মৃতের সংখ্যা পেরল হাজার! অবশেষে ভোটের দফা নিয়ে বড় সিদ্ধান্তের পথে নির্বাচন কমিশন

কোভিড পরিস্থিতিতে (COVID Situation) শেষ ৩ দফার ভোট কি একসঙ্গে? দফা কমার ইঙ্গিত মিলেছে কমিশন (Election Commission) সূত্রে।

  • TV9 Bangla
  • Published On - 12:58 PM, 15 Apr 2021
মৃতের সংখ্যা পেরল হাজার! অবশেষে ভোটের দফা নিয়ে বড় সিদ্ধান্তের পথে নির্বাচন কমিশন
ফাইল ছবি

কলকাতা: করোনার (COVID Situation) সংক্রমণ দু’লক্ষ পার। এক দিনে আক্রান্ত ২ লক্ষ ৭৩৯ জন। ফের হাজার ছাড়াল কোভিডে মৃতের সংখ্যা। গোটা দেশের যা ছবি, রাজ্যের ছবি ব্যাতিক্রম নয়। এই পরিস্থিতিতে শেষ ৩ দফার ভোট কি একসঙ্গে? দফা কমার ইঙ্গিত মিলেছে কমিশন (Election Commission) সূত্রে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই ভোটের দফা কমানোর সম্ভাবনা। শেষ তিন দফার ভোট হতে পারে ২৪ এপ্রিল। বৃহস্পতিবার দিল্লিতে বিশেষ বৈঠকে বসবে নির্বাচন কমিশন।

দেশে সাত দিন আগে করোনার অ্যাক্টিভ কেস ছিল ৯ লক্ষ ৭৯ হাজার। আজ, বৃহস্পতিবার সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১৪ লক্ষ ৭১ হাজার। বাংলায় পজিটিভ রেট ১৩.৫৫ শতাংশ। বাংলায় আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৯২ জন। কলকাতায় আক্রান্ত ১৬০১ জন, উত্তর ২৪ পরগনা ১২৭৭ জন, হাওড়ায় ৩৩০ জন, বাংলায় এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ২৪।

এই পরিস্থিতি আরও একটা সমস্যা মাথাচাড়া দিয়ে উঠেছে। তা হল বেডের সংখ্যা। হাসপাতালগুলিতে বেডের ঘাটতি দেখা দিয়েছে। সরকারি হাসপাতালগুলিতে বেড বাড়ানো হলেও, তা পর্যাপ্ত নয়। গত বছর ঠিক এই সময় বেসরকারি হাসপাতাল, হোমগুলিকে অধিগ্রহণ করা হয়েছিল। এবার কেন তা করা হচ্ছে না, কেন সেফ হোম চালু করা হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন উঠছে। কলকাতার ক্ষেত্রে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও এম আর বাঙুর হাসপাতালে বেডের সংখ্যা পর্যাপ্ত হলেও, বাকি হাসপাতালগুলিতে বেডের সংখ্যা পর্যাপ্ত নয়।

আরজিকর হাসপাতালে বেডের সংখ্যা মোটে ৬০, এনআরএসে ১৫০। তাও সিসিইউ আইসিইউতর ব্যবস্থা পর্যাপ্ত নয়। গত বার দৈনিক সংক্রমণ চার হাজারের গণ্ডি পেরোয়নি। এবার তা ৬ হাজার পেরিয়েছে। গত বার এসএসকেএম হাসপাতালকে কোভিড হাসপাতাল করা হয়নি। এই পরিস্থিতিতে সেটা করা হবে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠছে।

আরও পড়ুন: SBI গ্রাহক? করোনা ধাক্কায় আগামী দিনে এই পরিষেবা পাবেন তো?

এই পরিস্থিতিতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ভোট আবহ, র্যালি, নির্বাচনী প্রচার, মিটিং মিছিলে করোনা লাফিয়ে বাড়ছে। এই পরিস্থিতি ভোটের দফা কমানোর কথা ভাবছে কমিশন। শেষ তিন দফার ভোট একসঙ্গে করার চিন্তাভাবনা করছে কমিশন। সেক্ষেত্রে শেষ দফা হতে পারে ২৪ এপ্রিল। আজ জরুরি বৈঠকেই সেই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।