Omicron symptom: ওমিক্রনের এই লক্ষণগুলি প্রভাব ফেলতে পারে আপনার ত্বকেও! জানতেন…

জ্বর, সর্দি ছাড়াও ওমিক্রন উপসর্গ হিসেবে ত্বকেও দেখা দিচ্ছে কিছু লক্ষণ। বিশেষত পা আর হাতের ভাঁজে প্রচুর ফুসকুড়ি হচ্ছে লাল রঙের। আরও যা কিছু জানবেন...

Omicron symptom: ওমিক্রনের এই লক্ষণগুলি প্রভাব ফেলতে পারে আপনার ত্বকেও! জানতেন...
ত্বকের উপর ওমিক্রনের প্রভাব
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 4:28 PM

ওমিক্রনের থাবা ক্রমশ চওড়া হচ্ছে। বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে কোভিড পজিটিভ হওয়ার রেটও। প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলে দক্ষিণ আফ্রিকায়। এরপরই ২৬ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই নতুন ভ্যারিয়েন্টকে করোনার নতুন ভ্যারিযেন্ট হিসেবেই চিহ্নিত করেন। ওমিক্রন ডেল্টার তুলনায় প্রায় তিন গুণ দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে। যাঁরা এখনও পর্যন্ত সংক্রমিত হয়েছেন তাঁদের মধ্যে রোগ লক্ষণ খুব প্রকট না হলেও অল্প সর্দিজ্বর, মাথা ধরা, ক্লান্তি, গায়ে-হাতে ব্যথা এমন সমস্যায় সকলেই জর্জরিত। তবে শরীরে অক্সিডেনের মাত্রা কমে যাওয়া, ফুসফুসের সংক্রমণ এরকম কোনও কিছু কিন্তু এখনও পর্যন্ত শোনা যায়নি। কিন্তু গত এক সপ্তাহে ওমিক্রন যে ভাবে বেড়েছে তাতে সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা।

আর সেই কারণে জারি করা হয়েছে নানা সতর্কতাও। উৎসবের মরশুমে সকলেই কোভিড বিধি মেনে বাড়ির বাইরে বেরিয়ে পড়েছেন। বেশিরভাগেরই মুখে মাস্ক নেই। সামাজিক দূরত্ববিধিও মানা হচ্ছে না কোথাও। যে কারণেই আরও বেশি জটিল হচ্ছে সংক্রমণ। আর এইকারণেই শঙ্কিত হচ্ছেন চিকিৎসকরা। পর্যটন, বিদেশ যাত্রা অনেক ক্ষেত্রেই জারি করা হয়েছে নানা নিষেধাজ্ঞা। এমনকী বিশেষজ্ঞরা এরকমও বলছেন যে, বন্ধু-আত্মীয়ের সঙ্গে দেখা করতে গেলেও কোভিড পরীক্ষা করে নেওযা বাঞ্ছনীয়। সর্দি-কাশির মত সমস্যা থাকলেই সতর্ক হতে হবে। আর এই সমস্যা যদি দুদিনের বেশি স্থায়ী হয় তাহলে অবশ্যই কোভিড পরীক্ষা করাতে হবে। ওমিক্রনের রোগ লক্ষণ কম কিন্তু তা ডেল্টার থেকেও অনেক বেশি ছড়াচ্ছে। এখনও পর্যন্ত ৫৫-টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। ভারতেও সংক্রমিতের সংখ্যা ১০০০ ছুঁই ছুঁই। তবে সবচেয়ে বেশি খারাপ অবস্থা আমেরিকায়। সেখানে প্রচুর সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন। সংখ্যায় খুব কম হলেও এসেছে মৃত্যুর খবর।

বিশ্বজুড়ে যে ভাবে ছড়িয়ে পড়ছে ওমিক্রন তাতে বারবার সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রন সুনামিতে বিশ্বজুড়েই ভেঙে পড়তে পারে স্বাস্থ্য ব্যবস্থা। আর তাই এ ব্যাপারে হাসপাতালগুলিকে প্রস্তুত থাকার কথা বলা হয়েছে। স্বাস্থ্যকর্মীরা যাতে আক্রান্ত না হন সেদিকেও বিশেষ খেয়াল রাখা হচ্ছে। ইতিমধ্যেই বেশ কিছু জায়গায় বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। নতুন বছর থেকে কোভিড টিকার তৃতীয় ডোজ দেওয়া হবে আমাদের দেশেও। টিকা দেওয়া হলেও কিন্তু মাস্ক পরা, সর্বক্ষণ হাত ধোওয়া, ভিড়-জমায়েত এড়িয়ে চলা এবং সামাজিক দূরত্ববিধি বজায় রাখা- এসব মেনে চলতেই হবে।

কোভিডের উপসর্গ হিসেবে জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, সর্দি, হাঁচি, ক্লান্তি, রাতে ঘাম হওয়া, সর্বাঙ্গে ব্যথা এসব তো ছিলই। তবে ওমিক্রনের উপসর্গের সঙ্গে সাধারণ সর্দি-কাশির অনেক মিল রয়েছে। বর্তমানে নতুন সমীক্ষা থেকে ওমিক্রনের উপসর্গ হিসেবে আরও একটি লক্ষণের কথা বলা হয়েছে। তা হল ফুসকুড়ি। যারা ওমিক্রনে আক্রান্ত হচ্ছে তাদের এই সব লক্ষণের পাশাপাশি ফুসকুড়িও দেখা দিচ্ছে। ZOE COVID- স্টাডি অ্যাপ রিপোর্টে এমন তথ্যই তুলে ধরা হয়েছে। আর েই ফুসকুড়ি মূলত হাতে এবং পায়ের আঙুলে হচ্ছে। পায়ের আঙুলগুলিতে লাল অথবা বেগুনি রঙের ফুসকুড়ি হচ্ছে, যেখান থেকে ব্যথা চুলকানি দুই থাকছে।

এছাড়াও এমন কিছু ত্বকে সমস্যা হচ্ছে যা খুবই সাধারণ। ফুসকুড়ির এই ধরণ প্রিকলি হিট নামে পরিচিত। হঠাৎ করেই ফুসকুড়ি তৈরি হয়ে দ্রুত তা মিলিয়ে যাচ্ছে। বা লাল রঙের ফুসকুড়ি এক দিনের মধ্যেই বিবর্ণ হয়ে যাচ্ছে। সেই সঙ্গে শরীরের যে কোনও জায়গায় মূলত কনুই, হাত, হাঁটুতে লাল দাগ থেকে যাচ্ছে।

আরও পড়ুন: Omicron update: ডেল্টার সংক্রমণ রুখে দিতে পারে ওমিক্রন অ্যান্টিবডি! দাবি নয়া সমীক্ষায়