World Diabetes Day 2021: শীতের দিনগুলিতে রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়! ডায়াবেটিকরা কীভাবে ম্যানেজ করবেন?

একটি মেডিসিন জার্নাল অনুসারে, ডায়াবেটিস রোগীদের রক্তে গ্লুকোজ উল্লেখযোগ্যভাবে ঋতু দ্বারা প্রভাবিত হয়, শীতকালে চিনির মাত্রা বৃদ্ধি পায় এবং গ্রীষ্মকালে হ্রাস পায়।

World Diabetes Day 2021: শীতের দিনগুলিতে রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়! ডায়াবেটিকরা কীভাবে ম্যানেজ করবেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 8:19 AM

প্রতি বছর ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে পালিত হয়। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায় বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সালে ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে প্রতিবছর এ দিনটি বিশ্বব্যাপী পালিত হয়। ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী ও অনিরাময়যোগ্য রোগ। একটি মেডিসিন জার্নাল অনুসারে, ডায়াবেটিস রোগীদের রক্তে গ্লুকোজ উল্লেখযোগ্যভাবে ঋতু দ্বারা প্রভাবিত হয়, শীতকালে চিনির মাত্রা বৃদ্ধি পায় এবং গ্রীষ্মকালে হ্রাস পায়।

যদিও সুস্থ ব্যক্তি এবং ডায়াবেটিস রোগীদের মধ্যে শীতকালে চিনির মাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, তবে বেশ কয়েকটি উপায় রয়েছে যা গ্লুকোজের বৃদ্ধি রোধ করতে এবং এই ঋতুতে আপনাকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

প্ল্যানিং করুন- আগে থেকে আপনার খাবারের পরিকল্পনা করা এবং সেগুলি মেনে চলা ডায়াবেটিস নিয়ন্ত্রণের গুরুত্বপূর্ণ উপায়। তাতে রোগীর পরিমাপিত পরিমাণে খাবার খেতে সাহায্য করবে এবং নিশ্চিত করবে যে আপনার চিনির মাত্রা ভারসাম্যপূর্ণ। ধরুন, যদি আপনার সামনে একটি ডিনার পার্টি বা ফাংশনের পরিকল্পনা থাকে, তবে রাতের খাবারের সময় ক্যালোরি পরিচালনা করার জন্য একটি হালকা ব্রেকফাস্ট এবং লাঞ্চ করুন।

চাপমুক্ত থাকুন- শীতকালে উত্সব কখনও কখনও আপনার মানসিক চাপ বাড়াতে পারে। একটি সমীক্ষা বলছে যে বিষন্নতা প্রায়শই শীতের ঋতুর সাথে যুক্ত থাকে এবং অবসাদ আর ডায়াবেটিসের একসাথে, প্রতিকূল ফলাফলের হার বেশি।

ফ্লু শট গ্রহণ করতে পারেন- একটি সমীক্ষায় দেখা গেছে যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস একটি সাধারণ এবং স্ব-সীমাবদ্ধ ভাইরাল সংক্রমণ যা নির্ধারিত ওষুধের মাধ্যমে চিকিত্সা করা যেতে পার। এটি প্রতি বছর ফ্লু শট বা টিকাকে গুরুত্বপূর্ণ করে তোলে ফ্লু প্রতিরোধ করতে এবং আপনার বিদ্যমান অবস্থার অবনতি ঘটাতে।

সময়মতো খাবার খান- বিশেষ করে প্রাতঃরাশ স্কিপ করেন অনেকেই। অল্পবয়সী বা প্রাপ্তবয়স্কদের মধ্যে অত্যন্ত প্রচলিত, যা তাদের স্থূলতা এবং ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী অবস্থার ঝুঁকির দিকে নিয়ে যায়। শীতকালে, বেশি খাওয়ার ভয়ে এবং চিনির মাত্রা বেড়ে যাওয়ার ভয়ে, কিছু ডায়াবেটিস রোগী খাবার এড়িয়ে যাওয়ার চেষ্টা করে, যার ফলে প্রায়শই তাদের সুগার স্পাইক হয় এর ব্যবস্থাপনার পরিবর্তে। আপনি ডায়াবেটিক হন বা না হন না কেন, খাবার না খাওয়া এড়িয়ে চলুন এবং তার পরিবর্তে প্রতি তিন ঘন্টায় খাবারের ছোট অংশ খেতে পছন্দ করুন।

অ্যালকোহল এড়িয়ে চলুন- কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, হালকা মদ্যপানের সাথে হার্টের ভালো স্বাস্থ্যের সম্পর্ক রয়েছে এবং এইভাবে ডায়াবেটিসের ঝুঁকি কম হতে পারে। তবে অতিরিক্ত অ্যালকোহল সেবন বিরূপ প্রভাব সৃষ্টি করতে পারে এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। কিডনি এবং লিভারের মতো গুরুত্বপূর্ণ অঙ্গগুলিরও ক্ষতি করতে পারে যা ইনসুলিন উত্পাদন এবং পরিচালনার সাথে জড়িত।

হাত ও পা উষ্ণ রাখুন- সমীক্ষা অনুসারে, উচ্চ গ্লুকোজের কারণে স্নায়ুর ক্ষতির কারণে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের শরীরের মূল তাপমাত্রা বজায় রাখার ক্ষমতা কমে যায়। এই কর্মহীনতার কারণে শরীরের তাপের ভারসাম্য বজায় রাখতে গ্রীষ্মকালে ঘাম কম হতে পারে এবং শীতকালে শরীরের তাপ উৎপাদন বাড়াতে রক্তের সরবরাহ কমে যেতে পারে। ডায়াবেটিস রোগীদের ঠান্ডা এবং তাপ-জনিত আঘাতের প্রবণ করে তোলে। তাই কোনও রকম জটিলতা এড়াতে তাদের হাত ও পা গরম রাখার পরামর্শ দেওয়া হয়।

সুগার লেভেল নিয়মিত চেক করুন- শীতকাল মানেই অলসতা । তাই নি.মিত চেকআপে বিলম্ব হতে পারে। ডায়াবেটিস রোগীরা এই কারণে তাদের নিয়মিত গ্লুকোজ পরীক্ষা মিস করেন। চিকিৎসা বিশেষজ্ঞরা আপনার অবস্থা সম্পর্কে ধারণা পেতে নিয়মিত গ্লুকোজের মাত্রা পরীক্ষা করার পরামর্শ দেন এবং সেই অনুযায়ী পদক্ষেপ নিন।

আরও পড়ুন:  ENT Problems: দেশের ৯০ শতাংশ শিশু নাক-কান-গলার সমস্যায় জর্জরিত! উদ্বেগে চিকিত্‍সকমহল