শীতকালে জল কম খাচ্ছেন? জানুন কী কী বিপদ হতে পারে

আসলে গরমকালে তেষ্টা বেশি পায় বলে জল খাওয়া হয়ে যায়। কিন্তু শীতে সেভাবে তেষ্টা পায় না। ফলে ঠিক পরিমাণে জল খাওয়া হয় না অনেকের।

শীতকালে জল কম খাচ্ছেন? জানুন কী কী বিপদ হতে পারে
শীতের মরশুমে সুস্থ-সতেজ থাকতে পরিমিত জল খান।
Follow Us:
| Updated on: Dec 12, 2020 | 2:22 PM

শীতকালে কম জল খেলে আপনার অজান্তেই শরীরে দেখা দেবে নানা সমস্যা। বাড়বে বিপদ। তাই নিয়ম করে মেপে জল খান শীতকালেও। আসলে গরমকালে তেষ্টা বেশি পায় বলে জল খাওয়া হয়ে যায়। কিন্তু শীতে সেভাবে তেষ্টা পায় না। ফলে ঠিক পরিমাণে জল খাওয়া হয় না অনেকের। এর প্রভাবে শরীরে জলের ঘাটতি হতে পারে। দেখা দিতে পারে অনেক সমস্যা।

কী কী সমস্যা হতে পারে-

১। যাঁদের মাইগ্রেনের বা চোখের সমস্যা রয়েছে তাঁদের শরীরে জলের ঘাটতি হলে মারাত্মক সমস্যা হতে পারে। প্রবল যন্ত্রণা শুরু হবে মাথা, ঘাড়, চোখে। এরকম লক্ষণ থাকলে বুঝবেন শরীরে জলের ঘাটতি রয়েছে। অতএব শীতকালেও পরিমিত জল খান।

২। শরীরে জলের ঘাটতি হলে সবসময় অবসন্ন ভাব থাকে। ক্লান্তি লাগে। এই ঝিম ধরা ভাব কাটাতে ঠিকমতো জল খাওয়া প্রয়োজন। যদি অনেকক্ষণ একটানা কাজ করেন তাহলে পরিশ্রম বেশি হয়। সেক্ষেত্রে কাজের ফাঁকে ফাঁকে অল্প অল্প জল খেয়ে নেওয়া উচিত।

আরও পড়ুন- দীর্ঘদিন নাইট শিফট করে এই বিপদ ডেকে আনছেন কি?

৩। কোষ্ঠকাঠিন্যের সমস্যা যাঁদের রয়েছে শীতকালে তাঁদের সমস্যা বাড়ে। কারণ এমনিতেই এই সময় আবহাওয়া শুষ্ক এবং রুক্ষ থাকে। তার মধ্যে জল কম খেলে শরীরে জলের ঘাটতি বা ডিহাইড্রেশন হয়। তাই শরীরকে হাইড্রেটেড রাখার জন্য সঠিক পরিমাণে জল খাওয়া প্রয়োজন।

৪। শীতকালের শুষ্ক-রুক্ষ আবহাওয়ায় চুল, ত্বক সবই শুকনো হয়ে যায়। নিজের রূপের যত্ন নেওয়ার জন্যও শীতকালে পরিমাণ মতো জল খাওয়া উচিত। নইলে ত্বক শুষ্ক হয়ে গেলে ব্রন, র‍্যাশের সমস্যা দেখা দিতে পারে। চুল রুক্ষ-শুষ্ক হয়ে খুশকির সমস্যা বাড়তে পারে।

৫। যদি কিছু খাওয়ার পরক্ষণের আবার খিদে পায় তাহলে বুঝবেন শরীরে জলের ঘাটতি রয়েছে। হজম শক্তি ঠিক ভাবে কাজ করছে না। এর প্রভাবে একধাক্কায় ওজন বেড়ে যেতে পারে। ফলে পরিমাণ মতো জল খাওয়া দরকার।

৬। সাধারণ মানুষের শরীরে টক্সিন জাতীয় সব পদার্থই মূত্রের সাহায্যে নিঃসৃত হয়ে যায়। অর্থাৎ বেরিয়ে যায়। কিন্তু জল কম খেলে মূত্রের পরিমাণ কমে যায়। যার ফলে শরীরে টক্সিনের মাত্রা বেড়ে জ্বালাভাব দেখা দেয়। এছাড়াও অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। ইনফেকশন বা সংক্রমণের সম্ভাবনাও থাকে। হতে পারে বড় বিপদ।