Soumitra Chatterjee: সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনের শেষ শুটিং! মনে করালেন কন্যা পৌলমী

গ্রিন রুম থেকে বেরলেন সৌমিত্র। সঙ্গে মেয়ে, নাটক-সিনেমার সহকর্মীরা। আরও অনেকে তাঁকে ঘিরে। যেন শেষ শুটিংয়ে সকলে ফেয়ারওয়েল দিতে এসেছেন তাঁকে। যেন অদৃষ্টের চক্রান্ত ছাড়া আর কিছুই নয়!

Soumitra Chatterjee: সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনের শেষ শুটিং! মনে করালেন কন্যা পৌলমী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 1:37 AM

গত বছরের কথা। ভারতলক্ষ্মী স্টুডিয়ো। হঠাৎই খবর আসে শুটিং করছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তখন করোনা পরিস্থিতি। লকডাউন সবে শিথিল হতে শুরু করেছে। শুটিং করার অনুমতিও মিলিছে। বর্ষীয়ান তারকারা বলছেন, শুটিংয়ে ফিরবেন না। কয়েকটা টাকার জন্য প্রাণের ঝুঁকি কে নেবেন? কিন্তু নিয়েছিলেন একজনই। সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি ফিরেছিলেন ফ্লোরে। রুটিনমাফিক শুটিং করছিলেন প্রবল ঘেরাটোপে। নিধিনিষেধ মেনেই।

সেদিন ছিল ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর। ঠিক একবছর আগের কথা। সেদিন দক্ষিণ কলকাতার ভারতলক্ষ্মী স্টুডিয়োতে তারকা সমাবেশ। একজনকে ঘিরেই আয়োজন। সন্দীপ রায় থেকে শুরু করে সব্যসাচী চক্রবর্তী… সকলেই উপস্থিত সেখানে। শুটিং চলছে সৌমিত্র চট্টোপাধ্যায়ে কাজ নির্ভর একটি সিরিজের। সকলে দারুণ উত্তেজিত। এমন সময় হইহই। গ্রিন রুম থেকে বেরলেন সৌমিত্র। সঙ্গে মেয়ে, নাটকের সহকর্মীরা। আরও অনেকে তাঁকে ঘিরে। যেন শেষ শুটিংয়ে সকলে ফেয়ারওয়েল দিতে এসেছেন তাঁকে। যেন অদৃষ্টের চক্রান্ত ছাড়া আর কিছুই নয়!

শুটিং শেষ হতে না-হতেই অসুস্থ হয়ে পড়লেন সৌমিত্র। কিছুদিনের মধ্যে করোনা পরীক্ষা করানো হল তাঁর। রিপোর্ট পজ়িটিভ। বাবাকে সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি করলেন মেয়ে পৌলমী ও পরিবারের অন্যান্যরা। ভালই ছিলেন শুরুর দিকে। কিন্তু ধীরে ধীরে অবস্থার অবনতি ঘটতে শুরু করে। আজ ভাল তো কাল মন্দ। সকলে তাঁর জন্য প্রার্থনা করেছিলেন। সাবিত্রী চট্টোপাধ্যায় থেকে লিলি চক্রবর্তী – সকলে। করোনা সেরে গেলেও সমস্যা মিটল না কোমর্বিডিটির কারণে। করোনা অনেকটাই কাবু করে দিয়েছিল বাংলার কিংবদন্তি শিল্পীকে। বেসরকারি হাসপাতালের মেডিক্যাল বুলেটিনের দিকে চাতকপাখির মতো তাকিয়ে থাকত তামাম সংবাদ মাধ্যম। যেদিন খারাপ থাকতেন সকলের উৎকণ্ঠা বাড়ত। যেদিন ভাল থাকতেন, সকলের কী আনন্দ। তারপর একদিন আর ফিরলেনই না। না ফেরার দেশে চলে গেলেন। সব লড়াইকে হার মানিয়ে ‘অপু’ সংসার ত্যাগ করলেন।

বাংলার শিল্প ও সংস্কৃতির জগতের শোক একরকম, আর বাবাকে হারানো অন্যরকম। প্রতিদিনই ‘বাপি’র জন্য মন কাঁদের আদুর কন্যা পৌলমীর। তাঁর মনে পড়ে অনেক কিছু। অনেক ঘটনা। বাপির শেষবার ক্যামেরার সামনে দাঁড়ানোর দিনটি তাই মনে করালেন সকলকে। আসলে তো মনে করলেন নিজে। সেদিনের শুটিংয়ের বেশ কিছু ছবি শেয়ার করেছেন পৌলমী। বলেছেন, “৩০ সেপ্টেম্বর ২০২০… এদিন শেষবারের মতো বাপি ক্যামেরার সামনে দাঁড়িয়েছিল… সেদিন একদম বুঝিনি নতুন একটা অধ্যায় শুরুর সেটাই ছিল শেষ দিন। আজ সারাদিন ধরে গতবছরের এই দিনটায় ফিরে ফিরে গেছি বারবার… ভারতলক্ষ্মী স্টুডিয়োতে হয়েছিল শুটিং… কী এনার্জি ছিল বাপির… আমি অবাক হয়ে যাচ্ছিলাম… দেখছিলাম সিনেমার প্রতি তাঁর ভালবাসা কতখানি… তাতে তিনি কতখানি ডুবে থাকতে পারেন… বাপি তোমাকে আমি খুব ভালবাসি…ভাইটু, ছোটি, দাদা, আমি তোমাকে প্রতিদিন ভীষণ মিস করি”।

২০২০ আমাদের জীবন থেকে অনেককে কেড়ে নিয়েছে। অনেকে হারিয়েছেন প্রিয়জনকে। বাংলা হারিয়েছে তাঁর প্রিয় পুত্র সৌমিত্রকেও। এ ক্ষতি কোনওদিনও পূরণ হওয়ার নয়।

আরও পড়ন: Vicky-Rashmika: পুরুষের অন্তবার্সের ‘অশালীন’ বিজ্ঞাপন; বলিউডে লঞ্চ হওয়ার আগেই ট্রোল অভিনেত্রী

আরও পড়ুন: Samantha-Naga: সন্তানের জন্ম দেওয়ার পরিকল্পনা করছেন সামান্থা-নাগা; জোড়া লাগছে সম্পর্ক?

আরও পড়ুন: Rituparna Sengupta: ‘গায়িকা হিসেবে নিজেকে আবিষ্কারের এই ছিল শ্রেষ্ঠ সুযোগ…’, বাপ্পি লাহিড়ির সুরে গান গাইলেন ঋতুপর্ণা