Mamata Banerjee: ‘চাই না আপনাদের ক্ষতি হোক’, মমতা কেন সুপ্রিম কোর্ট দেখালেন?

Mamata Banerjee: আরজি কর মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট চিকিৎসকদের কাজে ফেরার কথা বলেছিলেন। তবে রাজ্যে আন্দোলনরত চিকিৎসকরা নিজেদের অবস্থান থেকে সরেননি। নবান্নের তরফেও তাঁদের কাজে ফেরার কথা বলা হয়েছে।

Mamata Banerjee: 'চাই না আপনাদের ক্ষতি হোক', মমতা কেন সুপ্রিম কোর্ট দেখালেন?
আন্দোলম মঞ্চে মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2024 | 4:39 PM

কলকাতা: কোনও আগামবার্তা না দিয়ে আন্দোলনকারীদের মঞ্চে গিয়ে কার্যত চমক দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি পৌঁছতেই স্লোগানে মুখর হয়ে ওঠে আন্দোলনের মঞ্চ। কার্যত অনুরোধ করেন চিকিৎসকদের শান্ত করেন তিনি। আন্দোলনকারীদের পাঁচ দফা দাবি মেনে নেওয়ার কথা না বললেও, খতিয়ে দেখার আশ্বাস দেন। একই সঙ্গে জুনিয়র ডাক্তারদের কাজে ফেরার অনুরোধ করেন তিনি। এরই মধ্য়ে মনে করিয়ে দিয়েছেন আগামী ১৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে মামলার শুনানি আছে।

আরজি কর মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট চিকিৎসকদের কাজে ফেরার কথা বলেছিলেন। তবে রাজ্যে আন্দোলনরত চিকিৎসকরা নিজেদের অবস্থান থেকে সরেননি। নবান্নের তরফেও তাঁদের কাজে ফেরার কথা বলা হয়েছে। এবার আন্দোলন মঞ্চে গিয়ে মমতা চিকিৎসকদের উদ্দেশে বলেন, “মনে রাখবেন সুপ্রিম কোর্টে কেস চলছে। ১৭ তারিখে ডেট আছে। আমি চাই না আপনাদের কোনও ক্ষতি হোক।”

সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, চিকিৎসকদের কাজে ফিরতে হবে। কাজে যোগ দিলে, তাঁদের বিরুদ্ধে যাতে কোনও ব্যবস্থা না নেওয়া হয়, সেটাও নিশ্চিত করেছিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। কাজে ফেরার জন্য সময় বেঁধে দিয়েছিলেন তিনি।

এই খবরটিও পড়ুন

এরপর নবান্ন থেকে একাধিক চিঠি দেওয়া হয় আন্দোলনকারীদের। বৈঠকে যেতে বলা হলেও ৫টি শর্ত দেন তাঁরা। পরে আন্দোলনকারীদের শর্ত মেনে ৩০ জনকে যাওয়ার অনুমতি দেওয়া হয়। কিন্তু লাইভ স্ট্রিমিং-এর দাবিতে অনড় ছিলেন আন্দোলনকারীরা। প্রায় ২ ঘণ্টা অপেক্ষা করে অপেক্ষা করে চলে যান মমতা বন্দ্য়োপাধ্যায়।

আগামী মঙ্গলবার শুনানিতে এই সব বিষয়গুলি রাজ্য ব্যবহার করতে পারে বলে মনে করছে আইনজীবী মহল। শুধু তাই নয়, কাজে যোগ না দেওয়া সত্ত্বেও যে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি, সেই যুক্তিও থাকবে রাজ্য সরকারের হাতে। সর্বোপরি, মমতা বন্দ্যোপাধ্যায় নিজে আন্দোলনের মঞ্চে গিয়ে মমতা বলে দিয়েছেন, এটাই তাঁর শেষ চেষ্টা। এরপরই যাওয়ার সময় মমতা মনে করিয়ে দেন সুপ্রিম শুনানির কথা।

এর আগে মুখ্যসচিবকে প্রশ্ন করা হয়েছিল, চিকিৎসকরা কাজে না ফিরলে কী ব্যবস্থা নেওয়া হবে? মুখ্যসচিব মনোজ পন্থ কোনও উত্তর দেননি। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় আশ্বাস দিয়েছেন, চিকিৎসকদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না। এদিন মমতা বলেন, “আপনাদের বিরুদ্ধে আমি কোনও ব্যবস্থা নেব না। আমি মুখ্যমন্ত্রী নই। আমি দিদি হিসেবে এসেছি। আমি চাইনা আপনাদের কোনও ক্ষতি হোক। আমি আপনাদের কাছে আবেদন করে গেলাম, জোর করতে পারি না।”