Sexual Health: নিয়মিত যোগব্যায়াম করেন না? কমে যেতে পারে আপনার যৌন ক্ষমতা

Exercise: মানসিক ও শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি যোগব্যায়াম যৌন স্বাস্থ্যের ওপরও দারুণ প্রভাব ফেলে।

Sexual Health: নিয়মিত যোগব্যায়াম করেন না? কমে যেতে পারে আপনার যৌন ক্ষমতা
মানসিক ও শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি যোগব্যায়াম যৌন স্বাস্থ্যের ওপরও দারুণ প্রভাব ফেলে।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 1:06 PM

আমরা সকলেই জানি যে, সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য প্রতিদিন ব্যায়াম (Exercise) করা কতটা জরুরি। স্মৃতিশক্তি উন্নত করা থেকে শুরু করে, মানসিক চাপ কমানো এবং শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তোলার ক্ষেত্রে ব্যায়াম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মত, যোগব্যায়াম হল বিভিন্ন রোগের সমাধানের পথ। যদিও বেশির ভাগ মানুষই যোগব্যায়ামের এই সব স্বাস্থ্য উপকারিতাগুলো (Health Benefits) সম্পর্কে সচেতন। কিন্তু অনেকেই জানেন না যে, মানসিক ও শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি যোগব্যায়াম যৌন স্বাস্থ্যের (Sexual Health) ওপরও দারুণ প্রভাব ফেলে। যৌন স্বাস্থ্যকে উন্নত করার ক্ষেত্রে যোগব্যায়াম একটি বিশেষ ভূমিকা পালন করে।

শরীরের ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে, শরীরে রক্ত চলাচল সচল রাখতে, এমনকি মানসিক স্বাস্থ্য উন্নত করার জন্যও রোজ যোগব্যায়াম করা দরকার। একই ভাবে যৌন-বর্ধক মানসিক ও শারীরিক সুবিধার জন্যও যোগব্যায়াম করা জরুরি। সম্প্রতি ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের একটি গবেষণায় দেখা গিয়েছে যে ৪৩% মহিলা এবং ৩১% পুরুষ সেক্সুয়াল ডিসফাংশনের সম্মুখীন হয়েছে ওবেসিটি এবং যোগব্যায়াম না করার কারণে। অতএব, নিয়মিত যোগব্যায়াম করলে যৌনতা সম্পর্কিত একাধিক স্বাস্থ্য সুবিধা রয়েছে। এখানে আমরা সেই বিষয়গুলিই আলোচনা করব যে যোগব্যায়াম কীভাবে আপনার যৌন স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।

রক্ত চলাচল উন্নত করে- ব্যায়াম করার সময় হৃদস্পন্দনের হার বেড়ে যায় এবং শরীরের মধ্যে রক্ত সঞ্চালন উন্নত হয়। এটি উচ্চ রক্তচাপ কমাতে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এর পাশাপাশি এই রক্ত সঞ্চালনের মাধ্যমে একজন ব্যক্তির যৌন অঙ্গগুলির স্বাস্থ্য উন্নত হয় এবং অর্গ্যাজমিক যৌন অভিজ্ঞতাও উন্নত হয়।

শরীরের গঠন উন্নত করে- সঙ্গীর শরীরের গঠন যৌন মিলনের জন্য আকর্ষণ করে অনেককেই। এই ক্ষেত্রে শরীরের গঠন যৌন তৃপ্তি এবং আকর্ষণীয় অনুভূতির সঙ্গে যুক্ত। ব্যায়াম করার মাধ্যমে আপনি আপনার শরীরের সুন্দর গঠন বজায় রাখতে পারবেন। যার ফলে আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে একটি শক্তিশালী সেক্স ড্রাইভ তৈরি হবে।

মানসিক চাপ কমাতে সাহায্য করে- আমরা জানি যে শারীরিক ক্রিয়াকলাপ এন্ডোরফিন তৈরি করে যা ‘সুখী হরমোন’ নামেও পরিচিত। এগুলি ব্যথা প্রতিরোধ এবং আনন্দপ্রচারের জন্য দায়ী। সুতরাং, আপনি যদি সুখী হন তবে এটি আপনার যৌন ড্রাইভকে প্রভাবিত করবে। সংক্ষেপে, মানসিক চাপকে মোকাবেলা করার সময়, ব্যায়াম আপনার যৌন জীবনকেও উন্নত করবে।

সেক্সুয়াল ডিসফাংশন হ্রাস করে- নিয়মিত যোগব্যায়াম করলে নারী-পুরুষ উভয়েরই যৌন অক্ষমতা কমানো যায়। উন্নত কার্ডিওভাসকুলার স্বাস্থ্য, স্ট্যামিনা এবং দীর্ঘায়ু আপনাকে এবং আপনার সঙ্গীকে সর্বাধিক সন্তুষ্টি দিতে পারে।

আরও পড়ুন: যৌনতায় আস্থা হারাচ্ছেন প্রেমিকা! কেন এমন হয়, জানেন কি?

আরও পড়ুন: মহিলাদের অর্গ্যাজ়ম নিয়ে এই বস্তাপচা ধারণাগুলো আপনার মনে নেই তো?