Aparajito: মহিলা পাননি, একজন পুরুষকে দিয়েই সত্যজিতের ‘ইন্দিরা ঠাকুরণ’ পুনর্নির্মাণ করেন অনীক দত্ত

Satyajit Ray-Anik Dutta-Indira Thakuran: আর-একটি ইন্দিরা ঠাকুরণ পাননি সত্যজিৎ রায়ও। সেই চরিত্রকেই পুনর্নির্মাণ করার চেষ্টা করলেন অনীক দত্ত। সৌজন্যে তাঁর আসন্ন ছবি 'অপরাজিত'।

Aparajito: মহিলা পাননি, একজন পুরুষকে দিয়েই সত্যজিতের 'ইন্দিরা ঠাকুরণ' পুনর্নির্মাণ করেন অনীক দত্ত
কোনটা আসল, কোনটা নয়... ধরতে পারছেন?
Follow Us:
| Updated on: Apr 23, 2022 | 2:24 PM

সত্যজিৎ রায় নিজে বলেছিলেন তিনি আর-একটি ইন্দিরা ঠাকুরণ পাবেন না কোনওদিনও। তাঁর প্রথম পরিচালিত ও কালজয়ী ছবি ‘পথের পাঁচালী’। সেখানেই এই চরিত্রটা ছিল। অভিনয় করেছিলেন চুনীবালা দেবী। অশীতিপর বৃদ্ধা। ১৯৫২ সালে ‘পথের পাঁচালী’ তৈরি করার সমস্ত কাজ শুরু করে দিয়েছিলেন সত্যজিৎ। ১৯৫৫ সালে ছবি মুক্তি পায়। হিসেব করে দেখতে গেলে চলতি ২০২২ সাল ‘পথের পাঁচালী’র প্রি-প্রোডাকশন ও মেকিংয়ের ৭০ বছর। আবার এই বছরই সত্যজিতের জন্মদিনের ১০০ বছরের ক্লোজ়িং (পড়ুন: শেষ হচ্ছে)। ফলে বছরটাকে মাথায় রেখেই ‘পথের পাঁচালী’ তৈরির কাহিনিকে বড় পর্দায় তুলে ধরতে চলেছেন মানিকবাবুর একনিষ্ঠ ভক্ত, শিষ্য, যাই বলুন – বাঙালি পরিচালক অনীক দত্ত। ছবির নাম ‘অপরাজিত’ আসন্ন মে মাসের কোনও একটা তারিখে মুক্তি পাবে ছবিটি। সেই তারিখ এখনও প্রকাশ্যে আসেনি। কিন্তু ছবিটি তৈরি করে ফেলেছেন অনীক। শুরু করেছেন প্রচারের কাজ। সত্যজিৎ রায়কে কেন্দ্র করে তৈরি হয়েছে ছবি। প্রত্যেকটি বিষয় নিয়ে ভয়ানক রকম খুঁতখুঁতে অনীক। খুঁজে-খুঁজে বের করেছেন ইন্দিরা ঠাকুরণকেও। সে এক মজার অধ্যায়। TV9 বাংলাকে কথাটি একান্তভাবে শেয়ার করেছেন অনীক নিজেই।

‘অপরাজিত’ ছবিতে হরবাবুর সঙ্গে সত্যজিৎ বেশে জিতু কামাল।

শুরুতে বলা আছে, আর-একটি ইন্দিরা ঠাকুরণ পাননি সত্যজিৎ। কিন্তু সেই ‘আর-একটি ইন্দিরা ঠাকুরণ’ নতুনভাবে তৈরি করার চেষ্টা করেছেন অনীক দত্ত। TV9 বাংলাকে তিনি বলেছেন,

“সত্যজিৎ রায়ের ইন্দিরা ঠাকুরণ ছিলেন চুনীবালা দেবী। আমার ছবিতে সেই চরিত্রটা কিন্তু একজন পুরুষকে নারী সাজিয়ে করা হয়েছে। বিষয়টা আপ্রাণ মেলাতে চেষ্টা করেছি। অনেক খুঁজেছি। ইন্দিরা ঠাকুরণের ওই চেহারাই মেলাতে পাচ্ছিলাম না কোনও মহিলার মধ্যে। চেহারার গঠন, হাঁটাচলার ধরন… পাইনি। আমি একটা স্বাভাবিক গ্রাম্য ব্যাপার চাইছিলাম। অনেককে বলেছিলাম খোঁজ দিত। মাধবী মুখোপাধ্যায়কেও বলেছিলাম। তার মধ্যে প্যান্ডেমিক ছিল। ফলে বাইরে গিয়ে খোঁজও করতে পারছিলাম না। আমাকে শেষমেশ সাহায্য করলেন দেবেশ চট্টোপাধ্যায়। গ্রামের ফোক আর্টিস্টের খোঁজ দিলেন। সেখান থেকেই খোঁজ পেলাম হরবাবুর। হরবাবুই হলেন আমার ইন্দিরা ঠাকুরণ। প্রথম অডিশন হল ফোনে। হরবাবুর ছেলে তাঁকে নিয়ে এলেন আমাদের কাছে। লুক টেস্ট হল। এখানে মেকআপ আর্টিস্ট সোমনাথের কথা বলতেই হবে। ও-ও খুব খুঁতখুঁতে। দাঁতের সেটিং হল। কিছুদিন কলকাতার গেস্ট হাউসে ছিলেন আমার ‘ইন্দিরা’। নাটকের অভিনেতা সৈকত ঘোষ ওয়ার্ক শপ করালেন।”

অনীকের ‘ইন্দিরা ঠাকুরণ’।

আজ সত্যজিৎ রায়ের মৃত্যুদিন। ২ মে তাঁর জন্মদিন। জন্মদিনের ১০০ বছরের পূর্তি উপলক্ষ্যে অনীক তাঁকে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন আসন্ন ছবি ‘অপরাজিত’র মাধ্যমে।

আরও পড়ুন: Will Smith: চড় কেলেঙ্কারির পর এই প্রথম জনসমক্ষে উইল স্মিথ; তাঁকে দেখা গেল মুম্বই এয়ারপোর্টে

আরও পড়ুন: Anamika Saha: পর্দার ‘মা’ অনামিকা রেডিয়োতে ছিলেন কেবলই ‘নায়িকা’… রোম্যান্টিক গলার জন্য আজও তাঁরই ডাক পড়ে

আরও পড়ুন: Anamika Saha: প্রসেনজিৎ আমাকে ক্যামেরার সামনে পায়ে হাত দিয়ে প্রণাম করত, তারপরই থাপ্পড় মারত: অনামিকা সাহা