Summer Migraine: রোদে বেরোলে এই টোটকা মানুন, ধারে ঘেঁষবে না মাইগ্রেনের যন্ত্রণা

Summer Health: রোদে বেরোলে জাঁকিয়ে বসে মাইগ্রেনের সমস্যা। তার সঙ্গে গরমে ডিহাইড্রেশন, রাতে ঘুম না হওয়া, মানসিক চাপের মতো বিষয়গুলো মাইগ্রেনের যন্ত্রণাকে আরও ট্রিগার করে। মাইগ্রেন মূলত জিনঘটিত রোগ। মস্তিষ্কের ‘ট্রাইজেমিনাল নার্ভ’ উত্তেজিত হয়ে পড়লে মাথার যন্ত্রণা শুরু হয়ে যায়।

Summer Migraine: রোদে বেরোলে এই টোটকা মানুন, ধারে ঘেঁষবে না মাইগ্রেনের যন্ত্রণা
Follow Us:
| Updated on: Apr 23, 2024 | 12:42 PM

গরম কমান নাম নেই। তাপমাত্রা ঘুরপাক খাচ্ছে ৪০-এর আশেপাশেই। অতিরিক্ত গরম আর চাঁদিফাট রোদে অসুস্থ হয়ে পড়ছে ছোট থেকে বড় কমবেশি সবাই। কিন্তু একটু বেশিই ভুগতে হচ্ছে মাইগ্রেনের রোগীদের। মাইগ্রেনের যন্ত্রণা বলে-কয়ে আসে না। কাজের ফাঁকে হঠাৎই দেখবেন কপালজুড়ে যন্ত্রণা শুরু হয়ে গিয়েছে। এই রোদে বেরোলে আর দেখতে নেই। সারাদিনের কাজ মাটি হয়ে যায়। এই মারাত্মক গরমে কীভাবে মাইগ্রেনের কষ্টকে দূরে সরিয়ে রাখবেন? রয়েছে কয়েকটি উপায়।

রোদে বেরোলে জাঁকিয়ে বসে মাইগ্রেনের সমস্যা। তার সঙ্গে গরমে ডিহাইড্রেশন, রাতে ঘুম না হওয়া, মানসিক চাপের মতো বিষয়গুলো মাইগ্রেনের যন্ত্রণাকে আরও ট্রিগার করে। মাইগ্রেন মূলত জিনঘটিত রোগ। মস্তিষ্কের ‘ট্রাইজেমিনাল নার্ভ’ উত্তেজিত হয়ে পড়লে মাথার যন্ত্রণা শুরু হয়ে যায়। আর একবার মাথাব্যথা শুরু হলে তা সহজে কমে না। কিন্তু এই গরমে কয়েকটি দৈনন্দিন জীবনে কয়েকটি টিপস মেনে চললে মাইগ্রেন থেকে দূরে থাকতে পারবেন।

উপসর্গ এড়িয়ে যাবেন না: মাইগ্রেনের উপসর্গ মাথাব্যথা শুরু হওয়ার এক থেকে দু’দিন আগেই লক্ষ্য করা যায়। এটি ‘প্রোড্রোম’ নামে পরিচিত। ক্লান্তি, দুর্বলতা, হতাশা, খাবার খাওয়া ইচ্ছে কমে যাওয়া, বিরক্তি, ঘাড় শক্ত হয়ে যাওয়ার মতো উপসর্গগুলো এড়িয়ে যাবেন না।

এই খবরটিও পড়ুন

হাইড্রেটেড থাকুন: দিনে পর্যাপ্ত পরিমাণ জল না খেলে মাইগ্রেনের ব্যথা ট্রিগার হয়। জল কম খাওয়ার ফলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। এই গরমে মাইগ্রেনের সমস্যাকে দূরে রাখতে দিনে অন্তত ৪ লিটার জল খান। খেয়াল রাখুন শরীরে যেন জলশূন্যতা তৈরি না হয়। প্রয়োজনে ডাবের জল, ফলের রস, শরবতও খেতে পারেন।

রোদ থেকে দূরে থাকুন: চড়া রোদে বেরোলেই মাথা ধরে যায়? এটা মাইগ্রেনের বড় লক্ষণ। এই চাঁদিফাটা রোদে বাইরে বেরোনো এড়িয়ে চলাই ভাল। কিন্তু কাজে বেরোতেই হয়। সেক্ষেত্রে ছাতা, টুপি, সানগ্লাস ব্যবহার করুন। প্রয়োজনে সুতির স্কার্ফ দিয়ে মাথা, মুখ-চোখ ঢেকে রাখুন।

ডায়েটে নজর দিন: মাইগ্রেনের সমস্যা থেকে দূরে থাকতে তেল-মশলাদার খাবার, চা-কফি, মদ্যপান এড়িয়ে চলুন। মাথা ব্যথা এড়াতে মরশুমি সবজি, ফল, আমন্ড, দানাশস্য, আদা ইত্যাদি খান। এতে মাইগ্রেনের সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।