Ayurvedic Tips: মুন চার্জড ওয়াটারে দূর হবে ঋতুস্রাবের সমস্যা! দাবি আয়ুর্বেদিক চিকিৎসকের

Moon Charged Water: আয়ুর্বেদে সূর্যের আধানযুক্ত জলের একাধিক ব্যাখ্যা রয়েছে। কিন্তু খুব কম মানুষই জানেন মুন চার্জ ওয়াটারের সম্পর্কে।

Ayurvedic Tips: মুন চার্জড ওয়াটারে দূর হবে ঋতুস্রাবের সমস্যা! দাবি আয়ুর্বেদিক চিকিৎসকের
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 12:54 PM

সুস্থ থাকতে আমরা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করি। কিন্তু সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে আদতে আমাদের কী প্রয়োজন সেটা অনেকেই জানি না। ইউটিউব ভিডিয়ো থেকে শুরু করে স্বাস্থ্য বিশেষজ্ঞদের নানা পরামর্শ মেনে চলেন। কিন্তু তাতেও যে কিছু ভাল ফল পাওয়া যায়, তা হয় না সব সময়। তবে আয়ুর্বেদিক টিপস (Ayurvedic Tips) মেনে চললে সেই অর্থে কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা থাকে না। এমন একটি বিষয় হল মুন চার্জড ওয়াটার। আয়ুর্বেদে সূর্যের আধানযুক্ত জলের একাধিক ব্যাখ্যা রয়েছে। কিন্তু খুব কম মানুষই জানেন মুন চার্জ ওয়াটারের সম্পর্কে। আয়ুর্বেদের মতে, এটি শারীরিক ও মানসিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। এই মুন চার্জড জল পান করলে কী-কী উপকারিতা পাওয়া যায়, তা নিজের ইনস্টাগ্রাম পোস্টে শেয়ার করেছেন আয়ুর্বেদ চিকিৎসক নিতিকা কোহলি।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ নিতিকা জানিয়েছেন, মুন চার্জড ওয়াটার স্বাস্থ্যের জন্য অপরিহার্য। তিনি বলেছেম নিয়মিত এই জল পান করলে শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। এর পাশাপাশি তিনি জানান যে, এই জলের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ডাঃ নিতিকা জানান, যাঁদের অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা রয়েছে, সময়মতো ঋতুস্রাব হয় না তাঁদের ওপর দারুণ প্রভাব ফেলে মুন চার্জড ওয়াটার। সাধারণত দুটি ঋতুস্রাব চক্রের মধ্যে ২৮ দিনের একটি ব্যবধান থাকে। এই ব্যবধান ২৮ দিনের পর বা আগে হলে তাকে অনিয়মিত ঋতুস্রাব বলে। এই সমস্যাকে দূরে করে মুন চার্জড ওয়াটার।

এর পাশাপাশি বর্তমান সময় বেশির ভাগ মহিলারাই পিসিওএস-এর শিকার। মহিলাদের মধ্যে হরমোনের ভারসাম্যহীনতার কারণে পিসিওএস বা পলিসিস্টিক ওভারি সিনড্রোমের সমস্যা দেখা দেয়। এই অবস্থায় মুন চার্জড ওয়াটার আপনাকে সাহায্য করবে।

মুন চার্জড ওয়াটার শুধু যে শরীরের ওপর প্রভাব ফেলে তা নয়। এর পাশাপাশি ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে সাহায্য করে এই জল। ত্বকের যাবতীয় সমস্যা তখনই দূর হবে যখন শরীর ভিতর থেকে সুস্থ থাকবে। এই ক্ষেত্রে মুন চার্জড ওয়াটার পান করলে এটি রক্তকে পরিশুদ্ধ করে এবং ত্বের সমস্যা দূর করে। ডাঃ নিতিকা জানিয়েছেন যে, মুন চার্জড ওয়াটার শরীরকে শক্তি জোগাতে সাহায্য করে। সারাদিন এনার্জেটিক রাখতে সাহায্য করে এই মুন চার্জড ওয়াটার। কিন্তু কীভাবে তৈরি করবেন এই মুন চার্জড ওয়াটার।

চাঁদের আলোয় সারারাত জলটা বসিয়ে রাখুন। এতে চাঁদের ইতিবাচক শক্তির দ্বারা জল চার্জ হয়ে যায়। তারপর এই জল পান করুন। এই জল তৈরির করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখুন। গ্রহণের সময় কখনও এই জল তৈরি করবেন না। অন্যদিকে, পূর্ণিমার সময় তৈরি করুন মুন চার্জড ওয়াটার। এই সময় চাঁদের শক্তি পায়, যার কারণে চাঁদের আলোতে রাখা জলের গুণগত মানও বেড়ে যায়।