Period Bloating: পিরিয়ড শুরু হওয়ার আগে পেট ফুলে যায়? কোন উপায়ে নিয়ন্ত্রণ করবেন

Period Bloating: পিরিয়ড শুরু হওয়ার আগে পেট ফুলে যায়? কোন উপায়ে নিয়ন্ত্রণ করবেন

Women's Health: পিরিয়ড শুরু হওয়ার আগে ফোলাভাব দেখা দেয়। এই সমস্যা পিরিয়ড চলাকালীন থাকে এবং পিরিয়ড শেষ হওয়ার সঙ্গে সঙ্গে চলে যায়।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 22, 2022 | 1:45 PM

পিরিয়ডের সময় নানা সমস্যার সম্মুখীন হন মেয়েরা। শারীরিক অসুবিধা পাশাপাশি মানসিক অসুস্থতারও কারণ হয়ে দাঁড়ায় পিরিয়ড। তলপেটে ব্যথা, পেশিতে ক্র্যাম্প, ডায়ারিয়া ইত্যাদি। একই ভাবে অনেক মহিলাই ঋতুস্রাবের আগে পেট ফুলে যাওয়ার সম্মুখীন হন। যদিও এটা খুবই সাধারণ একটি লক্ষণ যার সম্মুখীন কম-বেশি অনেকেই হন। মনে হতে পারে, হঠাৎ করে ওজন বেড়ে গিয়েছে কিন্তু সেটা নয়। আসলে পিরিয়ড শুরু হওয়ার আগে ফোলাভাব দেখা দেয়। এই সমস্যা পিরিয়ড চলাকালীন থাকে এবং পিরিয়ড শেষ হওয়ার সঙ্গে সঙ্গে চলে যায়। কিন্তু সমস্যা হল পিরিয়ডের ওই ক’টা দিন।

পিরিয়ড চলাকালীন মহিলাদের শরীরে নানা হরমোনাল পরিবর্তন দেখা যায়। মূলত এস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের পরিবর্তনের কারণে এই সমস্যা দেখা যায়। তবে এমন নয় যে এই সমস্যাকে নিয়ন্ত্রণ করা যাবে না। পিরিয়ডের অন্যান্য সমস্যাগুলোর সঙ্গে এই সমস্যাকেও সহজেই প্রতিরোধ করা যায়। কীভাবে, চলুন দেখে নেওয়া যাক…

সুষম আহার: ঋতুস্রাবের সময় পেট ফুলে যাওয়ার সমস্যা এড়ানোর সবচেয়ে সহজ উপায় হল সুষম খাবার খাওয়া। এই ক্ষেত্রে সবচেয়ে জরুরি হল অতিরিক্ত লবণ-যুক্ত খাবার এড়িয়ে চলা। পাশাপাশি প্রক্রিয়াজাত, প্যাকেটজাত খাবার এড়িয়ে চলতে হবে। এর পরিবর্তে শস্য জাতীয় খাবার, চর্বিহীন প্রোটিন, বাদাম এবং বীজ খান বেশি করে। পাশাপাশি ফল, শাক-সবজি বেশি করে খান।

প্রচুর পরিমাণ জল পান করুন: যেহেতু পিরিয়ড শুরু হওয়ার বেশ কিছু দিন আগে থেকেই এই পেট ফুলে যাওয়ার সমস্যা দেখা দেয়, তাই এই সময় প্রচুর পরিমাণে জল পান করুন। পিরিয়ড শুরু হওয়ার বেশ কিছুদিন আগে থেকেই আপনাকে প্রচুর পরিমাণে জল পান করতে হবে।

অ্যালকোহল এবং ক্যাফেইন-যুক্ত খাবার এড়িয়ে চলুন: বিশেষজ্ঞদের মতে, পিরিয়ড চলাকালীন উপসর্গগুলিকে এড়ানোর জন্য অ্যালকোহল এবং ক্যাফেইন-যুক্ত খাবার এড়িয়ে চলুন। এতে শুধু পেট ফুলে যাওয়া নয়, ঋতুস্রাবের সময় অন্যান্য শারীরিক সমস্যাও দেখা দেয়। এই সময় কফি পান করা এড়িয়ে চলুন। এতে ডিহাইড্রেশন হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

নিয়মিত ব্যায়াম করুন: বেশির ভাগ মানুষের মধ্যে ধারণা রয়েছে যে, ঋতুস্রাব চলাকালীন যোগব্যায়াম করা উচিত নয়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। ঋতুস্রাব চলাকালীন উপসর্গগুলোকে কমাতে নিয়মিত শরীরচর্চা করা জরুরি। এতে পেটে ফোলাভাবের সমস্যা দূর হয়। পাশাপাশি তলপেটে ব্যথা, পেশি ক্র্যাম্পের সমস্যাকেও প্রতিরোধ করা যায়।

চিকিৎসকের সাহায্য নিন: পিরিয়ডের সময় হওয়া সমস্যাগুলোকে প্রশমিত করার জন্য অনেকেই ঘরোয়া প্রতিকারের সাহায্য নেন। এমন নয় যে এতে কাজ দেয় না। কিন্তু এতে সাময়িক আরাম মেলে। সবচেয়ে ভাল হয় আপনি যদি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করেন।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA