Sumanta Mukherjee: ‘মাস্টারমশাই আপনি কিছু দেখেননি’ ছবিতে মাস্টারমশাইয়ের চরিত্রে সুমন্ত মুখোপাধ্যায়?

‘মাস্টারমশাই’কে হুমকি-দেওয়া অভিনেতাকেই এবারের ‘মাস্টারমশাই’ চরিত্রের জন্য  ভাবছেন বলে TV9 বাংলাকে জানিয়েছেন ‘মাস্টারমশাই, আপনি কিছুই দেখেননি’ ছবির পরিচালক শিলাদিত্য মৌলিক।

Sumanta Mukherjee: 'মাস্টারমশাই আপনি কিছু দেখেননি' ছবিতে মাস্টারমশাইয়ের চরিত্রে সুমন্ত মুখোপাধ্যায়?
শিলাদিত্য মৌলিক-সুমন্ত মুখোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 5:22 PM

এ যেন এক ভিন্ন ‘মাস্টারমশাই ২.০’। ‘মাস্টারমশাই’কে একসময় হিমশীতল হুমকি দিয়েছিলেন যিনি, সেই তিনিই নাকি এবার ‘মাস্টারমশাই’-এর ভূমিকায়! শুধু তাই-ই নয়, ‘মাস্টারমশাই’কে হুমকি-দেওয়া অভিনেতাকেই এবারের ‘মাস্টারমশাই’ চরিত্রের জন্য  ভাবছেন বলে TV9 বাংলাকে জানিয়েছেন ‘মাস্টারমশাই, আপনি কিছুই দেখেননি’ ছবির পরিচালক শিলাদিত্য মৌলিক।

‘‘মাস্টারমশাই, আপনি কিন্তু কিছুই দেখেননি’’—প্রয়াত পরিচালক তপন সিংহের ‘আতঙ্ক’ ছবির বিখ্যাত সংলাপ। ছবিতে অভিনয়ের সূত্রে সংলাপটি প্রথম বলেছিলেন অভিনেতা সুমন্ত মুখোপাধ্যায় এবং বলেছিলেন ‘মাস্টারমশাই’ সৌমিত্র চট্টোপাধ্যায়ের উদ্দেশে। সেই সংলাপকে উপজীব্য করেই ছবি ‘মাস্টারমশাই আপনি কিছুই দেখেননি’, যার উদ্দেশ্য তপন সিনহাকে ট্রিবিউট দেওয়া। আর এখানেই কহানি মেঁ টুইস্ট।

এই ছবিতে ‘মাস্টারমশাই’ চরিত্রে নাকি সুমন্ত মুখোপাধ্যায়কেই কাস্ট করার কথা ভাবছেন পরিচালক। ছবিটি ঘোষণার দিন TV9 বাংলায় এই কালজয়ী সংলাপ এবং সুমন্ত মুখোপাধ্যায়কে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয় (Sumanta Mukherjee: ‘‘মাস্টারমশাই, আপনি কিন্তু কিছুই দেখেননি; এই সংলাপ আজও একইভাবে প্রাসঙ্গিক,’’ বললেন অভিনেতা সুমন্ত মুখোপাধ্যায়)।

তবে এই ভাবনা কি TV9 বাংলার প্রতিবেদনের সূত্রেই? এই প্রসঙ্গে শিলাদিত্যর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “যদিও কাস্টিং কখনই কোনও আর্টিকল দেখে নির্ধারিত হয় না। তবে আমি আপনাদের আর্টিকলটা পড়ি, যা আমার ভাবনাকে অনেকটাই উস্কে দিয়েছিল। সুমন্ত মুখোপাধ্যায়কে তাই ‘মাস্টারমশাই’ চরিত্রের জন্য ভেবেছি। প্রথম থেকেই এই ভাবনাটা ঘুরছিল। আপাতত যেহেতু উনি একটি ধারাবাহিকে অভিনয় করছেন, তাই ডেট নিয়ে আলোচনা চলছে। কিন্তু নিশ্চিত হয়নি।”

অন্যদিকে সুমন্ত মুখোপাধ্যায়ের কথায়, “হ্যাঁ পরিচালকের কাছ থেকে কল পেয়েছি। তবে এখনও চুড়ান্ত কিছু হয়নি। ডেট নিয়ে আলোচনার তো একটা ব্যাপার আছে। মজার ব্যাপার আগের ছবিতে আমি ওপারে ছিলাম। এখন এপারে।”

এই ছবিতে যশ-নুসরত জুটিকে দেখবেন দর্শক। ইতিমধ্যে ছবির গানের শুটিংও হয়ে গিয়েছে। এ প্রসঙ্গে পরিচালক বলেন ,“এটা সত্যিই মজার, যে মহরতের আগেই কাশ্মীরে গানের শুটিং করে ফেলেছি আমরা। বাইরে ছিলাম বলে মহরত করতে পারিনি।  আমরা তপন সিনহাকে ট্রিবিউট দিচ্ছি এই ছবিটা।

যশ-নুসরতই নিশ্চিত হয়েছে এখনও পর্যন্ত।” শিলাদিত্য জানিয়েছেন, ছাত্র রাজনীতি নিয়ে তৈরি হচ্ছে ছবিটি। বলেছেন, “আমার ছবির গল্প ‘আতঙ্ক’ ছবির গল্পের মতো একেবারেই নয়। কিন্তু প্রেক্ষাপট সেটাই। ২০০০ সালের গল্প। যশ-নুসরতকে দেখা যাবে কলেজের সিনিয়র ছাত্র-ছাত্রীর চরিত্রে। ওরা রিসার্চ ফেলোর চরিত্রে।

ছাত্র রাজনীতি জীবনে কী-কী প্রভাব ফেলে, সেটা নিয়েই গল্প।” তপন সিনহার ‘আতঙ্ক’ মুক্তি পেয়েছিল ১৯৮৬ সালে। সৌমিত্র চট্টোপাধ্যায়, সুমন্ত মুখোপাধ্যায় ছাড়াও ছবিতে অভিনয় করেছিলেন শতাব্দী রায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। খবরের শিরোনামে উঠে আসা বিভিন্ন ঘটনা অবলম্বনে তৈরি হয়েছিল ছবি, যা আজও প্রাসঙ্গিক বলে মনে করেন বহু মানুষ।

আরও পড়ুন:Sumanta Mukherjee: ‘‘মাস্টারমশাই, আপনি কিন্তু কিছুই দেখেননি; এই সংলাপ আজও একইভাবে প্রাসঙ্গিক,’’ বললেন অভিনেতা সুমন্ত মুখোপাধ্যায়