Menstrual Cup: প্যাড ছেড়ে মেয়েরা ঝুঁকছে মেন্সট্রুয়াল কাপের দিকে, কী সুবিধা রয়েছে এই কাপ ব্যবহারে?

Women Health: আগেকার দিনে না ছিল স্যানিটরি প্যাড, না ছিল মেন্সট্রুয়াল কাপ। তাই ভরসা ছিল কাপড়। আর এখানেই লুকিয়ে রোগ জীবাণু। ঋতুস্রাবের সময় কাপড় ব্যবহার করলে মহিলাদের মধ্যে নানা ধরনের রোগের ঝুঁকি বৃদ্ধি পায়। তবে, এখন মেয়েদের ভরসা স্যানিটরি প্যাড, ট্যাম্পন নাহলে মেন্সট্রুয়াল কাপ।

Menstrual Cup: প্যাড ছেড়ে মেয়েরা ঝুঁকছে মেন্সট্রুয়াল কাপের দিকে, কী সুবিধা রয়েছে এই কাপ ব্যবহারে?
Follow Us:
| Updated on: Aug 30, 2024 | 12:53 PM

আগেকার দিনে না ছিল স্যানিটরি প্যাড, না ছিল মেন্সট্রুয়াল কাপ। তাই ভরসা ছিল কাপড়। আর এখানেই লুকিয়ে রোগ জীবাণু। ঋতুস্রাবের সময় কাপড় ব্যবহার করলে মহিলাদের মধ্যে নানা ধরনের রোগের ঝুঁকি বৃদ্ধি পায়। তবে, এখন মেয়েদের ভরসা স্যানিটরি প্যাড, ট্যাম্পন নাহলে মেন্সট্রুয়াল কাপ। ইদানীং মেন্সট্রুয়াল কাপের জনপ্রিয়তা চোখে পড়ার মতো। বার বার প্যাড পরিবর্তনের ঝামেলা নেই। মেন্সট্রুয়াল কাপ পরে যে কোনও স্পোর্টসে যোগ দেওয়া যায়। ‘লিকেজ’-এর কোনও ভয় থাকে না। কিন্তু অনেকেই প্রথমবার মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করতে ভয় পান। বুঝতে পারেন না স্যানিটরি প্যাড বা মেন্সট্রুয়াল কাপ, কাকে বেছে নেবন?

১) মেন্সট্রুয়াল কাপ ব্যবহারে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে কম। নেই বললেই চলে। কোনও জ্বালা অনুভূত হয় না। বরং, স্যানিটরি প্যাড ব্যবহার করলে যোনি চারপাশে র‍্যাশ বেরোয়, চুলকানি ও অস্বস্তি বাড়ে। দীর্ঘক্ষণ স্যানিটরি প্যাড পরলে থাকলে জরায়ু-মুখের ক্যানসারের ঝুঁকি বাড়ে। এই ভয়টা মেন্সট্রুয়াল কাপে নেই।

২) মেন্সট্রুয়াল কাপ পরে সহজেই প্রস্রাব করা যায়। প্রস্রাব করার সময় এটি বাইরের দিকে বেরিয়ে আসে না। মেন্সট্রুয়াল কাপ যোনির ভিতর আটকে বসে থাকে। আপনি যতক্ষণ না আঙুল দিয়ে চেপে বের করছেন, মেন্সট্রুয়াল কাপ বেরোবে না।

৩) অনেকেই মনে করেন, মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করলে হাইমেন ছিঁড়ে যেতে পারে। এই ধারণা সম্পূর্ণরূপে ভুল। সাইক্লিং, শরীরচর্চা এবং আরও নানা কারণে কুমারীত্ব‌ হারাতে পারেন। কিন্তু মেন্সট্রুয়াল কাপ ব্যবহারে এই ধরনের কোনও সমস্যা দেখা দেয় না।

৪) মেন্সট্রুয়াল কাপ বার বার পরিবর্তন করার ঝামেলা নেই। রক্তে কাপ ভরে এলে এটি নীচের দিকে নেমে আসে। তখনই শুধু লিকেজের ভয় থাকে। সেক্ষেত্রে আপনাকে সঠিক মাপের কাপ ব্যবহার করতে হবে এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর কাপ বের করে রক্ত পরিষ্কার করতে হবে। তবে, সঠিক মাপের মেন্সট্রুয়াল কাপ ব্যবহার না করলে সমস্যায় পড়তে পারেন।

৫) মেন্সট্রুয়াল কাপে স্যানিটারি প্যাড বদলানোর মতো কোনও ঝামেলা নেই। আপনি মেন্সট্রুয়াল কাপ ৬-১২ ঘণ্টা পর্যন্ত ব্যবহার করা যায়। আর একটা মেন্সট্রুয়াল কাপ কিনলে আপনি পাঁচ বছর পর্যন্ত ব্যবহার করতে পারেন। শুধু ভাল করে মেন্সট্রুয়াল কাপ স্টেরিলাইজ করবেন।