সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিনে রিলিজ হবে ‘অভিযান’-এর টিজার, জানালেন পরমব্রত

ষাট বছরের দীর্ঘ কেরিয়ারে সৌমিত্র চট্টোপাধ্যায় ছবি করেছেন তিনশোরও বেশি। এ সুদীর্ঘ যাত্রার ছোট-বড় মুহূর্ত থাকবে প্রত্যেক দৃশ্যে।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিনে রিলিজ হবে ‘অভিযান’-এর টিজার, জানালেন পরমব্রত
'অভিযান' ও মুহূর্ত।
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 12:44 PM

ঠিক দু’মাস আগে আজকের দিনে চলে গেছিলেন। কলকাতা দেখেছিল এক অধ্যায়ের সমাপ্তি। অগুন্তি মানুষ তাঁর প্রয়াণযাত্রায় পা মিলিয়েছিল সেদিন। সেদিন চলে গিয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তবে চলে গিয়েও তিনি যে বারবার ফিরে এসেছেন। কখনও বইয়ের পাতায়, কখনও কবিতায়, কখনও গানে, কখনও সিনেমায় আবার কখনও ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আলোচনা সভায়। তিনি বারবার এসেছেন। এবং তিনি ফিরে ফিরে আসবেন।

View this post on Instagram

A post shared by Parambrata Chattopadhyay (@parambratachattopadhyay)

আজ সকালের এক সোশ্যাল মিডিয়া পোস্টে আবার উঠে এল অপুর কথা। আবার উঠে এল এক গল্পের কথা। তাঁর নিজের গল্প। তাঁর বায়োপিক। তবে সে গল্প বুনেছেন পরিচালক-অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chattopadhyay)। ‘অভিযান’ ছবির কথা লিখলেন পরিচালক। লিখলেন ছবির টিজার আসতে চলেছে ঠিক চারদিন বাদে। ১৯ জানুয়ারি, অর্থাত প্রয়াত অভিনেতা সৌমিত্রর চট্টোপাধ্যায়ের ৮৬তম জন্মদিনে হবে ‘অভিযান’ ছবির টিজার রিলিজ।

ষাট বছরের দীর্ঘ কেরিয়ারে সৌমিত্র চট্টোপাধ্যায় ছবি করেছেন তিনশোরও বেশি। এ সুদীর্ঘ যাত্রার ছোট-বড় মুহূর্ত থাকবে প্রত্যেক দৃশ্যে। ফেব্রুয়ারি মাসে ‘অভিযান’-এর শুটিং শুরু হয়েছিল পরে মার্চ মাসে লকডাউনের জন্য তা বন্ধ হয়ে যায়। জুলাই মাসে আবার শুরু হয় শুটিং। ছবির বাকি কাজও শেষ হয় আস্তে আস্তে।

কিন্তু তারপর হঠাৎ নক্ষত্রপতন।

বেশ কিছু সাক্ষাৎকারে পরিচালক বলেন, বায়োপিক বানিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায়কে না দেখাতে পারার আক্ষেপ থেকে যাবে তাঁর চিরকাল। ছবিতে যুবক সৌমিত্র চট্টোপাধ্যায়ের ভূমিকায় অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। প্রৌঢ়ের ভূমিকায় অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় নিজে। উত্তম-সুচিত্রার ভূমিকায় রয়েছেন প্রসেনজিৎ-পাওলি। সত্যজিৎ রায়ের চরিত্রে অভিনয় করছেন কিউ।

১৯ জুলাই সৌমিত্রবাবুকে নিয়ে এক স্মৃতিমেদুর পোস্ট করেন পরিচালক পরমব্রত। তিনি লেখেন, ‘প্রচার এর দায়িত্ত্বে যা শেয়ার করতে হয় অন্তর্জালে তার বাইরে কাজ নিয়ে খুব বেশি লেখালেখি করার অভ্যেস থেকে দূরে থাকার চেষ্টা করি কিন্তু এই ছবিটি দেখাবার লোভ সামলাতে পারলাম না গতকাল আমাদের ‘অভিযান’ ছবির সৌমিত্র বাবুর অংশটি র চিত্রায়ন শেষ হলো আড্ডা দিতে দিতে জীবন কাহিনী এবং দর্শন বোঝার দিন গুলো থেকে শুট , মাঝপথে অতিমারী , অচলাবস্থা , তারপর আবার বিপুল টেনশন এবং ভয় নিয়ে এই সাম্প্রতিক শুট … অনেক টা সময় , অনেক মুহূর্ত , অনেক গল্প , অভিজ্ঞতা , মতের মিল অমিল সব শেয়ার করলাম অশীতিপর এই মানুষটির সঙ্গে অনেক পেলাম সবথেকে বেশি পেলাম সাহস সেইরকম ই একটি মুহূর্ত এখানে …’