Weather Alert: কার গরম কত বেশি! আজও উষ্ণতম কলাইকুণ্ডা, সেয়ানে সেয়ানে টক্করে যুগ্ম প্রথম মোদী-রাজ্যের শহরও

Weather Update: সোমবারও দেশের উষ্ণতম কলাইকুণ্ডা। চলতি মরশুমে এই নিয়ে তৃতীয় বার। ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াসে জ্বলছে বায়ুসেনা ঘাঁটির শহরটি। তবে চমক অন্যত্র। সোমবার দেশের উষ্ণতম শহর হিসেবে শুধু কলাইকুণ্ডা একা নয়, মোদী-রাজ্যের কান্ডলার সঙ্গে যুগ্ম শীর্ষে কলাইকুণ্ডা।

Weather Alert: কার গরম কত বেশি! আজও উষ্ণতম কলাইকুণ্ডা, সেয়ানে সেয়ানে টক্করে যুগ্ম প্রথম মোদী-রাজ্যের শহরও
তীব্র তাপপ্রবাহ বাংলায়Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2024 | 11:43 PM

মেদিনীপুর: নির্বাচন চলছে। ভোটযুদ্ধে মোদী-মমতা। এখন দেখা যাচ্ছে, গরমের মঞ্চেও মোদীর গুজরাত বনাম মমতার বাংলা। রেজাল্ট? সেটা অবশ্য অমীমাংসিত। অন্তত আজকের নিরিখে। সোমবারও দেশের উষ্ণতম কলাইকুণ্ডা। চলতি মরশুমে এই নিয়ে তৃতীয় বার। ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াসে জ্বলছে বায়ুসেনা ঘাঁটির শহরটি। তবে চমক অন্যত্র। সোমবার দেশের উষ্ণতম শহর হিসেবে শুধু কলাইকুণ্ডা একা নয়, মোদী-রাজ্যের কান্ডলার সঙ্গে যুগ্ম শীর্ষে কলাইকুণ্ডা। দুই জায়গাতেই সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

কলাইকুন্ডায় আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৮.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। গরমে নাজেহাল অবস্থা শহর কলকাতাতেও। সোমবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা উঠে গিয়েছে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। চলতি মরশুমে এটাই কলকাতার উষ্ণতম দিন। গত চার দশকে তাপমাত্রার পারদ এতটাও চড়নে কলকাতায়। এই মাত্রায় গরম শেষ দেখা গিয়েছিল ১৯৮০ সালে। সেই বারই এপ্রিলে শহরের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস।

যদিও ইতিহাস বলছে, অতীতে এর থেকেও বেশি গরম পড়েছিল মহানগরে। ১৯৫৪ সালের এপ্রিলে শহর কলকাতার তাপমাত্রার পারদ চড়েছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। এবারও কি সেরকম কিছুই ঘটতে চলেছে? যেভাবে দিনের পর দিন গরমে সেদ্ধ হচ্ছে কলকাতা, যেভাবে লাগাতার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০-এর উপর দিয়ে যাচ্ছে, তাতে অস্বস্তি আরও বাড়ছে শহরবাসীর। আজ ছিল ৪১.৭ ডিগ্রি। এবার কি তবে ৪২ ডিগ্রি ছুঁয়ে ফেলবে কলকাতা? সাড়ে ছয় দশকের পুরনো রেকর্ড কি ভেঙে যাবে এবার? যদিও আশার খবর, এই সপ্তাহটুকু কেটে গেলেই কিছুটা বদলাবে আবহাওয়া। হাওয়া অফিসের পূর্বাভাস, রবি-সোম নাগাদ বৃষ্টি নামতে পারে দক্ষিণের জেলাগুলিতে। সঙ্গে কমতে পারে এই অস্বস্তিকর গরমও।