য জনস্বাস্থ্যের পরিকাঠামো নিয়ে এক উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠকে বসেছিলেন। বৈঠকে উপস্থিত ছিল উত্তরাখণ্ড, গোয়া, মণিপুর, উত্তর প্রদেশ এবং পঞ্জাবের প্রতিনিধিরা। উল্লেখ্য, এই পাঁচ রাজ্যেই আগামী বছরের মার্চ-এপ্রিল মাসে বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভবনা রয়েছে। বৈঠকে কনটেনমন্টে জ়োন (Containment zone), করোনা পরিস্থিতি (COVID Situation) মোকাবিলা এবং রাজ্যগুলির করোনা টিকাকরণ পরিস্থিতি আলোচনা হয়েছে।

রাজ্যগুলিকে টিকাকরণে গতি আনার নির্দেশ

স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) তরফে ভোটমুখী রাজ্যগুলিকে জানানো হয়েছে, যাঁরা প্রথম ডোজ় পাওয়ার যোগ্য, অথচ এখনও টিকা পাননি, তাঁদের দ্রুত করোনা টিকার প্রথম ডোজ় দিতে হবে। সেই সঙ্গে যাঁদের করোনা টিকার দ্বিতীয় ডোজ় বাকি রয়েছে, তাঁরা যাতে দ্বিতীয় ডোজ় পান, তা নিশ্চিত করতে হবে। রাজ্যগুলিকে বলা হয়েছে, প্রতিদিনের জেলা ভিত্তিক পরিস্থিতি পর্যালোচনা করার জন্য এবং একটি করো জেলাওয়াড়ি সাপ্তাহিক পরিকল্পনা তৈরি রাখার জন্য।

বিধানসভার মেয়াদ শেষ হওয়ার আগেই নির্বাচন করার যে কথা সংবিধানে উল্লেখ রয়েছে, সূত্রের খবর নির্বাচন কমিশন সেটিই মেনে চলতে পারে। গোয়া বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ১৫ মার্চ এবং মণিপুর বিধানসভার শেষ হচ্ছে মেয়াদ ১৯ মার্চ এবং উত্তর প্রদেশের বিধানসভার মেয়াদ ১৪ মে শেষ হবে। ওমিক্রনের সংক্রমণ বাড়তে থাকার মধ্যে নির্বাচন করানো যাবে কি না, সেই নিয়ে সিদ্ধান্তে আসতে সম্প্রতি নির্বাচন কমিশনের আধিকারিকরা বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের সঙ্গে।

ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল সূত্রের খবর, ভোটমুখী রাজ্যগুলিতে করোনা টিকাকরণ এবং ওমিক্রন পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়েছে নির্বাচন কমিশন। একইসঙ্গে নির্বাচন কমিশন যে পাঁচ রাজ্যে নির্বাচন রয়েছে, সেখানে কঠোর কোভিড প্রোটোকলের প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করেছে বলে খবর।

আরও পড়ুন : BJP Attacks Mamata Banerjee: গোয়ায় তোষণের রাজনীতি চলবে না, মিশনারিজ অব চ্যারিটি ইস্যুতে মমতাকে তোপ বিজেপির

আরও পড়ুন : COVID 19 cases in Maharashtra Assembly: মহারাষ্ট্র বিধানসভায় করোনার ঢেউ, আক্রান্ত ৩৫, বাদ নেই মন্ত্রীও