Cardiovascular Disease: ৬০ পেরোনোর আগেই আপনি কি হৃদরোগে আক্রান্ত? কমতে পারে স্মৃতিশক্তিও, দাবি জানাচ্ছে গবেষণা

Brain Health: মধ্যবয়সে কার্ডিওভাসকুলার সংক্রান্ত কোনও রোগ স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলে এবং সেখান থেকে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে থাকে মস্তিষ্কের স্বাস্থ্য।

Cardiovascular Disease: ৬০ পেরোনোর আগেই আপনি কি হৃদরোগে আক্রান্ত? কমতে পারে স্মৃতিশক্তিও, দাবি জানাচ্ছে গবেষণা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 11:12 AM

হৃদরোগের সমস্যা থাকলে সেখান থেকে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার মস্তিষ্কের স্বাস্থ্য। ধীরে ধীরে হারাতে পারেন স্মৃতিশক্তিও। এমনটাই দাবি জানাচ্ছে আমেরিকান একাডেমি অফ নিউরোলজির মেডিক্যাল জার্নাল নিউরোলজিতে প্রকাশিত নতুন গবেষণা। হৃদরোগ এবং স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার রোগগুলি প্রাপ্তবয়স্কদের মধ্যে অ্যালজাইমার্স ও ডিমেনশিয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। তবে, ৬০ বছরের কম বয়সিদের মধ্যে এই রোগগুলো কীভাবে স্মৃতিশক্তি ও মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রভাবিত করে, সে বিষয়ে খুব বেশি জানা যায়নি বলে জানিয়েছেন সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ডক্টর এবং এই গবেষণার লেখক জিয়াকিং জিয়াং। ওই গবেষণা থেকে জানা গিয়েছে, মধ্যবয়সে কার্ডিওভাসকুলার সংক্রান্ত কোনও রোগ স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলে এবং সেখান থেকে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে থাকে মস্তিষ্কের স্বাস্থ্য।

৩,১৪৬ জনের মধ্যে এই গবেষণা চালানো হয়। গবেষণার শুরুতে অংশগ্রহণকারীদের প্রত্যেকের বয়স ছিল ১৮ থেকে ৩০-এর মধ্যে। গবেষণার শেষে অংশগ্রহণকারীদের গড় বয়স ৫৫ বছর ছিল। মোট অংশগ্রহণকারীদের মধ্যে ১৪৭ জন অর্থাৎ ৫% মানুষ প্রাথমিক স্তরে কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হয়েছিল। এগুলোকে কম বয়সিদের মধ্যে (৬০-এর কম যাঁদের বয়স) করোনারি হার্ট ডিজিজ, স্ট্রোক, কনজেস্টিভ হার্ট ফেইলিওর, ক্যারোটিড আর্টারি ডিজিজ বা পেরিফেরাল আর্টারি ডিজিজ হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছিল। প্রথম যে হৃদরোগের ঘটনা ঘটেছিল তখন অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ৪৮ বছর।

প্রায় তিন দশক ধরে পরীক্ষা-নিরীক্ষা করার পর অংশগ্রহণকারীদের পাঁচটি জ্ঞানীয় মূল্যায়ন করা হয়েছে। পরীক্ষায় মৌখিক সাবলীলতা, কার্যনির্বাহী ফাংশন, প্রক্রিয়াকরণের গতি এবং বিশ্ব সম্পর্কে জ্ঞান সহ বিভিন্ন বোধশক্তি ও স্মৃতিশক্তির মূল্যায়ন করা হয়। সেখানে গবেষকরা দেখেছেন যে, প্রাথমিক স্তরে যাঁরা কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হয়েছিলেন তাঁরা এই পাঁচটি ক্ষেত্রে খুব একটা ভাল ফল করেননি।

শব্দের একটা লিস্ট মনে করার পরীক্ষাতেও দেখা গিয়েছে একই ঘটনা। ১০ মিনিট পরে ওই শব্দের লিস্ট মনে করে বলতে হত। সেখানে যাঁরা কোনও কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত তাঁরা ৬.৪ স্কোর করেছেন। অন্যদিকে, সুস্থ ব্যক্তিদের স্কোর ৮.৫। বিশ্ব সম্পর্কে জ্ঞানের পরীক্ষায় যাঁরা কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত তাঁরা ২১.৪ স্কোর করেছেন। অন্যদিকে, যাঁদের মধ্যে কোনও কার্ডিওভাসকুলার রোগ নেই তাঁরা ২৩.৯ স্কোর করেছেন।

যে সব ব্যক্তির স্কোর ২৬ বা তার বেশি হয়, সেটাকে সাধারণ হিসেবে বিবেচনা করা হয়। যে সব ব্যক্তির গড় স্কোর ২২, তাঁদের অল্পবিস্তর জ্ঞানীয় সমস্যা রয়েছে বলে বিবেচনা করা হয়েছে। মোট অংশগ্রহণকারীদের মধ্যে, ৬৫৬ জনের মস্তিষ্ক স্ক্যান করা হয়েছিল হোয়াইট ম্যাটার হাইপারটেনসিটি এবং হোয়াইট ম্যাটার ইনটিগ্রিটি দেখার জন্য। হোয়াইট ম্যাটার হাইপারটেনসিটি সাধারণত মস্তিষ্কের হোয়াইট ম্যাটার ভাস্কুলার ক্ষতকে নির্দেশ করে।

ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপও কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। এই কারণগুলো বিবেচনা করার পর গবেষকরা দেখেছেন যে, প্রাথমিক কার্ডিওভাসকুলার রোগ মস্তিষ্কে হোয়াইট ম্যাটার হাইপারটেনসিটি বাড়িয়ে দিয়েছে এবং মস্তিষ্কের কোষে ইনটিগ্রিটি কমিয়ে দিয়েছে। গবেষকরা জানিয়েছেন, অ্যালজাইমার্স ও ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে গেলে প্রাথমিকভাবে আপনাকে হৃদরোগের ঝুঁকি কমাতে হবে।