Periods: ঋতুস্রাবের সময় পেটের যন্ত্রণায় কাতর হয়ে পড়েন, প্রতি মাসে কোন টোটকা মানলে কমবে শারীরিক অস্বস্তি?

Menstrual Health: ঋতুস্রাবের দিনগুলোতে শারীরিক অস্বস্তি কিছুতেই পিছু ছাড়ে না। অত্যধিক রক্তপাত ছাড়াও তলপেটে ব্যথা, মাথা ব্যথা, পা ও কোমরের যন্ত্রণা, পেট খারাপের মতো সমস্যা লেগেই থাকে। কারও কারও ক্ষেত্রে এই পিরিয়ডের যন্ত্রণা এত বেশি হয় যে বিছানা ছেড়ে উঠতে পারে না।

Periods: ঋতুস্রাবের সময় পেটের যন্ত্রণায় কাতর হয়ে পড়েন, প্রতি মাসে কোন টোটকা মানলে কমবে শারীরিক অস্বস্তি?
Follow Us:
| Updated on: May 07, 2024 | 1:42 PM

ঋতুস্রাবের দিনগুলোতে শারীরিক অস্বস্তি কিছুতেই পিছু ছাড়ে না। অত্যধিক রক্তপাত ছাড়াও তলপেটে ব্যথা, মাথা ব্যথা, পা ও কোমরের যন্ত্রণা, পেট খারাপের মতো সমস্যা লেগেই থাকে। কারও কারও ক্ষেত্রে এই পিরিয়ডের যন্ত্রণা এত বেশি হয় যে বিছানা ছেড়ে উঠতে পারে না। তাছাড়া মাসের এই ৫ দিন মেজাজও খিটখিটে হয়ে থাকে। শরীরও দুর্বল থাকে, যার জেরে দৈনন্দিন কাজের প্রতিও অনীহা তৈরি হয়। আর প্রতি মাসে এমন অভিজ্ঞতার মুখোমুখি হতে হতে ক্লান্ত নারীর শরীর ও মনও। ঋতুস্রাবের সময় কয়েকটি বিষয় মেনে চললে সহজেই এড়ানো যায় শারীরিক অস্বস্তি।

১) ঋতুস্রাবের দিনগুলোতে খাওয়া-দাওয়া ঠিক রাখুন। বাইরের ভাজাভুজি খাবার বা নোনতা স্ন্যাকস এড়িয়ে চলুন। এই ধরনের খাবার দেহে জল জমাতে পারে। এতে শরীর বেশ ভারী লাগতে পারে। তার সঙ্গে শারীরিক অস্বস্তি বাড়ে।

২) পিরিয়ড হয়েছে বলে ব্যায়াম করবেন না—এই ভুল একদম নয়। বরং, ঋতুস্রাবের সময় হওয়া শারীরিক অস্বস্তি, ব্যথা-যন্ত্রণা কমানোর মোক্ষম দাওয়াই হল যোগব্যায়াম। ওষুধ খেয়ে ব্যথা-যন্ত্রণা কমানোর বদলে হালকা শরীরচর্চা করে সুস্থ থাকুন। ভারী ব্যায়াম করবেন না। যোগাসন বা ওয়ার্মআপ ও কার্ডিয়ো করতে পারেন।

এই খবরটিও পড়ুন

৩) ঋতুস্রাবের সময় মহিলাদের দেহে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। যার জেরে মেজাজ খিটখিটে হয়ে যায় এবং মিষ্টি খাওয়ার প্রবণতা বাড়ে। কিন্তু এই সময় অতিরিক্ত চিনিযুক্ত খাবার খেলে বিপদ। মিষ্টি খেতে ইচ্ছে করলে ড্রাই ফ্রুটস খেতে পারেন।

৪) ঋতুস্রাবের দিনগুলোতে চা-কদি, মদ্যপান এড়িয়ে চলুন। চা-কফির মধ্যে ক্যাফেইন রয়েছে, যা দেহে তরলের ঘাটতি তৈরি করতে পারে। মদ্যপানের জেরেও শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। এতে পিরিয়ডের সময় আরও ক্লান্তি বাড়ে। মাথাব্যথা দেখা দিতে পারে।

৫) ঋতুস্রাবের সময় দুধ বা দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন। এগুলো গ্যাস-অম্বল, পেট খারাপের সমস্যা বাড়াতে পারে। অনেক সময় কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বাড়িয়ে তোলে। ঋতুস্রাবের সময় হালকা ও পুষ্টিকর খাবার খাওয়া উচিত।

৬) রাত জাগার অভ্যাস থাকলে পিরিয়ডের সময় তা এড়িয়ে চলুন। অনিদ্রার সমস্যা আরও মন খারাপ ডেকে আনতে পারে। তাছাড়া এই সময় শরীরে বিশ্রাম দেওয়া দরকার। এতে শারীরিক অস্বস্তিও কমাতে পারবেন।