Kamaleshwar Mukherjee: জন্মদিনে কী বার্তা দিলেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়?

আজ তাঁর জন্মদিনে একের পর এক শুভেচ্ছাবার্তা ভেসে আসতে থাকে কমলেশ্বরের সোশ্যাল মিডিয়ায়। তিনি নিজেও স্টেটাস আপডেট দিয়েছেন।

Kamaleshwar Mukherjee: জন্মদিনে কী বার্তা দিলেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়?
কমলেশ্বর মুখোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 3:04 PM

তিনি টলিগঞ্জের ডাক্তারবাবু। তিনি পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। প্রথম ভালবাসা থিয়েটার হলেও চিত্র পরিচালনাতেও সুনাম অর্জন করেছেন ডঃ কমলেশ্বর। তৈরি করেছেন ‘চাঁদের পাহাড়’, ‘মেঘে ঢাকা তারা’, ‘অ্যামাজ়ন অভিযান’, ‘ককপিট’, ‘পাসওয়ার্ড’-এর মতো বাংলা ছবি। ইন্ডাস্ট্রির বন্ধুদের অনুরোধে অভিনয়ও করেন তাঁদের ছবিতে। আজ ২৫.১০. ২০২১ সোমবার কমলেশ্বরের জন্মদিন।

কলকাতার সেন্ট লরেন্স হাইস্কুলে লেখাপড়া করেন কমলেশ্বর। ছিলেন মেধাবী ছাত্র। ডাক্তারি পড়ার সুযোগ। চিকিৎসক হতে ভর্তি হন কলকাতা মেডিক্যাল কলেজে। থিয়েটার ছিল তাঁর প্রথম ভালবাসা। ডাক্তারি করতে করতেই মঞ্চে একাধিক নাটকের জন্ম দেন। মূলত পরিচালনাই করেছেন। ২০১১ সালে প্রথম রুপোলি পর্দার জন্য ‘উড়োচিঠি’ ছবিটি পরিচালনা করেন কমলেশ্বর। ১২টি টেক্সট মেসেজ, ১২ জন চরিত্র ও ১২ মাসের গল্প বলেছিলেন ছবিতে। মঞ্চের পরিচালক যখন বড় পর্দার জন্য ছবি তৈরি করতে শুরু করেন ছবি ও বিষয়ভাবনাতেও সেই ছাপ স্পষ্ট দেখা যায়। ফলে সেটি লক্ষ্য করা যায় কমলেশ্বরের ছবিতেও।

তাঁর প্রিয় পরিচালক ঋত্বিক ঘটকের জীবন নিয়ে তৈরি করেন ‘মেঘে ঢাকা তারা’, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের কাহিনি অবলম্বনে তৈরি করেন ‘চাঁদের পাহাড়’। তৈরি করেন ‘ক্ষত’, ‘অ্যামাজ়ন অভিযান’, ‘গুড নাইট সিটি’, ‘মুখোমুখি’, ‘পাসওয়ার্ড’, ‘ককপিট’-এর মতো ছবিও।

আজ তাঁর জন্মদিনে একের পর এক শুভেচ্ছাবার্তা ভেসে আসতে থাকে কমলেশ্বরের সোশ্যাল মিডিয়ায়। তিনি নিজেও স্টেটাস আপডেট দিয়েছেন। তুলে ধরেছেন একটি কবিতার লাইন – “হত হন্তার চোখে আলোপৃথিবীতে তুমি আর আমি হব শেষ নবজাতক”।

লকডাউনের পর ইউরোপের মাটিতে তাঁর নতুন ছবি ‘অনুসন্ধান’-এর শুটিং করতে গিয়েছিলেন কমলেশ্বর। মুক্তির অপেক্ষায় আছে সেই ছবিটি।

আরও পড়ুন: Srijit Mukherji: নীল মহিলাদের সঙ্গে ক্রিকেট ম্যাচ দেখলেন সৃজিত, পোস্টে কীসের আভাস?