Piles Diet Plan: অর্শের জ্বালায় কষ্ট পাচ্ছেন? রোজের এই ৫ খাবার পাতে আছে তো!

Piles Problem: পাইলসের সমস্যা থাকলে কিছু খাবার কিন্তু এড়িয়ে যেতেই হবে। এর পাশাপাশি রোজের খাদ্যতালিকায় এই ৫ খাবার অবশ্যই রাখতে হবে।

Piles Diet Plan: অর্শের জ্বালায় কষ্ট পাচ্ছেন? রোজের এই ৫ খাবার পাতে আছে তো!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 1:44 PM

অর্শ (Piles) হচ্ছে এমন একটি রোগ যে আক্রান্ত হয় তিনিই বুঝতে পারেন এর কষ্ট কতখানি। প্রথমত, মলত্যাগের সমস্যা হয়। এর পাশাপাশি মলের সঙ্গে রক্তপাত (Bleeding) হয়। সাধারণত মলদ্বারে নীচে কোনও শিরা ফুলে গেলে এবং সেই অঞ্চল থেকে রক্তপাত হয়। এছাড়াও জ্বালা, চুলকুনি, ব্যথা, অস্বস্তি এসব লেগেই থাকে। সময়ে ব্যবস্থা গ্রহণ না করলে এটি মারাত্মক পর্যায়ে পৌঁছে যায়। কিন্তু পাইলসের সমস্যা একদিনে তৈরি হয় না। দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যে ভুগলে এবং এই অবস্থার যত্ন না নিলে সেটাই ভবিষ্যতে গিয়ে অর্শের রূপ ধারণ করে। তখন অস্ত্রপচার ছাড়া আর কোনও উপায় থাকে না। তাই প্রথম থেকে আপনাকে খাদ্যাভ্যাসের দিকে নজর দিতে হবে। তবে এমন নয় যে আপনাকে বিশেষ কিছু খাবার (Food) খেতে হবে। রোজের খাবার (Daily Diet) খেয়েই আপনি পাইলসের সমস্যাকে দূর করতে পারবেন।

মূলত খারাপ জীবনযাপনই এই অবস্থার জন্য দায়ী। অতিরিক্ত পরিমাণ ধূমপান, দীর্ঘক্ষণ ধরে বেগ চেপে রাখা এসব কারণেই মূলতএই সমস্যা বেশি হয়। দিনের পর দিন এই বেগ চেপে রাখার কারণে কিন্তু কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা দেখা দেয়। মল যতই শক্ত হবে ততই কিন্তু কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা বাড়ে। মলদ্বার দিয়ে রক্ত পড়ে। শরীর অত্যন্ত কষে যায়। পাইলসের সমস্যা থাকলে কিছু খাবার কিন্তু এড়িয়ে যেতেই হবে। এর পাশাপাশি রোজের খাদ্যতালিকায় এই ৫ খাবার অবশ্যই রাখতে হবে।

জল: পাইলসের সমস্যা থাকলে দিনে কমপক্ষে ৩ লিটার জল পান করতেও হবে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে আগেই সচেতন হতে হবে। এবং জল পানের পরিমাণ বাড়িয়ে দিতে হবে।

ভুসি: কোষ্ঠকাঠিন্য ও পাইলসের সমস্যা থাকবে রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস জলে দু’চামচ ভুসি মিশিয়ে খান। এতে ফাইবারের পরিমাণ বেশি। এটি মলকে নরম করে দেবে এবং সহজেই পেট পরিষ্কার হয়ে যাবে। তাই কোনও ভাবে ভুসিকে বাদ দেবেন না খাদ্যতালিকা থেকে।

রাতে অবশ্যই রুটি খাবেন: রাতে অনেকেই ভাত খেয়ে থাকেন। কিন্তু আপনার যদি কোষ্ঠকাঠিন্য কিংবা পাইলসের সমস্যা থাকে তাহলে রাতে আটার রুটি খাবেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা মলকে নরম করে দিতে সাহায্য করে।

ওটস: এখন ব্রেকফাস্টের মেনুতে জনপ্রিয় ওটস। ডায়াবেটিস রোগীদের জন্য যেমন উপকারী এই খাবার তেমনই পাইলসের রোগীদের জন্যও রামবাণ। দিনে একবার জলখাবারে ওটস খেলে শরীর থেকে অনেক রোগই দূরে থাকবে।

ফল, শাক-সবজি: আপনি ডায়েট থেকে কোন খাবার বাদ দিলেন, এর চেয়েও জরুরি আপনার রোজকার পাতে যেন ফল, শাক-সবজি থাকে। এগুলো প্রাকৃতিক পুষ্টি সম্পন্ন হয়। এতে মলত্যাগে সমস্যা দেখা দেয় না এবং সামগ্রিক স্বাস্থ্য উন্নত হয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।