Abhishek Banerjee: ‘আইনজীবিরাও আসলে পারফর্মার’, কেন বললেন অভিষেক?

Abhishek Banerjee: অভিষেক জানান, বন্ধুর থেকে তিনি জানতে পারেন, কিছু আইনজীবি প্রায় তারকার তকমা পান। তাঁদের বাদানুবাদ শোনার জন্য নাকি অনেকে আদালতে ভিড় করেন।

Abhishek Banerjee: ‘আইনজীবিরাও আসলে পারফর্মার’, কেন বললেন অভিষেক?
অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি: ইনস্টাগ্রাম থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 5:03 PM

আলাদা চরিত্রের জন্য আলাদা প্রস্তুতি নেন অভিনেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। যেহেতু তিনি নিজে বলিউডের একজন প্রথম সারির কাস্টিং ডিরেক্টরও বটে, তাই প্রস্তুতি কতটা জরুরি তা আরও বেশি করে অনুভব করেন। ওয়েব স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘জি ফাইভ’-এ ‘রেশমি রকেট’-এ এক আইনজীবির চরিত্রে অভিনয়ের আগেও তাই আলাদা করে প্রস্তুতি নিয়েছিলেন অভিষেক।

এ প্রসঙ্গে অভিষেক বললেন, “এই চরিত্রে অভিনয় করার আগে আমি আদালতে গিয়ে কাজকর্ম অবজার্ভ করতে চেয়েছিলাম। কিন্তু লকডাউনের জন্য আদালত বন্ধ ছিল। তারপর ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু হয়। কিন্তু তখনও বাইরের কারও যাওয়ার অনুমতি ছিল না। তখন আমার আইনজীবি বন্ধুদের কাছে সাহায্য চেয়েছিলাম। আমার এক খুব ঘনিষ্ঠ বন্ধু পেশায় আইনজীবি। নিজস্ব কোম্পানিও রয়েছে। ওর সঙ্গে কথা বলে একজন আইনজীবির জীবন সম্পর্কে জানতে পারি। ওর অজান্তেই ওকে অবজার্ভ করতে শুরু করি। কোনও সাধারণ বিষয় থেকে কী ভাবে কত সহজে ও সেই বিষয়ের আইনি জটিলতা নিয়ে কথা বলতে শুরু করে, সেটা শেখার।” অভিষেক আরও জানান, ওই বন্ধুর থেকে তিনি জানতে পারেন, কিছু আইনজীবি প্রায় তারকার তকমা পান। তাঁদের বাদানুবাদ শোনার জন্য নাকি অনেকে আদালতে ভিড় করেন।

View this post on Instagram

A post shared by ZEE5 (@zee5)

অভিষেক ওই বন্ধুকে দেখেই শেখেন, প্রত্যেক আইনজীবির পারফরম্যান্সের আলাদা ধরন রয়েছে। গলার স্বর হোক বা বডি ল্যাঙ্গুয়েজে, পারফরম্যান্স আলাদা হয়ে যায়। “আমি নিজের ব্যক্তিত্ব তৈরি করার চেষ্টা করেছিলাম। আদালতের বাইরে এবং ভিতরে আমি সম্পূর্ণ দুটো ভিন্ন মানুষ হয়ে যেতাম। সে সময় বুঝতে পেরেছিলাম, আইজীবিরাও আসলে পারফর্মার। তাঁরাও শ্যাডো প্র্যাকটিস করেন। রিহার্সাল করে নেন। রিহার্সাল করা এবং না করার মধ্যে সূক্ষ্ম ব্যালেন্স করতে হয়েছিল আমাকে। এ বার দেখা যাক দর্শকের কেমন লাগে”, শেয়ার করলেন অভিষেক।

আকাশ খুরানা পরিচালিত রেশমি রকেটে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন তাপসী পান্নু। তাপসী এবং অভিষেক ছাড়া সুপ্রিয়া পাঠত, প্রিয়াংশু পানিউলি, সুপ্রিয়া পিলগাওকারের মতো শিল্পীরা অভিনয় করছেন। আগামী ১৫ অক্টোবর থেকে তা দেখা যাবে ‘জি ফাইভ’-এ।

কেরিয়ারের প্রথম থেকেই বেছে কাজ করতে পছন্দ করেন তাপসী পান্নু। বলিউড অভিনেত্রীর সিভিতে এখনও পর্যন্ত যে সব চরিত্র রয়েছে, প্রতিটি স্পেশ্যাল। প্রতিটি কাজের জন্য আলাদা করে প্রস্তুতি নেন তিনি। তাঁর আসন্ন ছবি ‘রেশমি রকেট’-এর জন্য নিজেকে শারীরিক এবং মানসিক ভাবে প্রস্তুত করেছিলেন। তাঁর শারীরিক পরিবর্তনের জন্য ছবি মুক্তির আগেই ট্রোলিংয়ের শিকার হন তিনি।

সদ্য ‘রেশমি রকেট’-এর ট্রেনিং সেশনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন তাপসী। গুজরাতের এক অ্যাথলিটের ভূমিকায় এই ছবিতে অভিনয় করছেন। ছবিতে দেখা যাচ্ছে তাপসীর পিঠের অংশ। তা দেখে জনৈক সোশ্যাল ইউজার টুইট করেন, ‘একমাত্র তাপসী পান্নুরই এমন ছেলেদের মতো চেহারা হতে পারে।’

ট্রোলিং পাত্তা না দেওয়া অভ্যেস করে ফেলেন শিল্পীরা। কিন্তু তাপসী ব্যতিক্রম। তিনি কিন্তু এই মন্তব্যের জবাব দিয়েছিলেন। তাপসী লিখেছিলেন, ‘আমি শুধু বলতে পারি, এই লাইনটা মনে রাখবেন এবং আগামী ২৩ সেপ্টেম্বরের জন্য অপেক্ষা করুন। আগে থেকেই ধন্যবাদ। এই প্রশংসার জন্য সত্যিই আমি প্রচুর পরিশ্রম করেছি।’

আরও পড়ুন, Ranajoy Bhattacharjee: বাচ্চাদের বন্ধুত্ব, প্রেমের সম্পর্ক নিয়ে মুক্তি পেল রণজয়ের পুজোর গান