Men’s Health: পুরুষদের যাবতীয় সমস্যার সমাধান বেদানায়, জানতেন?

Pomegranate benefits for Men Libido: রূপকথার গল্পেও ডালিম বা বেদানাকে 'যৌন উদ্দীপক' হিসেবেই ব্যবহার করা হয়েছে। বেদানার মধ্যে এমন কিছু গুণ রয়েছে যা পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করে

Men's Health: পুরুষদের যাবতীয় সমস্যার সমাধান বেদানায়, জানতেন?
যে কারণে ছেলেরা বেদানা খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 10:47 PM

আজ নয়, প্রাচীন কাল থেকেই চিকিৎসা ও আর্য়ুবেদ শাস্ত্রে ওষুধ হিসেবেই ব্যবহার করা হচ্ছে বেদানার দানাকে। একাধিক শারীরিক সমস্যা সমাধানের পাশাপাশি যৌনক্ষমতা বাড়াতেও কিন্তু কার্যকরী বেদানা। রূপকথার গল্পেও ডালিম বা বেদানাকে ‘যৌন উদ্দীপক’ হিসেবেই ব্যবহার করা হয়েছে। বেদানার মধ্যে এমন কিছু গুণ রয়েছে যা পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা বাড়ানো থেকে শুরু করে লিবিডো বৃদ্ধি এবং ইরেক্টাইল ডিসফাংশনের হাত থেকে মুক্তি দিতে পারে। এছাড়াও লাল রঙের বেদানায় রয়েছে প্রচুর পরিমাণো অ্যান্টিঅক্সিডেন্ট। যা পুরুষ ও মহিলার যৌন জীবনকেও প্রভাবিত করে। শরীরের সেক্স হরমোনগুলো ঠিকমতো কাজ করতে পারে এই বেদানার গুণেই। বলা হয় রেড ওয়াইন এবং গ্রিন টি-এর থেকে প্রায় তিন গুণ বেশি অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে বেদানাতে। যে কারণে তা শুক্রাণুর গুণগত মান বাড়ায়, যৌন উচ্ছে চাগিয়ে তোলে এবং মন-মেজাজও ফুরফুরে রাখে।

বেদানার মধ্যে থাকা এই অ্যান্টিঅক্সিডেন্ট রক্ত সঞ্চালন বাড়ায়, যে কোনও প্রদাহ জনিত সমস্যা থেকেও আরাম দেয়। সেই সঙ্গে হৃদরোগ, ক্যানসারের ঝুঁকি এড়াতেও বেদানার জুড়ি মেলা ভার। শরীরে ক্ষতিকর ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে বেদানা। আর তাই যৌন ক্ষমতা বাড়াতে ছেলেরা যে কোনও উপায়ে খেতে পারেন এই ফল।

স্কটল্যান্ডের এডিনবার্গের কুইন মার্গারেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে যে, যে সব পুরুষদের টানা দু সপ্তাহ ধরে রোজ একগ্লাস করে  বেদানার রস খাওয়ানো হয়েছে তাদের টেস্টোস্টেরন গড়ে২৪% বৃদ্ধি পেয়েছে।  পুরুষদের শরীরে প্রধান সেক্স হরমোন এই টেস্টোস্টেরন।  এই হরমোনের ক্ষরণ কম হলে ছেলেদের একাধিক সমস্যা দেখা দেয়।

ইরেক্টাইল ডিসফাংশনের চিকিৎসায় 

একই গবেষণায় বলা হয়েছে যে বেদানা ইরেক্টাইল ডিসফাংশন অর্থাৎ পুরুষত্বহীনতারও চিকিৎসা করতে পারে। মানসিক চাপ, উদ্বেগ, আত্মবিশ্বাসের অভাব এবং ভয় ইরেক্টাইল ডিসফাংশনের প্রধান কারণ। এই গবেষণায় দেখানো হয়েছে বেদানা মানসিক উদ্বেগগুলিকে নিয়ন্ত্রণ করে পৌরুষত্ব রক্ষা করে।

রক্ত প্রবাহ ঠিক রাখে

শরীরের প্রতিটি অঙ্গের মতো নিম্নাঙ্গেও রক্ত ​​চলাচল ভাল হওয়া জরুরি। যদি উচ্চ রক্তচাপের কারণে রক্ত ​​প্রবাহ ব্যাহত হয়  এবং ধমনীর মধ্যে তা আটকে থাকে তাহলে তা কিন্তু হতে পারে ইরেক্টাইল ডিসফাংশনের কারণ। কিছু গবেষণায় এরকমও দেখা গিয়েছে যে বেদানা সিস্টোলিক রক্তচাপ কমাতে পারে। ২০০৭ সালের একটি গবেষণাও বলছে নিয়ম করে খাঁটি বেদানার রস খেলে শুক্রাণুর পরিমাণ বাড়ে এবং মানেও তা ভাল হয়।

হৃদরোগ ঠেকাতে

বেদানা ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ সমৃদ্ধ। আর তাই রক্তনালীগুলি পরিষ্কার করে হৃদরোগের ঝুঁকি কমাতে পারে বেদানা। হৃদরোগ ইরেক্টাইল ডিসফাংশন এবং যৌন ইচ্কছে কমে যাওয়ার একটি প্রধান কারণ। গবেষণায় আরও দেখা গিয়েছে যে বেদানার রস টাইপ 2 ডায়াবেটিস এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্থূলতা কমায়

ওবেসিটিও কিন্তু  ইরেক্টাইল ডিসফাংশন, টেস্টোস্টেরনের পরিমাণ কমে যাওয়া,  হরমোনের ভারসাম্যহীনতা, হৃদরোগ, ডায়াবেটিস এবং আরও অনেক রোগ-সমস্যার কারণ হতে পারে। কুইন মার্গারেটে প্রকাশিত ২০১৬ সালের একটি গবেষণায় দেখা গেছে যে যারা প্রতিদিন বেদানা খান তাঁদের মধ্যে খিদে ভাব কম। ফলে অন্যান্য খাবারও কম খাওয়া হয়। গবেষকরা অনুমান বেদানার মধ্যে থাকা পলিফেনলই এর কারণ। যা আমাদের খিদে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।