Post-Dinner Walk: রাতের খাবারের পর এই কাজটি করুন, সুগার থেকে ওজন সবই নামবে তড়তড়িয়ে!

Health Tips: রাতের খাবার খাওয়ার পর যদি অলসতা আসে শরীরে তাহলে জাঁকিয়ে বসবে রোগ। তাই সুস্থ থাকতে গেলে এই উপায়ে শরীরের যত্ন নিন...

Post-Dinner Walk: রাতের খাবারের পর এই কাজটি করুন, সুগার থেকে ওজন সবই নামবে তড়তড়িয়ে!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 4:54 PM

ডিনার শেষে বেশিরভাগ মানুষ ঘুমোতে চলে যান। আর যারা ঘুমানোর প্রস্তুত হন না তাঁরাও হয় মোবাইলে ব্যস্ত থাকেন কিংবা বই পড়েন অথবা ঘুম আসার অপেক্ষা থাকেন। আপনিও যদি এই ধরনের মানুষের তালিকায় পড়েন তাহলে সাবধান। রাতের খাবার খাওয়ার পর যদি অলসতা আসে শরীরে তাহলে জাঁকিয়ে বসবে রোগ। ফিট থাকলে গেলে প্রতিদিন অন্তত কিছু সময় শরীরচর্চার জন্য আপনাকে বের করতেই হবে। সারাদিন সময় না পেলেও রাতে খাবার খাওয়ার পর ১০ মিনিট হলেও আপনাকে সময় বের করতে হবে।

শারীরিকভাবে সক্রিয় থাকা জরুরি। রাতে খাবার খাওয়ার পর হাঁটলে শরীর ভাল থাকে। সারাদিনের ব্যস্ততার মাঝে নিশ্চয়ই সময় পান না শরীরচর্চা করার। কিন্তু ডিনারের শেষে যদি হাঁটতে যেতে পারেন তাহলে উপকার পাবেন। রাতে খাবার খাওয়ার পর ১০ মিনিট হাঁটলেই হবে সব শারীরিক সমস্যার সমাধান। এই উপায়ে আপনি ফিটও থাকতে পারবেন।

রাতের খাবারের পরে হাঁটলে কিংবা দৌড়াতে গেলে এটি আপনার শরীরকে আরও গ্যাস্ট্রিক এনজাইম তৈরি করতে সহায়তা করে। এছাড়াও আপনার হজমশক্তির উন্নতি ঘটায় এবং ফোলাভাব, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। পাশাপাশি এই অভ্যাস পেট সংক্রান্ত অন্যান্য সমস্যা থেকেও মুক্তি দেয়।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, খাবারের পর ১০ মিনিট হাঁটলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকতে পারে। আসলে, খাওয়ার ৩০ মিনিটের মধ্যে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি হতে শুরু করে। এমন অবস্থায় হাঁটার মাধ্যমে শরীর শক্তির জন্য গ্লুকোজ ব্যবহার করে। আর এতেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে।

মেটাবলিজম বাড়ানোর অন্যতম সহজ উপায় হল রাতের খাবারের পরপরই শুয়ে না থেকে হাঁটাহাঁটি করা। এটি আপনাকে বিশ্রামের সময় আরও ক্যালোরি পোড়াতে সাহায্য করবে এবং আপনার শরীরকে ভাল অবস্থায় রাখতে সহায়তা করবে। অর্থাৎ যারা ওজন নিয়ন্ত্রণে রাখেন তাদের জন্য রাতের খাবারের পর হাঁটা ভীষণ জরুরি।

মায়ো ক্লিনিকের মতে, হাঁটলে মানসিক চাপ দূর হয় এবং আপনার শরীরে এন্ডোরফিন মুক্ত করতে সাহায্য করে। এটি আপনার মানসিক স্বাস্থ্যকেও ভাল রাখে এবং আপনার মেজাজকে উন্নত করে তোলে। সুতরাং, রাতের খাবারের পর হাঁটা কিন্তু আপনাকে খুশি রাখতে পারে এবং বিষণ্নতা দূর করতে পারে। পাশাপাশি দূর করে অনিদ্রার সমস্যাও।

রাতের খাবারের পর হাঁটাহাঁটি আপনার হজমশক্তিকে উন্নত করে যা শরীর থেকে টক্সিন বের করে দেওয়ার জন্য প্রয়োজনীয়। এটি শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলোকে ভালভাবে কাজ করতে সাহায্য করে। এছাড়াও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।