Heart age calculator: খাতায়-কলমে বয়স তো জানেন, হৃদয়ের বয়স জানবেন কী ভাবে?

Heart age calculator: খাতায়-কলমে বয়স তো জানেন, হৃদয়ের বয়স জানবেন কী ভাবে?
হৃদয়ের জটিল ধাঁধার সমাধান সূত্র

Heart age: হার্টের বয়সের উপর নির্ভর করে আপনার হৃদরোগে আক্রান্ত হবার সম্ভাবনা কতখানি। কোলেস্টেরল, ওবেসিটি কিংবা ডায়াবেটিসের সমস্যায় অবশ্য এই হিসেবের খানিকটা কম-বেশি হয়

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 11, 2022 | 6:43 PM

খাতায়-কলমে নিজের বয়স তো জানেন, কিন্তু হৃদয়ের বয়স কত তা জানেন কি? সুস্থ স্বাভাবিক মানুষের হার্টের বয়সও কিন্তু নির্ধারণ করা যায় এই ক্যালকুলেটরের সাহায্যে। আমাদের শরীরের প্রধান কাণ্ডারী হল এই হার্ট। আর তাই হার্টের সুস্থতার নিরিখে বিচার করা যায় জীবনের আয়ু। বয়স, লিঙ্গ, রক্তচাপ, কোলেস্টেরল এবং আপনার রোজকার লাইফস্টাইলের ভিত্তিতে নির্ণয় করা যায় হার্টের বয়স। আমেরিকা সেন্টার ফল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে যেমন জানানো হয়েছে, হার্টের বয়স নির্ণয় করা হয় রক্তনালী এবং রক্তজালিকার বয়স হিসেব করে। আর এই হিসেব থেকে বোঝা যায় আপনার স্ট্রোক বা হার্ট অ্যার্টাকের সম্ভাবনা কতখানি। আমেরিকাতে বেশ কিছু পুরুষের হার্টের বয়স এই ভাবে নির্ধারণ করা হয়েছে। তাতে দেখা গিয়েছে প্রতি ২ জন পুরুষের মধ্যে ১ জনের হার্টের বয়স তাদের প্রকৃত বয়সের তুলনায় ৫ বছর বা তার চেয়েও বেশি। আর মহিলাদের মধ্যে প্রতি ৫ জনের মধ্যে ২ জনের হার্টের বয়স তাদের প্রকৃত বয়সের থেকে ৫ বা তার বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। প্রতি ৪ জনের মধ্যে ৩ জন হার্ট অ্যার্টাকে মারা যান। এর কারণ কিন্তু হার্টের বয়স।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুসারে, ভারতে ৪০-৬৯ বছর বয়সের মধ্যে ৪৫ শতাংশ মৃত্যুর কারণ কিন্তু হৃদরোগ। একজন মানুষের বয়স ৫৩ হলে তাঁর হার্টের বয়স কিন্তু ৭৫ হতে পারে।

যে ভাবে আপনিও আপনার হার্টের বয়স নির্ধারণ করবেন-

আপনার লিঙ্গ ( পুরুষ/মহিলা) বয়স বয়স যদি ৩০-৩৪ বছরের মধ্যে হয় তাহলে হিসেব হবে এইভাবে মহিলা হলে= -৯ পুরুষ হলে = -১

৩৫-৩৯ বছর (মহিলা হলে মাইনাস ৪; পুরুষ হলে শূন্য) ৪0-৪৪ বছর (নারী হলে শূন্য; পুরুষ হলে ১) ৪৫-৪৯ বছর (মহিলা হলে প্লাস ৩; পুরুষ হলে ২) ৫০-৫৪ বছর (মহিলা হলে প্লাস ৬; পুরুষ হলে ৩) ৫৫-৫৯ বছর (মহিলা হলে প্লাস ৭; পুরুষ হলে ৪) ৬০-৬৪ বছর (মহিলা হলে প্লাস ৮; পুরুষ হলে ৫) ৬৫-৬৯ বছর (মহিলা হলে প্লাস ৮; পুরুষ হলে ৬) ৭০-৭৪ বছর (মহিলা হলে প্লাস ৮; পুরুষ হলে ৭)

আপনার শরীরের এলডিএল কোলেস্টেরলের মাত্রা

<100 mg/dl (মহিলা হলে মাইনাস ২; পুরুষ হলে মাইনাস ৩) 100-129 mg/dl (উভয়ের জন্য শূন্য) 130-159 mg/dl (উভয়ের জন্য শূন্য) 160-189 mg/dl (মহিলা হলে প্লাস ২; পুরুষ হলে প্লাস ১) >190 mg/dl (মহিলা হলে প্লাস ২; পুরুষ হলে প্লাস ২)

আপনার এইচডিএল কোলেস্টেরলের মাত্রা কত

<35 mg/dl (মহিলা হলে প্লাস ৫; পুরুষ হলে প্লাস ২) 35-44 mg/dl (মহিলা হলে প্লাস ২; পুরুষ হলে প্লাস ১)

45-49 mg/dl (প্লাস ১ মহিলা হলে; পুরুষের জন্য শূন্য) 50-59 mg/dl (উভয়ের জন্য শূন্য) >60 mg/dl (মহিলা হলে মাইনাস ২; পুরুষের জন্য মাইনাস ১)

যদি কোনও মহিলা ( ৫০) ধূমপান না করেন কিন্তু ওবেসিটি, উচ্চরক্তচাপের সমস্যা থাকে, ডায়াবেটিস থাকে তাহলে তাঁর হার্টের বয়স ৮৫। আর একজন ধূমপায়ী, সুগারের সমস্যায় ভুক্তভোগী, উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে এরকম ৪৫ বছর বয়স্ক পুরুষের হার্টের বয়স হয় ৭৫ বছর। তবে বয়স, রক্তচাপ, কোলেস্টেরলের উপর ভিত্তি করে কিন্তু হার্টের বয়স পরিবর্তিত হতে পারে।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA