Durga Puja 2021: গাজনের গান সঙ্গে পুতুল নাচ, পুজোর মরসুমে অর্কদীপের নতুন উদ্যোগ

Durga Puja 2021: গানের ভিডিওটি পুতুল নাচকে কেন্দ্র করে করা, যা বাংলার লোক গানের সঙ্গে বহুদিন ধরে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে। ভিডিওটিতে তুলে ধরা হয়েছে, পুতুল নাচ কী ভাবে গ্রাম বাংলার ছোট বড় সবার মধ্যে আনন্দ সঞ্চার করে।

Durga Puja 2021: গাজনের গান সঙ্গে পুতুল নাচ, পুজোর মরসুমে অর্কদীপের নতুন উদ্যোগ
গানটি ‘দা ফোক ডায়েরিজ’-এর পরিবেশনা।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 2:08 PM

পুজো আসছে। দুর্গাপুজো। কী ভাবে বুঝবেন? একটু একটু করে বদলাবে রোদ্দুরের রং। ভোরের দিকে হালকা ঠাণ্ডার অনুভূতি। কুমোর পাড়ায় বাড়বে ব্যস্ততা। আর ফাইনাল বেল পড়েছে মহালয়ার ভোরে। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহালয়া বাঙালির নস্ট্যালজিয়া। রেডিও যেন বাঙালির বাড়িতে ওই একটা দিনই আজও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তবে মহালয়া শুধুমাত্র রেডিও নস্ট্যালজিয়া নয়। টেলিভিশনে বিভিন্ন চ্যানেলেও মহালয়া অনুষ্ঠিত হয়। কোন চ্যানেলে কোন অভিনেত্রী দুর্গা হবেন, তা নিয়ে আগাম জল্পনা চলতে থাকে। এর মধ্যেই নতুন গানও জানান দেয়, পুজো এসে গিয়েছে।

ঠিক যেমন মুক্তি পেল আমারা মিউজিক এর পুজোর গান, ‘ও শিব নাচো রে’। গানটি ‘দা ফোক ডায়েরিজ’-এর পরিবেশনা। পাশ্চাত্য বাদ্যযন্ত্রের ব্যবহারে এই বাংলা লোকগানটির এক অনন্য পরিবেশনা করেছেন তাঁরা। পাশ্চাত্য বাদ্যযন্ত্রের ব্যবহার অবশ্য গানটির মূল সুরে কোনও হেরফের ঘটায়নি বরং তৈরি হয়েছে এক সুন্দর মেলবন্ধন। এই গানটি দুর্গাপুজোর উচ্ছ্বাসকে সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছে তাঁদের পরিবেশনায়। গানটি গেয়েছেন অর্কদীপ মিশ্র, সঙ্গীত অনুষঙ্গ নির্মাণে রয়েছে দ্য ফোক ডায়েরিজ।

গানের ভিডিওটি পুতুল নাচকে কেন্দ্র করে করা, যা বাংলার লোক গানের সঙ্গে বহুদিন ধরে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে। ভিডিওটিতে তুলে ধরা হয়েছে, পুতুল নাচ কী ভাবে গ্রাম বাংলার ছোট বড় সবার মধ্যে আনন্দ সঞ্চার করে। ভিডিওটি নদীয়া জেলার বরবেরিয়া গ্রামে শুট করা হয়েছে।

এই গানের প্রসঙ্গে অর্কদীপ বলেন, “এই গানটা গাজনের গান। আমারা মিউজিক-এর সঙ্গে কথা হওয়ার সময়তেই আমার এই গানটা নিয়ে কাজ করার কথা মনে হয়। কদিন ধরেই আমি এই গানটা গুনগুন করছিলাম।। এই গানটা নিয়ে কাজ করবো যখন ঠিক করে ফেলি, সেদিনই একটা স্ক্র্যাচ ভার্সন তৈরী করেছিলাম। তারপর হঠাৎ মনে হল, যে পুতুল নাচ বাংলার লোক শিল্পের একটা অবিচ্ছেদ্য অঙ্গ। যেটা এখন হারিয়ে যাচ্ছে। আমরা নতুন নতুন সাউন্ডস্কেপে বাংলা লোক গানগুলো তৈরী করি, তাই এমন অনেকে আমাদেরকে ফলো করে যারা আগে লোকগান শুনতো না। তাদের মধ্যে কেউ কেউ পুতুল নাচ কী জিনিস, সেটাই জানে না। আবার কেউ আছেন যাঁরা পুতুল নাচ ভালবাসেন কিন্তু আজকাল দেখতে পান না। আমার মনে হয় যে এই প্রথমবার কোনও মিউজিক ভিডিওতে পুতুল নাচ ব্যবহার করা হয়েছে।”

আরও পড়ুন, Samantha Ruth Prabhu: মা হতে চেয়েছিলেন সামান্থা? তারপরই কেন দাম্পত্য বিচ্ছেদের সিদ্ধান্ত?