Summer Foods: রোদে বেরিয়ে শরীর কাহিল হয়ে পড়ছে? দুর্বলতা কাটাতে এই ৫ খাবার খান নিয়ম করে

Hydration Tips: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা ভীষণ জরুরি। ঘামের মাধ্যমে শরীর থেকে জল ও খনিজ পদার্থ বেরিয়ে যায়। এর জেরে শরীর ক্লান্ত ও দুর্বল হয়ে পড়ে। তাই দেহে জলের ঘাটতি যাতে না হয়, সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য যাতে বজায় থাকে, সেদিকে নজর দেওয়া জরুরি।

Summer Foods: রোদে বেরিয়ে শরীর কাহিল হয়ে পড়ছে? দুর্বলতা কাটাতে এই ৫ খাবার খান নিয়ম করে
গরমে বেশি করে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা।
Follow Us:
| Updated on: Apr 16, 2024 | 1:12 PM

রাজ্য জুড়ে প্রচণ্ড দাবদাহে হাঁসফাঁস অবস্থা। কলকাতার পারদও ৪০ ডিগ্রির আশেপাশে ঘুরছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলি ইতিমধ্যেই ৪১ ডিগ্রি পার করে ফেলেছে। এই গরমেও নিস্তার নেই বাঙালি। কাঠফাটা রোদ নিয়েই কাজে বেরোতে হচ্ছে। রোদে লেগে অসুস্থও হয়ে পড়ছেন অনেকে। মাইগ্রেন থাকলে আর দেখতে নেই। বাড়ি ফিরেই বিছানা ধরে নিতে হচ্ছে। এছাড়া ক্লান্তি, নিম্ন রক্তচাপ, বুক ধড়ফড় করা, হিট স্ট্রোকের মতো বিপত্তির ঝুঁকিও রয়েছে। এই আবহাওয়ায় নিজেকে সুস্থ রাখা সবচেয়ে বেশি চ্যালেঞ্জের।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা ভীষণ জরুরি। ঘামের মাধ্যমে শরীর থেকে জল ও খনিজ পদার্থ বেরিয়ে যায়। এর জেরে শরীর ক্লান্ত ও দুর্বল হয়ে পড়ে। তাই দেহে জলের ঘাটতি যাতে না হয়, সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য যাতে বজায় থাকে, সেদিকে নজর দেওয়া জরুরি। প্রচুর পরিমাণে জল খাওয়ার পাশাপাশি বেশ কিছু খাবার রোজ খেতে হবে। সলিড খাবার খেয়েও আপনি দেহে জল ও মিনারেলের ঘাটতি বজায় রাখতে পারবেন।

কাঁচা আম: আম দিয়ে টকের ডাল, চাটনি খেতে কার না ভাল লাগে। আর স্বাস্থ্যের জন্যও উপকারী কাঁচা আম। গরমকালে কাঁচা আম খেলে হিট স্ট্রোকের ঝুঁকি কমে। রোদ থেকে বাড়ি ফিরে খেতে পারেন আমপোড়ার শরবত। কাঁচা আমে উপর অল্প নুন ও লঙ্কার গুঁড়ো ছড়িয়েও খেতে পারেন।

ডাবের জল: রোদে বেরিয়ে অস্বস্তি হচ্ছে? ডাবের জল কিনে খান। এতে শরীরে সতেজতা আসবে। পাশাপাশি পেটকেও ঠান্ডা রাখে ডাবের জল। ডাবের জলের মধ্যে সোডিয়াম ও পটাশিয়াম রয়েছে, যা দেহে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে।

লাউ: গরমে শরীর ও পেটকে ঠান্ডা রাখতে সাহায্য করে লাউ। এই গরমে লাউয়ের ঝোল খেলে শারীরিক অস্বস্তি থেকে মুক্তি পাবেন। এছাড়া সকালবেলা লাউয়ের রস খেলে শরীর হাইড্রেটেড থাকবে। পাশাপাশি সহজেই ওজন কমাতে পারবেন।

টক দই: গরমকালের দুপুরে অবশ্যই টক দই খান। ভাত দিয়ে হোক বা ফল দিয়ে, টক দই গরমে শরীরকে ঠান্ডা রাখে। প্রয়োজনে টক দইয়ের লস্যি বা ঘোল বানিয়েও খেতে পারেন। এতে থাকা প্রোবায়োটিক অন্ত্রেরও দেখভাল করে। গরমে হজমজনিত সমস্যাও এড়াতে পারবেন খুব সহজে।

অঙ্কুরিত মুগ ডাল: হঠাৎ খিদে পেয়েছে? এই গরমে পেট ভরানোর জন্য খেতে পারেন অঙ্কুরিত মুগ কলাই বা ডাল। স্যালাদ বানিয়ে খেতে পারেন। এতে ক্যালোরির পরিমাণ কম এবং এটি শরীরকে ঠান্ডা রাখে। পাশাপাশি দেহে সোডিয়াম আর পটাশিয়ামের মাত্রাও বজায় রাখে।