রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে ইডি-র নোটিস, তীব্র প্রতিক্রিয়া মুখ্যমন্ত্রীর

মেট্রো ডেয়ারি শেয়ার হস্তান্তর নিয়ে তৎকালীন অর্থ দফতরের সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Hari Krishna Dwivedi) কে নোটিস পাঠাল ইডি (Enforcement Directorate)।

রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে ইডি-র নোটিস, তীব্র প্রতিক্রিয়া মুখ্যমন্ত্রীর
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Mar 16, 2021 | 5:31 PM

কলকাতা: ভোটমুখী বাংলায় বিভিন্ন মামলায় রাজ্যের শাসক দলের নেতা-মন্ত্রীদের তলব করছে কেন্দ্রীয় সংস্থা। এবার রাজ্যের স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Hari Krishna Dwivedi) কে নোটিস পাঠাল ইডি (Enforcement Directorate)। যা নিয়ে বিজেপির বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

জানা গিয়েছে, মেট্রো ডেয়ারি শেয়ার হস্তান্তর নিয়ে তৎকালীন অর্থ দফতরের সচিবের দায়িত্বে থাকা বর্তমান স্বরাষ্ট্রসচিব দ্বিবেদীকে নোটিস পাঠিয়ে দিয়েছে ইডি। মেট্রো ডেয়ারি থেকে ক্যাভেন্টাস গ্রুপকে শেয়ার হস্তান্তর নিয়ে অবৈধভাবে সুবিধা পাইয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। কী কারণে এই সুবিধা পাইয়ে দেওয়া হয়েছিল, সেই সমস্ত বিষয় জানতে তৎকালীন অর্থ দফতরের সচিবকে চিঠি দিয়েছে ইডি।

বিধানসভা ভোটের আবহে পার্থ চট্টোপাধ্যায়, মদন মিত্র, কুণাল ঘোষের মতো রাজ্যের শাসক দলের নেতা ও মন্ত্রীদের তলব করছে সিবিআই ও ইডি। এবার নোটিস পাঠানো হল রাজ্যের স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে। যা নিয়ে মঙ্গলবার বাঁকুড়ার শালতোড়ার সভা থেকে বিজেপিকে একহাত নেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী দেশ চালানোর বদলে কলকাতায় বসে ‘চক্রান্ত’ করছেন। আইএএস দ্বিবেদী-কে ইডির ইডি-র নোটিস পাঠানোর কথা উঠে আসে মমতার ভাষণে। বলেন, “কাকে, কোথায় গ্রেফতার করা হবে, কলকাতায় বসে অমিত শাহ তার চক্রান্ত করছেন।”

স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে ইডি-র নোটিস প্রসঙ্গে এদিন তৃণমূল নেত্রী বলেন, ‘স্বরাষ্ট্রসচিবকে নোটিস পাঠানো হয়েছে। কেন সরকারি কর্মচারিদের হেনস্থা করা হবে, কেন রাজনৈতিক কর্মীদের হেনস্থা করা হবে?’ অমিত শাহ (Amit Shah) কে নিশানা করে মমতা বলেন, ‘হোম মিনিস্টার দেশ চালাবেন। তা না করে কলকাতায় বসে চক্রান্ত করছেন, কোথায় কাকে গ্রেফতার করা হবে। শিল্পপতিদের ঘরে ঘরে রেইড করা হচ্ছে। কী ভাবেন অমিত শাহ নিজেকে?’

আরও পড়ুন: ‘কে চালাচ্ছে কমিশন? আপনি চালাচ্ছেন না তো অমিত শাহ বাবু?’

মুখ্যমন্ত্রীর আরও অভিযোগ, নন্দীগ্রামের আন্দোলনকারীদের বেছে বেছে নোটিস দেওয়া হচ্ছে। এর পর নির্বাচন কমিশন (Election Commission) কে এ ব্যাপারে পদক্ষেপ করার আবেদন করবেন বলে জানান তিনি। কেন ঠিক ভোটের সময়ই সরকারি আধিকারিক ও রাজনৈতিক নেতাদের ‘হেনস্থা’ করা হচ্ছে, রাজ্যের প্রতিদিনের কাজে বাধা দেওয়া হয়েছে তা নিয়েও প্রশ্ন তুলতে শোনা যায় রাজ্যের মুখ্যমন্ত্রীকে।