২০ বছরে সবথেকে বেশি সার্চ উত্তরাধিকার কর নিয়ে! রেকর্ড গড়লেন স্যাম পিত্রোদাও

Inheritance Tax: সম্পত্তির বণ্টন এবং সম্পদের উপর অধিকার নিয়ে ভারতে রাজনৈতিক বিতর্কের মধ্যে, স্যাম পিত্রোদা আমেরিকায় উত্তরাধিকার করের বিষয়টি তুলে ধরেছিলেন। এ নিয়েই শুরু হয় আরও বিতর্ক। এরপরই গুগলে সার্চ করা শুরু হয় সম্পত্তি কর ও স্যাম পিত্রোদার নাম।

২০ বছরে সবথেকে বেশি সার্চ উত্তরাধিকার কর নিয়ে! রেকর্ড গড়লেন স্যাম পিত্রোদাও
সম্পত্তির কর নিয়েই প্রশ্ন দেশবাসীর মনে।Image Credit source: TV9 ভারতবর্ষ
Follow Us:
| Updated on: Apr 26, 2024 | 6:08 AM

নয়া দিল্লি: লোকসভা নির্বাচনের মাঝেই শুরু হয়েছে নতুন বিতর্ক। উত্তরাধিকার কর নিয়ে। আর এই বিতর্ক শুরু হওয়ার পর আর থামছেই না। ভোটের মরশুমে এই নিয়ে চলছে দীর্ঘ বিতর্ক। কংগ্রেসের ইস্তেহারে উত্তরাধিকার সম্পত্তির বন্টনের উল্লখ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্রমাগত আক্রমণ করে চলেছেন। এদিকে, ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের সভাপতি স্যাম পিত্রোদার বক্তব্যের পরে, উত্তরাধিকার কর আরও বেশি আলোচনায় এসেছে। এই কারণেই গুগলে এই দুটি শব্দের অনুসন্ধান বা সার্চ করে ভারতে নতুন রেকর্ড তৈরি হয়েছে। গুগল সার্চ রিপোর্ট অনুযায়ী, গত ২০ বছরে সবচেয়ে বেশি সার্চ করা শব্দ হল উত্তরাধিকার কর। একইভাবে, স্যাম পিত্রোদাও গত ৫ বছরে ভারতে সবচেয়ে বেশি সার্চ করা ব্যক্তি হয়ে গিয়েছেন। গুগলের তথ্য অনুযায়ী,২০০৪ সাল থেকে গুগলে সবচেয়ে বেশি বার এই শব্দটি সার্চ করা হয়েছে।

সম্পত্তির বণ্টন এবং সম্পদের উপর অধিকার নিয়ে ভারতে রাজনৈতিক বিতর্কের মধ্যে, স্যাম পিত্রোদা আমেরিকায় উত্তরাধিকার করের বিষয়টি তুলে ধরেছিলেন। এ নিয়েই শুরু হয় আরও বিতর্ক। এরপরই গুগলে সার্চ করা শুরু হয় সম্পত্তি কর ও স্যাম পিত্রোদার নাম।

কী বলেছেন স্যাম পিত্রোদা? তিনি জানিয়েছেন, আমেরিকায় একজন মানুষের মৃত্যুর পর তার সম্পত্তির ৪৫ শতাংশ চলে যায় তাঁর পরবর্তী প্রজন্মের কাছে, আর ৫৫ শতাংশ সম্পত্তি সরকার নিজের কাছে রাখে। ভারতে এমনটা হয় না।

স্যাম পিত্রোদার বক্তব্যের পর কংগ্রেস এবং তার ইস্তেহারকে আক্রমণ করতে শুরু করেছে বিজেপি। শাসক দলের দাবি, স্যাম পিত্রোদার মতামত আসলে কংগ্রেসের উদ্দেশ্যকেই প্রকাশ করেছে। যদিও কংগ্রেস নিজেদের কাঁধ ঝেড়ে নিয়ে বলেছে যে এটি তাঁর ব্যক্তিগত মতামত হতে পারে, দলের নয়। বিতর্ক বাড়ার পর স্যাম পিত্রোদাও প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি লিখেছেন যে আমরা যা বলতে চেয়েছিলাম তার বিপরীত অর্থ বের করা হয়েছে। বিতর্ক তৈরি হয়েছে। এটা দুর্ভাগ্যজনক।

অন্যদিকে, বিজেপি কিন্তু সম্পত্তি কর নিয়ে কংগ্রেসকে ছাড়ার পাত্র নয়। বৃহস্পতিবারও জনসভায় ভাষণ দিতে গিয়ে উত্তরাধিকার আইন ইস্যুতে ফের কংগ্রেসকে কোণঠাসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গান্ধী পরিবারকে নিশানা করে তিনি বলেন, “ভারতে উত্তরাধিকার আইনটি সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী বাতিল করেছিলেন। রাজীব গান্ধী এই আইনটি বাতিল করেছেন যাতে তার পরিবার উত্তরাধিকার থেকে বঞ্চিত না হয়।”