Diabetes Diet: ভাজা কিংবা রস করে নয় টিক্কি বানিয়ে খেলেই বশে থাকবে সুগার, দামি ওষুধের থেকেও উপকারী

Diabetes-Friendly Snack: করলা আগে ভাল করে ধুয়ে নিতে হবে। এবারে গ্রেটারে করলা কুরে নিয়ে ওর মধ্যে সামান্য নুন মিশিয়ে ৫ মিনিটের জন্য রেখে দিন। এবার করলা থেকে অতিরিক্ত জল ঝরিয়ে করলা চিপে নিয়ে অন্য একটি পাত্রে রাখুন

Diabetes Diet: ভাজা কিংবা রস করে নয় টিক্কি বানিয়ে খেলেই বশে থাকবে সুগার, দামি ওষুধের থেকেও উপকারী
যে ভাবে বানাবেন এই টিক্কা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2023 | 4:19 PM

প্রথম পাতে তেতো খাওয়ার কথা আদ্যিকাল থেকে বলে আসছেন ঠাকুমা-দিদিমারা। তেতো আমাদের শরীরের জন্য খুবই ভাল। যদিও অধিকাংশই তেতো খেতে আপত্তি জানান। করলা, উচ্ছে, নিমপাতা, গিমে, হিংচে এসব ব্লাডসুগারের রোগীদের জন্য খুবই ভাল। নিয়মিত খেলে অনেক সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায়। ব্লাড সুগারের রোগীদের জন্য খুব ভাল হল করলা। রোজ সকালে একগ্লাস করে করলার জুস খেলে ওষুধের আর প্রয়োজন পড়ে না। এছাড়াও করলা সেদ্ধ করে ভাতে মেখে খেলেও বেশ উপকার হয়। করলা-আমড়া দিয়ে যেমন সুস্বাদু টক বানানো যায় তেমনই করলার রেজালা খেতেও বেশ লাগে। আর তাই সুস্থ থাকতে কলকার টিক্কি বানিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। ডায়াবেটিসের রোগীদের জন্য এই টিক্কি খুবই ভাল।

করলার টিক্কির মধ্যে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। আর ক্যালোরি থাকে একেবারেই কম। ডিপ ফ্রাই করার পরিবর্তে প্যান ফ্রাই করে খেতে পারেন। এতে চর্বির পরিমাণ অনেক কম থাকে। করলার মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে, থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যে কারণে তা শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতাও বাড়িয়ে তোলে। টাইপ ১, টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও কাজে আসে এই করলা। ছোট থেকেই বাচ্চাদের করলা খাওয়ানো অভ্যাস করুন। এতে বাচ্চাদের শরীরে পুষ্টির কোনও রকম ঘাটতি হবে না।

কী ভাবে বানাবেন এই করলার টিক্কি

করলা আগে ভাল করে ধুয়ে নিতে হবে। এবারে গ্রেটারে করলা কুরে নিয়ে ওর মধ্যে সামান্য নুন মিশিয়ে ৫ মিনিটের জন্য রেখে দিন। এবার করলা থেকে অতিরিক্ত জল ঝরিয়ে করলা চিপে নিয়ে অন্য একটি পাত্রে রাখুন। একে একে এর মধ্যে আদা, রসুন, লঙ্কাকুচি, ধনেপাতাকুচি, গ্রেট করে নেওয়া সামান্য পনির, বেসন, পেঁয়াজকুচি, জিরে গুঁড়ো, স্বাদমতো নুন, অল্প চাটমশলা দিয়ে ভাল করে মেখে নিন। নুন মেপে দেবেন। একেবারেই বেশি দেবেন না। তাহলে জল কেটে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। এবার প্যানে তেল দিয় আঁচ কমিয়ে লালচে করে ভেজে নিতে হবে। গরম ভাতে মেখে খেতে পারেন এই করলার টিক্কি। যাঁরা ডায়েট করছেন তাঁরাও এই টিক্কি রাখতে পারেন ডায়েটে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন