Sanitary Pad: ক্যানসারের ঝুঁকি এড়াতে ঋতুস্রাবের সময় স্যানিটারি প্যাড ব্যবহারে কোন-কোন নিয়ম মেনে চলবেন?

Menstrual Hygiene: ঋতুস্রাব চলাকালীন ন্যূনতম মেন্সট্রুয়াল হাইজিন মেনে না চললে মহিলাদের শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ।

Sanitary Pad: ক্যানসারের ঝুঁকি এড়াতে ঋতুস্রাবের সময় স্যানিটারি প্যাড ব্যবহারে কোন-কোন নিয়ম মেনে চলবেন?
TV9 Bangla Digital

| Edited By: megha

Nov 23, 2022 | 12:40 PM

স্যানিটারি প্যাড থেকে বাড়ছে ক্যানসারের আশঙ্কা। এই তথ্য আলোড়ন ফেলে দিয়েছে চিকিৎসামহল, মহিলাদের মধ্যে। ভারতের ১০টি ব্র্যান্ডের স্যানিটারি ন্যাপকিন পরীক্ষা করা হয় ওই গবেষণায়। দেখা গিয়েছে, স্যানিটারি ন্যাপকিন তৈরিতে যে বিষাক্ত রাসায়নিক পণ্য ব্যবহার করা হয় প্যাডের নমনীয়তা ও সুগন্ধ বজায় রাখার জন্য সেটা আদতে ক্যানসারের বাহক। ঋতুস্রাব চলাকালীন প্যাড ব্যবহারে মহিলাদের ত্বক ওই বিষাক্ত পদার্থের সংস্পর্শে আসে। এতেই মহিলাদের দেহে ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি পায়। ভারতে প্রায় ৬৪ শতাংশ মহিলা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে। ১৫ থেকে ২৪ বছরের মেয়েদের ৫০ শতাংশ এখনও ঋতুস্রাবের সময় কাপড় ব্যবহার করে। তার চেয়েও বড় বিষয় হল, দেশের ৭১ শতাংশ কিশোরী মেন্সট্রুয়াল হাইজিন অর্থাৎ ঋতুস্রাব চলাকালীন পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে সচেতন নয়।

গবেষণা বলছে, ঋতুস্রাব চলাকালীন ন্যূনতম মেন্সট্রুয়াল হাইজিন মেনে না চললে মহিলাদের শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ। ঋতুস্রাব চলাকালীন যোনি অঞ্চলের পিএইচ স্তরের ভারসাম্য পরিবর্তন হয়। এই সময় সচেতন না থাকলে সহজেই ব্যাকটেরিয়া সংক্রমণের সম্ভাবনা বাড়ে। ঋতুস্রাবের সময় সাধারণ কিছু নিয়ম মেনে চললে আপনি নিজেকে নানা স্বাস্থ্য সমস্যা থেকে দূরে রাখতে পারেন।

ঋতুস্রাব চলাকালীন পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে বিশেষ যত্ন নিতে হবে। স্যানিটারি প্যাড ব্যবহার করলে আপনাকে তিন-চার ঘণ্টা অন্তর তা পরিবর্তন করতে হবে। ট্যামপন ব্যবহার করলেও আপনাকে এই ধাপ অনুসরণ করতেই হবে। একই স্যানিটারি ন্যাপকিন বেশিক্ষণ ব্যবহার করলে এখান থেকে নানা সংক্রমণের ঝুঁকি তৈরি হয়।

স্যানিটারি প্যাড পরিবর্তনের সঙ্গে অন্তর্বাসও পরিবর্তন করুন। অন্তর্বাস পরিবর্তনে অনেকের মধ্যেই অনীহা দেখা যায়। এতেও সংক্রমণের ঝুঁকি তৈরি হয়। সুতির তৈরি অন্তর্বাস পরুন এবং ঢিলেঢালা পোশাক পরুন। এতে র‍্যাশের সমস্যা কমে যাবে।

স্যানিটারি প্যাডে সুগন্ধ বজায় রাখতে যে রাসায়নিক পণ্য ব্যবহার করা হয়, তা ক্যানসারের বাহক। এই তথ্য নতুন গবেষণায় উঠে এলেও চিকিৎসকেরা প্রথম থেকেই এ বিষয়ে সচেতন করে আসছেন। সুগন্ধি যুক্ত স্যানিটরি প্যাড কখনওই নারী দেহের জন্য সুরক্ষিত নয়। এতে র‍্যাশ, সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

এই খবরটিও পড়ুন

ভ্যাজাইনা ও তার আশপাশের জায়গায় সব সময় পরিষ্কার রাখুন। বাজারের নামী-দামি ভ্যাজাইনাল ওয়াশ কিংবা ক্ষার-যুক্ত সাবান ব্যবহার করার প্রয়োজন নেই। এর বদলে সাধারণ জল দিয়ে ভ্যাজাইনা পরিষ্কার করুন। শীতের সময় তাই অনেকেই গরম জল ব্যবহার করেন। গরম জল ব্যবহারে ভ্যাজাইনায় ইস্ট সংক্রমণের সম্ভাবনা থেকে। এর চাইতে সাধারণ তাপমাত্রার জল দিয়েই ভ্যাজাইনা পরিষ্কার করে নিন। এরপর টিস্যু ব্যবহার করে মুছে নিন। যোনি অঞ্চল স্যাঁতস্যাঁতে হলে সংক্রমণের ঝুঁকি বাড়ে। এই কয়েকটি নিয়ম মেনে চললেই আপনি ঋতুস্রাবের সময় একাধিক রোগের ঝুঁকি এড়াতে পারবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla