Cold and Fever: ভাইরাল ফ্লু ও ডেঙ্গির মিশেলে লাগামছাড়া ‘ছোঁয়াচে জ্বর’! প্রতিরোধ করার সহজ দিশা দিচ্ছেন চিকিত্‍সকরা

Immunity Systems: চিকিত্‍সকদের পরামর্শ অনুযায়ী, এই উপসর্গগুলি তিন-চারদিন পরই সেরে উঠবে। কিন্তু জ্বর যদি তার পরেও থাকে বা কাঁপুনি থাকে, তাহলে অবিলম্বে ডাক্তারের পরিমার্শ অনুযায়ী ম্যালেরিয়া ও ডেঙ্গির টেস্ট করানো প্রয়োজন।

Cold and Fever: ভাইরাল ফ্লু ও ডেঙ্গির মিশেলে লাগামছাড়া 'ছোঁয়াচে জ্বর'! প্রতিরোধ করার সহজ দিশা দিচ্ছেন চিকিত্‍সকরা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2022 | 7:49 PM

কলকাতা-সহ গোটা বাংলায় ৭ দিনে ডেঙ্গিতে (Dengue in Kolkata) কাবু প্রায় ৬ হাজার জন। গত কয়েকবছর ধরেই রাজ্যে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। তার সঙ্গে পাল্লা দিচ্ছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত ও মানুষের অসচেতনতা। এতেই শেষ নয়, বাংলায় আরও এক অজানা উপসর্গ নিয়ে বাড়ছে উদ্বেগ। ভাইরাল ফিভারের (Viral Fever) মত জ্বর  (Fever) এলেও সেই জ্বর সেরেও সারছে না। গলা ব্যথা, শুষ্ক কাশি, গা-হাত-পায়ে প্রবল যন্ত্রণা নিয়ে রীতিমত নাজেহাল অবস্থা। বাড়িতে একজনের হলেই অন্য়ান্য় সদস্যদের মধ্যেও দ্রুত ছড়িয়ে পড়ছে। ফলে বাড়ির সকলেই অসুস্থ হয়ে পড়ছেন একসঙ্গে। তাতেই শেষ নয়, এই উপসর্গের পর ক্লান্তিভাব ও দুর্বলতা ঘিরে তৈরি হয়েছে অন্য মাথাব্যথা।

চিকিত্‍সকদের মতে, রাজ্য়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। সঙ্গে রয়েছে লং কোভিডের আতঙ্কও। জ্বর, গলা ব্যথা, সর্দি, কাশি, এই সবই করোনাভাইরাস ও সাধারণ ফ্লুয়ের প্রাথমিক উপসর্গ। তবে চিকিত্‍সকদের পরামর্শ অনুযায়ী, এই উপসর্গগুলি তিন-চারদিন পরই সেরে উঠবে। কিন্তু জ্বর যদি তার পরেও থাকে বা কাঁপুনি থাকে, তাহলে অবিলম্বে ডাক্তারের পরিমার্শ অনুযায়ী ম্যালেরিয়া ও ডেঙ্গির টেস্ট করানো প্রয়োজন। চিকিত্‍সকরা আরও জানিয়েছেন, করোনার কারণেই নয়, বাড়ির বাইরে বের হলেই মাস্ক পরা বাধ্যতামূলক করা দরকার। কারণ কোভিড ভাইরাস ছাড়াও অন্য়ান্য রেসপিরেটরি ভাইরাসের সংক্রমণ অনেকটা রোধ করা সম্ভব।

কখনও বৃষ্টি, কখনও খটখটে রোদের কারণে দ্রুত ঠান্ডা-গরমে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাচ্ছে। আর এই পরিস্থিতিতে ভািরাসদের পোয়াবারো। এমন আবহাওয়ায় ভাইরাসের রমরমা চলে বেশি। সেই কারণেই ঠান্ডা লেগে শরীর অসুস্থ হওয়ার ঘটনা ঘটছে। এছাড়া গরম থেকে এসেই ফ্রিজে রাখা কনকনে ঠান্ডা জল খেয়ে নেওয়া, বারবার এসিতে প্রবেশ করায় ভাইরাসদের আরও প্রস্রয় দেওয়া হয়। শিশু থেকে প্রবীণ সকলেই এই বেয়াড়া জীবাণুর শিকার হচ্ছে। এর মধ্যে যারা মুড়ি-মুড়কির মত না জেনেই প্যারাসিটমল খাচ্ছেন , তাদের অবস্থা আরও শোচনীয়। ডেঙ্গির উপসর্গ থাকার পরও টেস্টে ডেঙ্গি পজিটিভ রিপোর্ট পাওয়া যাচ্ছে না। ডেঙ্গি উপসর্গের সঙ্গে অপ্রয়োজনে প্যারাসিটামল খেলেও জ্বরের উপসর্গ কমতে চায় না। তাই ঠান্ডা যাতে না লাগে , তার জন্য উপযুক্ত ব্যবস্থা নিতেই হবে। শীতের মুখে ঠান্ডা যাতে না লাগে, তার জন্য সঠিক ও সহজ উপায়গুলি জেনে রাখা ভাল। সেগুলি কী কী দেখে নিন একনজরে…