Toothache: অসহ্য দাঁতের ব্যথায় কাবু? ঘরে বসে হোমিওপ্যাথির এই অব্যর্থ ওষুধেই উধাও হবে নিমেষে

Homeopathic Tips: হোমিওপ্যাথির বেশ কিছু ওষুধ দাঁত ব্যথার চটজলটি সমাধান করে। চাইলে ঘরেই রাখা যায় এমন পাঁচটি ওষুধ। প্রশ্ন হল ওষুধগুলির নাম কী?

Toothache: অসহ্য দাঁতের ব্যথায় কাবু? ঘরে বসে হোমিওপ্যাথির এই অব্যর্থ ওষুধেই উধাও হবে নিমেষে
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Aug 07, 2022 | 7:15 AM

দাঁতে ব্যথা (Toothache) যে কেমন আজব উপদ্রব তা ভুক্তভোগী মাত্রই জানেন। ব্যথা একবার উঠলে একটা মুহূর্ত শান্তিতে থাকা যায় না। এমনকী খাবার পর্যন্ত খাওয়া যায় না। দাঁতে ব্যথার কারণ ভিন্ন ভিন্ন হতে পারে। উদাহরণ হিসেবে দাঁতের ক্ষয় (Tooth Decay), মাড়ি ফুলে যাওয়া (Swollen Gums) এবং দাঁত ভাঙার কথা বলা যায়। প্রত্যেক ব্যক্তিকেই জীবৎকালে একাধিকবার দাঁতের সমস্যায় ভুগতে হয়। এমতাবস্থায় চট করে আরাম পাওয়ার একটা ব্যবস্থা আমরা আগে থাকতেই সেরে ফেলতে পারি। হোমিওপ্যাথির (Homeopathic ) বেশ কিছু ওষুধ দাঁত ব্যথার চটজলটি সমাধান করে। চাইলে ঘরেই রাখা যায় এমন পাঁচটি ওষুধ। প্রশ্ন হল ওষুধগুলির নাম কী?

প্লান্টাগো: গুল্মজাতীয় উদ্ভিদ হলো প্লান্টাগো। এই উদ্ভিদের বীজটি কোষ্ঠকাঠিন্য এবং ডায়ারিয়ার আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া দুর্বল দাঁত এবং মাড়ির ব্যথা কমাতে হোমিওপ্যাথিক ওষুধ হিসেবেও প্লান্টাগো ব্যবহার করা হয়। আবার মুখগহ্বরে লালার মাত্রা বেশি হলে তার চিকিৎসাও করা যায় প্লান্টাগোর সাহায্যে। এছাড়া প্রদাহ কমাতেও সাহায্য করে প্লান্টাগো।

সিলিকা (সিলিকন ডাইঅক্সাইড): পরিপাকতন্ত্র শক্তিশালী করার সঙ্গে, হাড় এবং হার্টের সমস্যা দূর করতে সক্ষম সিলিকা। দাঁতে ব্যথার কারণ হিসেবে দাঁতের গোড়ায় পুঁজ জমলে হোমিওপ্যাথিতে সিলিকার ব্যবহার করা হয়। এছাড়া মাড়ির বিভিন্ন ধরনের প্রদাহ কমাতে ও দাঁতের ব্যথা নাশেও সিলিকার ব্যবহার হয়।

ডেলফিনিয়াম স্ট্যাফিসাগ্রিয়া: দাঁতে ব্যথা থেকে দ্রুত আরাম দেয় ওষুধটি। স্ট্যাফিসাগ্রিয়া একটি প্রাকৃতিক হোমিওপ্যাথিক ওষুধ যা দাঁতে ব্যথা, জ্বালাভাব কমায়। এছাড়া মিষ্টিজাতীয় খাদ্য ও শীতল পানীয়র প্রতি সংবেদনশীল দাঁতের জন্য দারুণ উপকারী ওষুধটি। ঠান্ডা পানীয় পান করার জন্য দাঁতে তীব্র ব্যথা হলে ও সময়ের সঙ্গে ব্যথা বাড়লে আক্রান্ত দাঁতের ফাঁকে ওষুধটি প্রয়োগ করা যায়।

মার্ক সল: মুগগহ্বরে ঘা, র্যা শ, জিভে জ্বালাভাব ও মাত্রাতিরিক্ত লালা তৈরি হওয়ার সমস্যায় মার্ক সল দারুণ কার্যকরী। এছাড়া হ্যালিটোসিস নামে একটি সমস্যা আছে, যে সমস্যার নিরাময়েও হোমিওপ্যাথিতে ভালও ওষুধ আছে। জিভের তল অমসৃণ হওয়ার জন্য জিভে জীবাণুর বাসা তৈরি হয়। এমন সমস্যায় মুখ থেকে দুর্গন্ধ বেরয়। এক্ষেত্রেও কার্যকরী ওষুধ মার্কসল। দাঁতে ব্যথার দ্রুত উপশমেও দারুণ উপকারী ওষুধটি। মাড়ির যন্ত্রণারও উপশম ঘটায় এই হোমিওপ্যাথিক ওষুধ।

আর্নিকা: একধরনের উদ্ভিদ হল আর্নিকা। উদ্ভিদ থেকে প্রস্তুত ওষুধটির নামও আর্নিকা। দাঁত ও মাড়ির ব্যথায় ম্যাজিকের মতো কাজ করে আর্নিকা। এছাড়া একাধিক শারীরিক সমস্যায় ব্যবহৃত হয় আর্নিকা।

মনে রাখবেন: মিওপ্যাথি ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে তাই বলে খেয়ালখুশি হোমিওপ্যাথিক ওষুধ খাওয়া যায় না। রোগীভেদে ও উপসর্গের তারতাম্যে ওষুধ এবং ডোজ বদলে যায়। তাই হোমিওপ্যাথিতে দাঁতে ব্যথার চিকিৎসা করাতে হলে অতিঅবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla