বঙ্গে শেষ তিন দফার ভোট কি একসঙ্গে? চূড়ান্ত সিদ্ধান্ত জানাল নির্বাচন কমিশন

নানা সূত্র মারফৎ এমন খবরও উঠে আসতে শুরু করেছে যে, আগামী ২৪ এপ্রিল শেষ তিন দফার ভোট একসঙ্গেই করা হতে পারে।

  • TV9 Bangla
  • Published On - 17:39 PM, 15 Apr 2021
বঙ্গে শেষ তিন দফার ভোট কি একসঙ্গে? চূড়ান্ত সিদ্ধান্ত জানাল নির্বাচন কমিশন
নিজস্ব চিত্র

নয়া দিল্লি: দেশে ও রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ৬০০০-এর কোঠায় পৌঁছে গিয়েছে পশ্চিমবঙ্গে। এই অবস্থায় ষষ্ঠ, সপ্তম ও অষ্টম দফার নির্বাচন একসঙ্গে অনুষ্ঠিত হতে পারে, এমন জল্পনার জাল বোনা শুরু হয়েছিল। নানা সূত্র মারফৎ এমন খবরও উঠে আসতে শুরু করে যে, আগামী ২৪ এপ্রিল শেষ তিন দফার ভোট একসঙ্গেই করা হতে পারে। যদিও বৃহস্পতিবার বিকেলেই সেই জল্পনায় জল ঢেলে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

কমিশনের সাফ বক্তব্য, রাজ্যে করোনার পরিস্থিতি যে রকমই হোক না কেন, পূর্ব নির্ধারিত নির্ঘণ্ট থেকে সরে আসা হচ্ছে না। অর্থাৎ আট দফাতেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। কেন শেষের তিন দফা ছেঁটে শুধুমাত্র এক দফায় নির্বাচন করা হচ্ছে না তারও ব্যাখ্যা দিয়েছে কমিশন। সূত্রের খবর, শেষ তিন দফা ভোট একসঙ্গে করাতে গেলে আরও কমপক্ষে ১৫০০ কোম্পানি বাহিনী লাগবে। বর্তমানে রাজ্যে রয়েছে ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ফলে নিরাপত্তার কারণেই এক দফায় ভোট করা সম্ভব নয় বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: জুয়া খেলার প্রতিবাদ করাতেই কি হামলা? দুই বিজেপি কর্মীকে এলোপাথাড়ি অস্ত্রের ‘কোপ’

এই বিষয়ে সংবাদ সংস্থা এএনআই-কে কমিশনের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, বাংলা বিধানসভা নির্বাচন আট দফাতেই অনুষ্ঠিত হবে। পূর্ব নির্ধারিত সূচিতে পরিবর্তনের কোনও সম্ভাবনা এখনও পর্যন্ত নেই। যদিও বর্তমান পরিস্থিতিতে নির্বাচনী প্রচারের জমায়েতে কীভাবে রাশ টানা সম্ভব তা নিয়ে আলোচনা করতে আগামিকাল একটি সর্বদল বৈঠক ডেকেছে কমিশন। প্রচার প্রক্রিয়ায় কোভিড গাইডলাইন কীভাবে পালন করা যায়, সমগ্র প্রচারকেই অনলাইনে নিয়ে যাওয়া যায় কি না সেটা নিয়েও কালকের বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:  রাজ্যে বাড়ছে পর্যবেক্ষকদের সংখ্যা, শীতলকুচি থেকে শিক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের