Malaria: বাড়ছে ম্যালেরিয়ার প্রকোপ, মশারি টাঙানোর পাশাপাশি আর যা কিছু মেনে চলবেন…

Malaria Home Remedy: ম্যালেরিয়া ঠেকাতে ভাল কাজ করে মেথিও। একগ্লাস জলে মেথি ভিজিয়ে রাখুন সারা রাত। পরদিন সকালে তা ছেঁকে খেয়ে ফেলুন...

Malaria: বাড়ছে ম্যালেরিয়ার প্রকোপ, মশারি টাঙানোর পাশাপাশি আর যা কিছু মেনে চলবেন...
ম্যালেরিয়ার ঘরোয়া সমাধান
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jul 22, 2022 | 7:12 PM

বর্ষাকালে বাড়ে জলবাহিত রোগের প্রকোপ। সময়মতো ব্যবস্থা না নিলে সেই রোগ ভয়াবহ আকার ধারণ করে। গত ২ বছর কোভিডের প্রকোপে ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রকোপ অনেকটাই ভুলতে বসেছিল মানুষ। ২০২২ সালে প্রকাশিত বিশ্ব ম্যালেরিয়া রিপোর্ট অনুযায়ী, বছরে প্রায় ৬ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হন ম্যালেরিয়াতে। একসময় ম্যালেরিয়া মহামারীর আকার ধারণ করেছিল। তবে ২০০১ থেকে ২০২০ সালের মধ্যে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা আগের তুলনায় হ্রাস পেয়েছে। NCBI-এর রিপোর্ট অনুযায়ী আমাদের রাজ্য-সহ ওড়িশা, ঝাড়খন্ড, ছত্তিশগড়, গুজরাট, কর্ণাটক এবং রাজস্থানে ম্যালেরিয়ার প্রকোপ সবচাইতে বেশি।

ম্যালেরিয়া প্রধাণত মশার কামড় থেকেই হয়। ম্যালেরিয়ার প্রধান উপসর্গ হল খুব বেশি জ্বর থাকে। এই জ্বর ৪ রকমের হয়। ভারতে দুই ধরণের ম্যালেরিয়ার জীবাণু পাওয়া যায়। প্লাজমোডিয়াম ফ্যালসিপেরাম এবং প্লাজমোডিয়াম ভাইভ্যাক্স। ম্যালেরিয়ার মশা কামড়ায় সূর্যাস্তের পর। তবে ম্যালেরিয়ার জ্বর ২-৩ দিন পর্যন্ত স্থায়ী হয়। ম্যালেরিয়ার রোগী চিকিৎসার ২ সপ্তাহের মধ্যে সেরে উঠতে পারে। এক্ষেত্রে সঠিক সময়ে রোগ নির্ধারণ করা ভীষণ জরুরি।  বাড়ছে কোভিডের প্রকোপ। তাই আগে থেকে সতর্ক হওয়া দরকার। জ্বর দু দিনের বেশি থাকলে অবশ্যই কোভিড পরীক্ষা করান। এছাড়াও বাড়িতে মশারি টাঙিয়ে ঘুমনোর অভ্যাস করুন। ম্যালেরিয়া ঠেকাতে রয়েছে বেশ কিছু ঘরোয়া টোটকাও। মাত্রাতিরিক্ত জ্বর, ক্লান্তি মাথাব্যথা, বমি, গলা ব্যথা এবং সঙ্গে অস্থির ভাব থাকলে আদা জল খান।

ম্যালেরিয়ায় আদার ব্যবহার অত্যন্ত উপকারী। আদার মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। সেই সঙ্গে রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যান্টি ইনফ্লামেটরি বৈশিষ্ট্য। ম্যালেরিয়া হলে জ্বরের সঙ্গে বমি ভাব থাকে, যা দূর করতে উপকারী আদা। হাফ চামচ আদা গুণড়ো নিয়ে হাফ গ্লাস ইষদুষ্ণ জলে মিশিয়ে নিন। দিনের মধ্যে অন্তত তিন বার এই পানীয় খান।

চলতে পারে পেঁপে পাতাও। পেঁপে পাতা অ্যান্টি ম্যালেরিয়া এজেন্ট হিসেবে কাজ করে। এছাড়াও অ্যানিমিয়া থাকলেও চলতে পারে এই পেঁপে পাতা। ২-৩ টে পেঁপে পাতা জলে ফেলে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে নিয়ে ওর সঙ্গে মধু মিশিয়ে তবেই খান। দিনের মধ্যে অন্তত তিনবার খাবেন।

ম্যালেরিয়া ঠেকাতে ভাল কাজ করে মেথিও। একগ্লাস জলে মেথি ভিজিয়ে রাখুন সারা রাত। পরদিন সকালে তা ছেঁকে খেয়ে ফেলুন। ম্যালেরিয়ার দিনগুলোতে এই পানীয় খুবই কাজে লাগে।

ফটকিরি আর চিনির মিশ্রণ একাধিক সংক্রমণ জনিত হাত থেকে রক্ষা করে। এক গ্রাম ফটকিরি আর ২ গ্রাম চিনি একসঙ্গে মিশিয়ে এই মিশ্রণ তৈরি করে নিন। ম্যালেরিয়া হলে দু ঘন্টা অন্তর এই মিশ্রণ খান। এতেও উপকার পাবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla