Banana Leaf: ছুটির দিনে মাংস-ভাত খান কলা পাতায়, এই অভ্যাসে দূরে থাকবে হাজারো রোগ

Health Benefits: কলা পাতায় খাবার খাওয়ার চল প্রায় উঠে গিয়েছে। আগেকার দিনে যে কোনও অনুষ্ঠান বাড়িতেও কলা পাতায় খাবার পরিবেশন করা হত। এখন শুধু বাড়িতে পাতুরি রাঁধলেই মনে পড়ে কলা পাতার কথা। অনেক সময় পাতলা খাসির মাংসের ঝোল হলেও বাজার থেকে কেউ কেউ কলা পাতা কিনে নিয়ে যান।

Banana Leaf: ছুটির দিনে মাংস-ভাত খান কলা পাতায়, এই অভ্যাসে দূরে থাকবে হাজারো রোগ
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 1:31 PM

কলা পাতায় খাবার খাওয়ার চল প্রায় উঠে গিয়েছে। আগেকার দিনে যে কোনও অনুষ্ঠান বাড়িতেও কলা পাতায় খাবার পরিবেশন করা হত। এখন শুধু কলকাতায় কয়েকটি হোটেলে দেখা যায় কলা পাতা ব্যবহারের চল। আর বাড়িতে পাতুরি রাঁধলেই মনে পড়ে কলা পাতার কথা। অনেক সময় পাতলা খাসির মাংসের ঝোল হলেও বাজার থেকে কেউ কেউ কলা পাতা কিনে নিয়ে যান। তবে, দক্ষিণ ভারতে ব্যাপকভাবে ব্যবহার হয় কলা পাতা। বিশেষত খাবার পরিবেশনের ক্ষেত্রে। কিন্তু জানেনে কি এই কলা পাতায় খাবার খাওয়ার উপকারিতা অনেক। কলা পাতায় খাবার খেলে একাধিক রোগের ঝুঁকি কমে যায়।

১) কলা পাতায় পলিফেলন নামের অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। কলা পাতায় খেলে এই অ্যান্টিঅক্সিডেন্ট দেহে প্রবেশ করে এবং দীর্ঘস্থায়ী অসুখের ঝুঁকি কমায়। এই উপাদান ক্যানসারের কোষ বৃদ্ধিকেও প্রতিরোধ করে।

২) কলা পাতায় অ্যালোয়েনটাইন নামের একটি উপাদান মেলে। এটি পেটের সমস্যাকে দূরে রাখতে সাহায্য করে। আপনি যদি পেটে কোনও ক্রনিক সমস্যায় ভোগেন, কলা পাতায় খাবার খান। কলা পাতায় খেলে হজমজনিত সমস্যা থেকেও দূরে থাকা যায়।

৩) কলা পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই কলা পাতায় খাবার খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়। এতে ত্বকের স্বাস্থ্য ভাল থাকে এবং উজ্জ্বল হয়। দক্ষিণ ভারতে অনেক জায়গায় কলা পাতাকে রূপচর্চার অংশ হিসেবেও ব্যবহার করা হয়।

৪) ঘন ঘন সর্দি-কাশির সমস্যায় ভোগেন? আজ থেকেই কলা পাতায় খাবার খাওয়া শুরু করুন। কলা পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা ক্ষতিকর ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে এবং গলাব্যথা, সর্দি-কাশির সমস্যাকে দূর করতে সাহায্য করে।

৫) যে কোনও ভাইরাস ঘটিত রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে কলা পাতা। এই পাতায় এমন বেশ কিছু রয়েছে, যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। নিয়মিত কলা পাতায় খাবার খেলে অনেক রোগের হাত থেকেই মুক্তি পাবেন।