Kabir Suman on KK: এ কেকে কেমন কেকে এই শহরে মরতে আসে: বিতর্ক উস্কে কবিতা লিখলেন কবীর

Kabir Suman: শান্তি পাচ্ছেন না তিনি, কিছুতেই ঘুমোতে পারছেন না... অগত্যা কবিতা লিখলেন।

Kabir Suman on KK: এ কেকে কেমন কেকে এই শহরে মরতে আসে: বিতর্ক উস্কে কবিতা লিখলেন কবীর
বিতর্ক উস্কে কবিতা লিখলেন কবীর
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 4:55 PM

শান্তি পাচ্ছেন না তিনি, কিছুতেই ঘুমোতে পারছেন না… অগত্যা কবিতা লিখলেন। কবিতা লিখলেন কৃষ্ণকুমার কুন্নথকে নিয়ে। একই সঙ্গে তুলে দিলেন এমন কিছু প্রশ্নের যা কেকের মৃত্যুর পর থেকে ঘুরে বেড়াচ্ছে ভক্তদের মনে। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘জাতিস্মর’ ছবিতে কবীর সুমনের সৃষ্টি গান ‘এ তুমি কেমন তুমি’ রূপঙ্কর বাগচীকে এনে দিয়েছিল জাতীয় পুরস্কার। এবার সেই গানকেই খানিক অন্য আঙ্গিকে লিখে সুমন শ্রদ্ধা জানালেন কেকে’কে। রূপঙ্করের গাওয়া গানেই শ্রদ্ধা? সমাপতন?

কবীর সুমন লিখেছেন, “”এ তুমি কেমন তুমি” গানটি কোনও ছবির জন্য বানাইনি। বানিয়েছিলাম একটি মেয়ের জন্য, একটি বিশেষ ছবির সাউণ্ডট্র‍্যাকে ব্যবহার হওয়ার ঢের আগে, অনেক আগে, ২০০৫ সালের এক গভীর রাতে, ফোনে মেসেজ করে করে। কোনও খাতায় বা পাতায় লিখিনি। হঠাৎ লিখতে শুরু করেছিলাম আমার ফোনে সরাসরি, আমার বুকে যত কান্না ধরা সম্ভব নয় তার চেয়েও বেশি কান্না নিয়ে, কীপ্যাড টিপে টিপে মেসেজ করে করে। তারপর সুর। – এক পরিচালক আবদার করে চেয়ে নেন গানটি তাঁর ছবির জন্য। স্নেহের জায়গা থেকে দিয়ে দিয়েছিলাম।” যোগ করেন, যার জন্য গানটি গেয়েছিলেন সেই মেয়ে হয়তো আজও অস্ফুটে হাসেন অথবা কাঁদেন– এক গায়কের মর্মান্তিক মৃত্যুর পর ঠিক যেমন তিনি কাঁদছেন।

তাঁর স্বীকারোক্তি কেকে’র মৃত্যু তাঁকে শান্তি দিচ্ছে না। প্রেমের গান তাই বদলে গিয়েছে বিরহে কবীর ছোঁয়াতেই। তাতে জমেছে তাঁর অশান্ত মনের অভিব্যক্তি, কান্না ভেজা শব্দ। কবীর যোগ করেন, “অনেক বছর আগে এক রাতে আমি যেমন ফোনের কীপ্যাড টিপেটিপে একটি গান মেসেজ করে করে পাঠিয়েছিলাম একটি মেয়েকে আজ তেমনি কীপ্যাড টিপেই ঐ গানের সুরের ওপর নতুন কথা বসিয়ে দিলাম। এই গানটি আমি নিজে প্রথমে গাইব। আর কাউকে দেবো না।”

তুলে দেওয়া হল কবীরের সেই কবিতা

এ কেকে কেমন কেকে এই শহরে মরতে আসে জেনে নাও কৃষ্ণকুমার এ-গান তোমায় ভালবাসে। তোমাকে চিনতাম না জানতাম না তুমি এমন আমার এই গানের সুরে হঠাৎ পাওয়া কান্না যেমন শেষ গান গাইছ মৃত্যু দাঁড়িয়ে আছে তোমার পাশে – এসেছো আগেও তুমি হয়তো হয়ে ছদ্মবেশী কোনও এক জন্মে তুমি ছিলে আমার প্রতিবেশী। এ শহর তোমারও ঘর তোমার শহর তোমার মাটি বাংলার লক্ষ ছেলেমেয়ের বুকে তোমার ঘাঁটি ফিরবে তাদের কাছেই কলকাতাতেই ফিরে এসে।

ভক্তদের চোখে জল। হঠাৎ করেই ৩১ মে’র সেই অভিশপ্ত রাত্রের স্মৃতি যেন আবারও প্রকাশ্যে…।