Gehraiyaan-Dar Gai-Me Too: মি টু আন্দোলন চোখে আঙুল দিয়ে দেখিয়েছে ইন্টিমেসি পরিচালকদের কতখানি প্রয়োজন: দর গাই

দর নিজেকে রক্ষাকারীর আসনে বসিয়েছেন। সিনেমায় ইন্টিমেট বা অন্তরঙ্গ মুহূর্তের শুটিংয়ের সময় এমন অনেক ঘটনাই পূর্বে ঘটেছে, যা প্রত্যাশিত ছিল না কোনও অভিনেতার কাছেই।

Gehraiyaan-Dar Gai-Me Too: মি টু আন্দোলন চোখে আঙুল দিয়ে দেখিয়েছে ইন্টিমেসি পরিচালকদের কতখানি প্রয়োজন: দর গাই
দর গাই (বাঁ দিকে), গেহরাইয়াঁ ছবির দৃশ্যে দীপিকা পাড়ুকোন ও সিদ্ধান্ত চতুর্বেদী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 4:46 PM

বিশ্বব্যাপী মিটু আন্দোলন প্রমাণ করেছে অভিনয় ‘অসুরক্ষিত’ পেশা। এই পেশায় শারীরিক ও মানসিক সুরক্ষার প্রয়োজন প্রতিক্ষণ। এমনটাই বলেছেন ‘গেহরাইয়াঁ’ ছবির ইন্টিমেসি পরিচালক দর গাই। ইউক্রেনের পরিচালক দরের ভারতেই বসবাস। শাকুন বাত্রার আসন্ন ছবি ‘গেহরাইয়াঁ’র ইন্টিমেসি পরিচালকের আসনে বসানো হয়েছে তাঁকে। এই ছবিটি সেই সব ছবির তালিকায় জায়গা করে নিয়েছে, যেটি তৈরি করতে গিয়ে অন্তরঙ্গ দৃশ্য পরিচালনা করেন এমন একজনকে প্রয়োজন হয়েছে। তাই ডাক পড়েছে দর গাইয়ের। মি টু আন্দোলনের পর এই ধরনের পরিচালকদের আরও প্রয়োজন হবে বলেই মনে করেন দর।

দর নিজেকে রক্ষাকারীর আসনে বসিয়েছেন। সিনেমায় ইন্টিমেট বা অন্তরঙ্গ মুহূর্তের শুটিংয়ের সময় এমন অনেক ঘটনাই পূর্বে ঘটেছে, যা প্রত্যাশিত ছিল না কোনও অভিনেতার কাছেই। অপ্রয়োজনে শরীর স্পর্শ করা থেকে শুরু করে অভিনেতাকে অপ্রস্তুত করে তোলার মতো ঘটনা কখনও সামনে এসেছে, কখনও আড়ালেই থেকে গিয়েছে। এ সব ঘটনা থেকে রক্ষা করতে নতুন দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছেন দর। অভিনেতাদের মানসিক আঘাত বা ট্রমা থেকে বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ‘গেহরাইয়াঁ’ ছবিতে।

সম্প্রতি এক জ়ুম সাক্ষাৎকারে দর বলেছেন, “অন্তরঙ্গ দৃশ্যে শুটিং করা শেষ কথা নয়। সেই শুটিংয়ের সময় একজন অভিনেতার মানসিক অবস্থার খোঁজ রাখাও বাঞ্ছনীয়। মি টু আন্দোলন আমাদের শিখিয়েছে কীভাবে বিশ্বাস হারিয়ে যেতে পারে। আমাদের বুঝতে হবে অভিনেতারা সকলেই রক্ত মাংসের মানুষ। মানসিক আঘাত তাঁদেরও ক্ষত-বিক্ষত করতে পারে। কিছু দৃশ্য তাঁরাও অভিনয় না করতে চাইতে পারেন। এর জন্য অভিনেতাদের সঙ্গে আলোচনা করা অত্যন্ত প্রয়োজনীয়। সেটে তাঁদের আনন্দে রাখা গুরুত্বপূর্ণ।”

দর এমন অনেক অভিনেতাদের চেনেন, যাঁরা অন্তরঙ্গ মুহূর্তের শুটিং করার সময় মানসিক ধকল সহ্য করেছেন। তিনি এমন অনেক পরিচালককেও চেনেন, যাঁরা জোর করে অভিনেতাদের দিয়ে এই ধরনের দৃশ্যে শুটিং করিয়েছেন। অভিনেতারাও বাধ্য হয়েছেন।

দর বলেছেন, “অভিনেতারা এমনিতেই স্পর্শকাতর। এই ধরনের দৃশ্যে শুটিং করার সময় সেটে বহু মানুষ তাঁদের দিকে চেয়ে থাকেন। বিষয়টা বেশ জটিল। আমার কাজ অভিনেতাদের পরিবেশের সঙ্গে স্বাচ্ছন্দ্য করে তোলা।”

১১ ফেব্রুয়ারি, প্রেম দিবসের ৩দিন আগে অ্যামাজ়ন প্রাইমে মুক্তি পাবে ‘গেহরাইয়াঁ’। ছবির ট্রেলার ও গান ইতিমধ্যেই জনপ্রিয়।

আরও পড়ুন: Ishaan Khattar-Ananya Pandey: তারকা সন্তান অনন্যা পাণ্ডে ও ঈশান খট্টরের সম্পর্কে কি তবে সিলমোহর পড়ল?

আরও পড়ুন: Priyanka Chopra: প্রিয়াঙ্কাকে ‘মা’ বলে সম্বোধন অনুরাগীদের, কন্যার জন্মের পর সোশ্যালে ফিরলেন বিশ্ব সুন্দরী

আরও পড়ুন: Soumitra Chatterjee: সৌমিত্রর কাজ ও জীবনকে ডিজিট্যাল মাধ্যমে সংরক্ষণের ব্যবস্থা করছে পশ্চিমবঙ্গ