Bad Cholesterol: মাত্র ৫ দিনেই কী ভাবে কমবে কোলেস্টেরল? রইল বিশেষ কিছু টিপস

How To Lower Bad Cholesterol: রসুনের মধ্যে থাকে সালফার। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে

Bad Cholesterol: মাত্র ৫ দিনেই কী ভাবে কমবে কোলেস্টেরল? রইল বিশেষ কিছু টিপস
কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে আগে ক্যালোরি কম পরিমাণে খান
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 4:51 PM

কোলেস্টেরলের পরিমাণ রক্তে যদি বাড়তে থাকে তাহলে সেখান থেকে আসে একাধিক সমস্যা। কোলেস্টেরল বাড়লেই চাপ পড়ে হার্টে। কারণ কোলেস্টেরল ধমনীতে জমতে শুরু করলেই সেখান থেকে দ্রুত হার্ট অ্যার্টাক, স্ট্রোক এবং বাকি সব হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। কোলেস্টেরল একরকম মোম জাতীয় পদার্থ। অতিরিক্ত চর্বিযুক্ত খাবার খাওয়ার ফলেই তা ধমনীতে জমা হতে থাকে। যার ফলে হার্টে ঠিকমতো রক্ত পৌঁচ্ছয় না। আর তাই বাড়ে অনেক রোগের ঝুঁকি। আজকাল অধিকাংশ বাড়িতেই এই সমস্যা। কোনও রকম শরীরচর্চা না করা, অতিরিক্ত ক্যালোরির খাবার খাওয়া আর মানসিক চাপ থেকেই আসে এই সব সমস্যা। কোলেস্টেরল কমানোর অনেক উপায় রয়েছে। তবে সবার প্রথম যা করতে হবে তা হল রোজকার ডায়েট থেকে ক্যালোরি একেবারেই ছেঁটে ফেলতে হবে।

রোজকার খাবারে যদি সীমারেখা টেনে দেন তাহলে শরীরের জন্যেও ভাল। কম পরিমাণে খাবার খান। মেপে খান। এর সঙ্গে গুরুত্বপূর্ণ হল খাবারের মধ্যে সঠিক সময় বজায় রাখা। সেই সঙ্গে শরীরচর্চা করতেই হবে। নইলে শরীরে বাড়বে বর্জ্য পদার্থের পরিমাণ।

কোলেস্টেরল ঠেকাতে রোজ যা কিছু খাবেন-

মধু- মধু কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এমনকী ধমনীর দেওয়ালে তা জমতেও দেয় না। রোজ সকালে খালিপেটে একগ্লাস ইষদুষ্ণ জলে মধু আর লেবুর রস মিশিয়ে খান। এতেই কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। এছাড়াও অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গেও মধু মিশিয়ে খাওয়া যেতে পারে।

রসুন- রসুনের মধ্যে থাকে সালফার। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে। খালি পেটে রোট ৬ কোয়া রসুন পিষে মধুর সঙ্গে খেতে পারেন। নইলে রসুন থেঁতো করে গরম দলে ফেলে ফুটিয়ে খান। এতেও কাজ হবে।

হলুদ- কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে খুব ভাল কাজ করে হলুদ। হলুদ ধমনীতে জমা কোলেস্টেরল ভাঙতে সাহায্য করে। কাঁচা হলুদ পিষে নিয়ে গরম জলে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে ওর সঙ্গে মধু আর লেবুর রস মিশিয়ে খান। এতেও কিন্তু অনেক কাজ হবে।

মেথি- মেথির মধ্যে রয়েছে পটাশিয়াম, আয়রন, জিঙ্ক, ক্যালশিয়াম ও অন্যান্য পুষ্টি। যা শরীরে কোলেস্টেরলের শোষণ কমিয়ে দেয়। এক চামচ মেথি গুঁড়ো করে জলের সঙ্গে মিশিয়ে নিন। এবার তা ছেঁকে খেয়ে নিলেই কাজ হবে।

ধনে- গোটা ধনের মধ্যে রয়েছে হাইপোগ্লাইসেমিক গুণ। যা হাই কোলেস্টেরল বশে রাখতে সাহায্য করে। এছাড়াও ধনে বীজ ডায়াবেটিসের রোগীদের জন্যেও কার্যকর। এক কাপ মাপের জল নিয়ে ওর মধ্যে এক চিমটে হলুদ, ধনে ফেলে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে নিয়ে ওর মধ্যে দুধ, এলাচের গুঁড়ো মিশিয়ে নিন। রোজ একবার করে খেলে কাজে আসবেই।

আপেল- আপেলের মধ্যে রয়েছে পেকটিন। এছাড়াও এর মধ্যে রয়েছে ফ্ল্যাভিনয়েড নামের অ্যান্টিঅক্সিডেন্ট। যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়াও এই অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুস আর হার্ট ভাল রাখে। তাই রোজ একটা করে আপেল খান।