রাজ্যে বাড়ছে পর্যবেক্ষকদের সংখ্যা, শীতলকুচি থেকে শিক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের

শীতলকুচির জোড়পাটকির ১২৬ নম্বর বুথে গুলি চলার পর থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে, কোথাও কি পর্যাপ্ত পরিমাণ পর্যবেক্ষক সব কেন্দ্রগুলিতে থাকছেন না?

  • TV9 Bangla
  • Published On - 16:09 PM, 15 Apr 2021
রাজ্যে বাড়ছে পর্যবেক্ষকদের সংখ্যা, শীতলকুচি থেকে শিক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের
ফাইল ছবি

কলকাতা: বাকি চার দফা ভোটের আগে রাজ্যে বাড়ানো হচ্ছে পুলিশ পর্যবেক্ষকদের সংখ্যা। নির্বাচন কমিশন একধাক্কায় ২০ জন অতিরিক্ত পর্যবেক্ষক মোতায়েন করতে চেয়েছিল। যদিও সেই সংখ্যক পর্যবেক্ষক মোতায়েন করা হচ্ছে না। আপাতত আরও ১১ জন পর্যবেক্ষক দেওয়া হচ্ছে। ফলে আগে যে পর্যবেক্ষকদের সংখ্যাটা ৫৫ ছিল, তা বেড়ে এখন হল ৬৬।

তবে চতুর্থ দফার ভোটের পর আচমকা রাজ্যে পুলিশ পর্যবেক্ষকদের সংখ্যা বৃদ্ধি অনেকাংশে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। বিশেষ করে শীতলকুচির জোড়পাটকির ১২৬ নম্বর বুথে গুলি চলার পর থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে, কোথাও কি পর্যাপ্ত পরিমাণ পর্যবেক্ষক সব কেন্দ্রগুলিতে থাকছেন না? এই অবস্থায় নির্বাচন কমিশন মনে করছে, যদি পর্যবেক্ষকদের সংখ্যা বাড়িয়ে দেওয়া যায় তবে ভবিষ্যতে শীতলকুচির ঘটনার পুনরাবৃত্তি এড়ানো যাবে।

কেননা, পর্যবেক্ষক বাড়ানোর ফলে প্রতি বিধানসভা পিছু এক বা তার বেশি সংখ্যক পর্যবেক্ষক মোতায়েন করা সম্ভব হবে। পঞ্চম দফায় বিধানসভা কেন্দ্রের সংখ্যা ৪৫। এর ফলে যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো যাবে বলেই আশা করা হচ্ছে। মনে করা হচ্ছে, পঞ্চম দফার ভোটের থেকেই পর্যবেক্ষকেরা নিজের দায়িত্ব বুঝে নেবেন।

আরও পডুন: মৃতের সংখ্যা পেরল হাজার! অবশেষে ভোটের দফা নিয়ে বড় সিদ্ধান্তের পথে নির্বাচন কমিশন

প্রসঙ্গত, ভোটের পর্যবেক্ষকদের জন্য ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ করেছে কমিশন। যার মধ্যে অন্যতম, এ বার রাজ্য পুলিশের পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীও মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুলিশের দু’জন আধিকারিকের সঙ্গে এখন থেকে কেন্দ্রীয় বাহিনীর চারজন সদস্যও ভোটের দিন থাকবেন পর্যবেক্ষকদের সঙ্গে।

আরও পডুন: ৩ দফার ভোট একসঙ্গে হলে হবে বাহিনী সঙ্কট! বড় চ্যালেঞ্জ কমিশনের