Nawazuddin Siddiqui: অবসাদ নাগরিক বিষয়, গ্রামের মানুষদের কখনও অবসাদ আসে না: নওয়াজ

Nawazuddin Siddiqui: অবসাদ নিয়ে মুখ খুললেন নওয়াজউদ্দিন! অবসাদ নাকি শহরেই হয়, গ্রামের মানুষরা এ সম্পর্কে সেভাবে কিছু জানেনই না। এমনকি দিনমজুর বা সমাজের নিচুতলার শ্রমিকদেরও নাকি অবসাদ আসে না। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এমনই বক্তব্য রাখেন নওয়াজ।

Nawazuddin Siddiqui: অবসাদ নাগরিক বিষয়, গ্রামের মানুষদের কখনও অবসাদ আসে না: নওয়াজ
নওয়াজউদ্দিন
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2023 | 9:56 PM

অবসাদ নিয়ে মুখ খুললেন নওয়াজউদ্দিন! অবসাদ নাকি শহরেই হয়, গ্রামের মানুষরা এ সম্পর্কে সেভাবে কিছু জানেনই না। এমনকি দিনমজুর বা সমাজের নিচুতলার শ্রমিকদেরও নাকি অবসাদ আসে না। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এমনই বক্তব্য রাখেন নওয়াজ। আলিয়ার সঙ্গে দীর্ঘদিনের আইনি ঝামেলা কি তাকেও কখনও অবসাদে ফেলেছিল? উত্তরপ্রদেশের মুজফ্ফরনগর জেলার একটি ছোট্ট গ্রামেই বড় হয়েছেন নওয়াজ, অবসাদ ছিল না সেখানে। শহরে এসেই তার অভিধানে জুড়ে যায় উদ্বেগ, জুড়ে যায় দুশ্চিন্তা, হতাশার মত শব্দগুলো। অবসাদ নিয়ে আদপেই কী বললেন তিনি?

এক সাক্ষাৎকারে নওয়াজ বলেন যে অবসাদ আসলে সম্পূর্ণভাবে একটি নাগরিক বিষয়। গ্রাম-গঞ্জের মানুষদের অবসাদ কখনও আসে না! টাকা থাকলেই অবসাদ আসবে, এটা টাকার বাইপ্রোডাক্ট আর যারা সুবিধেভোগী শ্রেণির মধ্যে পড়ে না, তাদের ক্ষেত্রে এই অবসাদ একেবারেই ভিত্তিহীন। শহরের পরিবেশে যেখানে মানুষ তার অতি তুচ্ছ অনুভূতিকেও একেবারে সাজিয়ে গুছিয়ে বিরাট আকারে প্রদর্শন করে, অবসাদ লুকিয়ে সেখানেই। ছোটবেলার স্মৃতি মনে পড়ে যায় তার।

মজার ছলেই নওয়াজ বলেন যে তিনি যদি কৈশোরে কখনও তার বাবাকে জানাতেন যে তিনি মানসিক অবসাদে ভুগছেন তাহলে বাবা তাকে এক কথায় দুটো চড় মারতেন হয়ত। গ্রামের জীবন আর শহরের জীবন সম্পূর্ণ আলাদা। গ্রামের মানুষদের কখনও অবসাদ আসে না, তারা সবসময় খুশিতেই থাকেন। কিন্তু অন্যদিকে শহরে যারা ফুটপাথে শোয়, যারা দিনমজুরের কাজ করে তাদের জিজ্ঞেস করলেও জানা যাবে না যে অবসাদ বস্তুটা আসলে ঠিক কী! এই প্রসঙ্গেই নওয়াজ টাকার কথা বলেন। তার মত, টাকা আসলেই মানুষের জীবনে হাজির হয় অবসাদ এবং আরও নানা সমস্যা। আর অবসাদ তার কথায় আদপেই সুবিধেভোগী শ্রেণির সমস্যা। সমাজের নিচুতলার মানুষদের কখনও অবসাদ আসে না।

স্ত্রী আলিয়ার সঙ্গে বিবাহ বিচ্ছেদ নিয়ে এমনিতেই বেশ কয়েক বছর ধরে জেরবার নওয়াজ। ইতিমধ্যে দুই সন্তানকে একবার দেখার জন্য ভারত থেকে সোজা দুবাই পাড়ি দিয়েছিলেন তিনি। স্ত্রী আলিয়ার বক্তব্য তাদের মধ্যে বিচ্ছেদটা হবেই। কিন্তু সন্তানের দেখভাল করা নিয়ে তাদের মধ্যে একটা বোঝাপড়া নিশ্চিত হয়ে গিয়েছে এতদিনে। এর মধ্যে স্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলাও করে বসেছিলেন নওয়াজ, এখন সব স্তিমিত। আবার আলিয়ার প্রযোজনায় সুধীর মিশ্রের পরিচালনায় ‘আফওয়া’ ছবিতে অভিনয়ও করেছেন নওয়াজ, খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে এই ছবিটি।